ভোটার স্লিপ হারিয়ে ফেলেছেন? ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি জানেন না? এই পোস্টটি সম্পূর্ণ পড়লে ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি সে বিষয় সম্পর্কে সঠিক গাইডলাইন পাবেন।

নতুন ভোটারদের অনলাইন থেকে আইডি কার্ড বের করার জন্য বা আইডি কার্ড ডাউনলোড করার জন্য একমাত্র উপায় হচ্ছে ভোটার স্লিপ বা ভোটার নিবন্ধন স্লিপে থাকা নাম্বার ব্যবহার করা।

কিন্তু, এই স্লিপ নাম্বার হারিয়ে ফেললে কিভাবে আপনার আইডি কার্ডের অনলাইন কপি বের করবেন? তো চলুন, এ বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

ভোটার স্লিপ কি?

ভোটার স্লিপ হচ্ছে ভোটার নিবন্ধন ফরমের একটি অংশ। আপনি যখন ভোটার নিবন্ধন ফরম পূরণ করবেন, তখন আপনাকে ছোট্ট একটি অংশ দেয়া হবে। সেখানে আপনার নাম, ঠিকানা এবং ভোটার স্লিপ নাম্বার উল্লেখ থাকবে। ঠিক নিচের ছবিটির মতো। এটিই হচ্ছে ভোটার স্লিপ।

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়
ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়

এই ভোটার নিবন্ধন স্লিপটি ব্যবহার করে আমরা অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারি। কিন্তু, যদি ভোটার ফরম নাম্বারটি হারিয়ে ফেলি, তাহলে কিভাবে ভোটার আইডি কার্ড চেক করবো বা এনআইডি কার্ড সংগ্রহ করবো? এ বিষয়ে নিচে সম্পূর্ণ গাইডলাইন রয়েছে।

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়

ভোটার স্লিপ হারিয়ে গেলে এনআইডি কার্ডের নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র দিয়ে সহজেই এনআইডি কার্ড ডাউনলোড করা যায়। কিন্তু, আপনার যদি এনআইডি কার্ডের নাম্বার বা ভোটার স্লিপ নাম্বার না জানা থাকে বা জানেন না, এমতাবস্থায় আইডি কার্ড ডাউনলোড করতে চাইলে আপনাকে নিবন্ধন অফিসে যোগাযোগ করতে হবে।

কারণ, আইডি কার্ডের নাম্বার এবং ভোটার স্লিপ নাম্বার ছাড়া আইডি কার্ড সংগ্রহ করার আর অন্য কোনো উপায় নেই। আপনার যদি স্লিপ নাম্বারটি মনে থাকে, তবে নিবন্ধন ফরম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন।

এছাড়াও, এনআইডি কার্ড আগে বের করে থাকলে সেটির নাম্বার দিয়েও নতুন করে বের করতে পারবেন। তবে, যদি কোনোটিই মনে না থাকে বা না জানেন, তবে আপনাকে নিবন্ধন অফিসে যোগাযোগ করতে হবে। অথবা, আপনার এলাকার ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে যোগাযোগ করে ভোটার নাম্বার সংগ্রহ করতে হবে।

ভোটার নাম্বার সংগ্রহ করার পর আপনি চাইলে সেটি দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

ভোটার স্লিপ হারিয়ে গেলে আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার স্লিপ হারিয়ে গেলে আইডি কার্ড বের করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, রেজিস্ট্রেশন করুন বাটনে ক্লিক করে প্রথম ঘরে আপনার এনআইডি কার্ডের নাম্বার লিখতে হবে। এরপর, নিচের ঘরে জন্ম তারিখ লিখতে হবে।

অতঃপর, ক্যাপচা কোড পূরণ করে ভোটার আইডি কার্ড চেক করতে এবং ডাউনলোড করতে পারবেন। আইডি কার্ডের নাম্বার মনে না থাকলে ভোটার নাম্বার সংগ্রহ করুন। ভোটার নাম্বার দিয়ে একই ওয়েবসাইট থেকে আইডি কার্ডের অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।

ভোটার নাম্বার বা হারিয়ে যাওয়া ভোটার স্লিপ নাম্বার জানার জন্য নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করতে হবে। এছাড়াও, আপনার ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে যোগাযোগ করলেও তারা আপনার সমস্যাটি সমাধান করে দিবে।

FAQ

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি?

ভোটার স্লিপ হারিয়ে গেলে নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করে আপনার সকল তথ্য দিয়ে ভোটার স্লিপ নাম্বার সংগ্রহ করতে পারবেন এবং সেটি দিয়ে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ডের স্লিপ হারিয়ে গেলে করণীয়

ভোটার আইডি কার্ডের স্লিপ হারিয়ে গেলে করণীয় হচ্ছে নিবন্ধন কমিশন অফিসে যোগাযোগ করা। তাহলে, তারা আপনার সকল তথ্য যাচাই করে ভোটার আইডি কার্ডের স্লিপ নাম্বারটি জানিয়ে দিবে।

এই পোস্টে আপনাদের সাথে নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে করণীয় কি এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি ভোটার নিবন্ধন স্লিপ হারিয়ে ফেলেন, তবে নিবন্ধন কমিশন অফিসে যোগাযোগ করে সহজেই স্লিপ নাম্বার সংগ্রহ করতে পারবেন।

অতঃপর, নিবন্ধন স্লিপ নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন। এছাড়াও, প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করলে এনআইডি, পাসপোর্ট, ভিসা, ভূমি বিষয়ক বিভিন্ন তথ্য জানতে পারবেন।

এনআইডি কার্ড সংক্রান্ত অন্যান্য তথ্য –

আইডি কার্ড বের করতে চাইলেআইডি কার্ড বের করার নিয়ম
ভোটার আইডি ডাউনলোড করতেভোটার আইডি কার্ড ডাউনলোড
স্মার্ট কার্ড চেক করার উপায়স্মার্ট কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক করতেভোটার আইডি কার্ড চেক
ফরম নাম্বার দিয়ে এনআইডি বের করুনফরম নাম্বার দিয়ে আইডি কার্ড
ভোটার আইডি কার্ড সংশোধন করতে চানভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন ফিভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
নতুন ভোটার হতে চাননতুন ভোটার হওয়ার আবেদন
হোমপেজNID Check
ক্যাটাগরিNID Card

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *