জাতীয় পরিচয় পত্র যাচাই করার বিস্তারিত নিয়ম

জাতীয় পরিচয় পত্র যাচাই করার মাধ্যমে আসল নাকি নকল সেটি যাচাই করা সম্ভব হয়। এছাড়াও, নতুন ভোটার হওয়ার পর কিংবা জাতীয় পরিচয় পত্র সংশোধন করার পর সকল তথ্য ঠিক আছে কিনা জানতে হলে জাতীয় পরিচয়পত্র যাচাই করার প্রয়োজন পড়ে।

NID CHECK ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

জাতীয় পরিচয় পত্র যাচাই

জাতীয় পরিচয়পত্র যাচাই করার জন্য ম্যাসেজ অপশন থেকে NID Form Number DD-MM-YYY লিখে 105 নাম্বারে সেন্ড করবেন। এরপর আপনাকে একটি ম্যাসেজের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য জানিয়ে দেয়া হবে।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে ম্যাসেজ দিতে গেলে এভাবে ম্যাসেজ টাইপ করবেন – NID 145559482 01-04-2003 এরপর ম্যাসেজটি 105 নাম্বারে সেন্ড করে দিবেন। অতঃপর, আপনাকে একটি ফিরতি ম্যাসেজের মাধ্যমে এনআইডি কার্ডের সকল তথ্য জানিয়ে দেয়া হবে।

জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম

শুধু এসএমএস এর মাধ্যমে নয়, আমরা চাইলে আরও কয়েকটি পদ্ধতি অনুসরণ করে যেকোনো জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই, নতুন ভোটার হলে জাতীয় পরিচয় পত্রের তথ্য সঠিক আছে নাকি যাচাই এবং জাতীয় পরিচয় পত্র সংশোধন করার পর তথ্য যাচাই করতে পারি।

জাতীয় পরিচয় পত্র যাচাই পদ্ধতি গুলো হচ্ছে –

  • বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে
  • Online GD মোবাইল অ্যাপ দিয়ে
  • ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইট থেকে

উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে অনলাইনে ভোটার তথ্য যাচাই করা যায়। চলুন, উপরে উল্লিখিত পদ্ধতি গুলো অনুসরণ করে কিভাবে সহজেই অনলাইনে এনআইডি কার্ড যাচাই করতে হয় জেনে নেয়া যাক।

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে এনআইডি কার্ড যাচাই

অনলাইনে এনআইডি কার্ড যাচাই করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/ ওয়েবসাইট ভিজিট করতে হবে। অতঃপর, টোকেন নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করবেন।

এরপর, NIDFN লিখে টোকেন নাম্বার (NIDFN145559482) দিবেন, জন্ম তারিখ-মাস-বছর দিবেন এবং সর্বশেষে ক্যাপচা কোড পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করবেন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

এখন আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করে আবারও পরবর্তী ধাপে যাবেন। সেখানে আপনার আবেদন পত্রে দেয়া মোবাইল নাম্বারে বার্তা পাঠাবেন কিংবা আপনি চাইলে নাম্বার পরিবর্তন করে নিতে পারেন।

বার্তা এলে ওটিপি কোড বসিয়ে আবারও পরবর্তী ধাপে যাবেন। অতঃপর, NID WALLET অ্যাপ অন্য মোবাইলে ইন্সটল করে, অ্যাপ ওপেন করে ক্যামেরা পারমিশন দিবেন এবং ব্রাউজারে থাকা QR CODE টি স্ক্যান করে নিবেন। এরপর, আপনার ফেস ভেরিফিকেশন করতে হবে। ফেস ভেরিফিকেশন সম্পন্ন হলে ব্রাউজারে অটোমেটিক আপনার একাউন্টে লগইন হয়ে যাবে।

একাউন্টে লগইন হলে ইউজারনেম এবং পাসওয়ার্ড সেট করতে পারেন। কিংবা এড়িয়ে যেতে পারেন। অতঃপর, আপনার একাউন্টে সফলভাবে লগইন হয়ে যাবে। এখানে থেকে আপনি এনআইডি কার্ড সংরক্ষণ করতে পারেন লেমিনেটিং করে নেয়ার জন্য। যা পরবর্তীতে ব্যবহার করতে পারবেন। এভাবে করে সহজেই এনআইডি কার্ড যাচাই করতে পারবেন বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে।

জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম বুঝতে সমস্যা হলে টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম পোস্টটি পড়তে পারেন। সেখানে বিস্তারিত সকল নিয়ম বর্ণনা করেছি। আপনি একজন নতুন ভোটার হলে পোস্টটি অনেক কাজে আসবে।

Online GD মোবাইল অ্যাপ দিয়ে জাতীয় পরিচয়পত্র যাচাই

মোবাইল দিয়ে জাতীয় পরিচয়পত্র যাচাই করতে হলে একটি অ্যাপ ইন্সটল করতে হবে। বাংলাদেশ পুলিশ কর্তৃক একটি অ্যাপ পাবলিশ করা হয়েছে। এই অ্যাপ দিয়ে ঘরে বসেই জিডি করা যায়। তবে, আমরা এই অ্যাপ ব্যবহার করে NID CARD যাচাই করতে পারবো। এজন্য, নিচে উল্লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করুন।

মোবাইল থেকে প্লে স্টোর ওপেন করে Online GD অ্যাপ সার্চ করে অ্যাপটি ইন্সটল করে নিন। অতঃপর, অ্যাপ ওপেন করুন।

নিচে বাম দিকে নিবন্ধন নামে একটি বাটন পাবেন সেখানে ক্লিক করলে প্লে স্টোর ওপেন হবে। আরেকটি অ্যাপ ইন্সটল করতে বলবে। সেটি ইন্সটল করে নিবেন।

নতুন ইন্সটল করা অ্যাপ ওপেন করে আবারও বাম দিকে নিচে নিবন্ধন বাটনে ক্লিক করবেন। এরপর, নিচে দেয়া ইমেজের মতো জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে পরিচয় পত্র যাচাই বাটনে ক্লিক করবেন।

Online GD app

এরপর আপনার দেয়া এনআইডি নাম্বার এর সকল তথ্য দেখতে পাবেন। ব্যক্তির নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ ইত্যাদি সকল তথ্য দেখতে পারবেন এই অ্যাপ থেকে।

এনআইডি কার্ড চেক

এভাবে করে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন। যদি জাতীয় পরিচয় পত্রের ফটো যাচাই করতে চান, তবে তথ্য সঠিক হলে এখানে ক্লিক করুন বাটনে ক্লিক করবেন।

উপরোক্ত এই পদ্ধতি অনুসরণ করে মোবাইল দিয়ে জাতীয় পরিচয়পত্র নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে পারবেন। এই পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম পোস্টটি পড়তে পারেন।

ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইট থেকে এনআইডি কার্ড চেক

ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইট থেকে এনআইডি কার্ড যাচাই করতে https://ldtax.gov.bd/ ওয়েবসাইট ভিজিট করুন। অতঃপর, নাগরিক নিবন্ধন অপশন নির্বাচন করে মোবাইল নাম্বার দিবেন এবং পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করবেন।

এনআইডি কার্ড যাচাই

এরপর আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড আসবে। নিচে দেয়া ইমেজের মতো করে কোডটি ফাঁকা বক্সে বসিয়ে যাচাই করুন বাটনে ক্লিক করবেন।

জাতীয় পরিচয় পত্র যাচাই

এরপর, পাসওয়ার্ড সেট করে নিবেন। একই পাসওয়ার্ড দুইবার দুই বক্সে দিবেন। পাসওয়ার্ড দেয়ার পর সংরক্ষণ করুন বাটনে ক্লিক করবেন।

জাতীয় পরিচয় পত্র চেক

এবার, নাগরিক লগইন অপশন থেকে আপনার নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করবেন।

NID কার্ড যাচাই

লগইন হয়ে গেলে একাউন্ট এর ড্যাশবোর্ড থেকে বাম দিকে এনআইডি ভেরিফাই করুন বাটনে ক্লিক করে জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে যাচাই ও হালনাগাদ করুন বাটনে ক্লিক করবেন।

NID কার্ড চেক

জাতীয় পরিচয় পত্র যাচাই হয়ে গেলে প্রোফাইল অপশনে ক্লিক করলে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন এবং উক্ত জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য দেখতে পারবেন।

NID CARD CHECKING

পোস্টে যেসব পদ্ধতি আলোচনা করেছি, এসব পদ্ধতি দিয়ে যেকোনো জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন। পোস্ট সম্পর্কে আপনার মতামতা জানাতে ভুলবেন না। পোস্টটি যদি আপনার কাজে আসে, অবশ্যই NIDCHECK ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখবেন।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

2 thoughts on “জাতীয় পরিচয় পত্র যাচাই করার বিস্তারিত নিয়ম”

    • আপনার এনআইডি কার্ডের নাম্বার বা ফরম নাম্বার এবং জন্ম তারিখ ঠিক আছে?

      Reply

Leave a Comment