বি আর এস খতিয়ান যাচাই করার নিয়ম

বি আর এস খতিয়ান যাচাই করে সহজেই জমির খতিয়ানের সকল তথ্য এবং খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করা যাবে। আপনি যদি আপনার জমির খতিয়ান/দাগ নাম্বার এবং খতিয়ানের বিস্তারিত তথ্য জানার প্রয়োজন হয়, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে বি আর এস খতিয়ান অনলাইনে চেক করার সম্পূর্ণ পদ্ধতি নিয়ে আলোচনা করবো। এতে করে, বি আর এস খতিয়ান চেক করতে কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না। তো চলুন, জেনে নেয়া যাক পদ্ধতি।

বি আর এস খতিয়ান যাচাই

বি আর এস খতিয়ান যাচাই করার জন্য প্রথমেই ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট। এরপর, বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করুন এবং খতিয়ানের ধরণ থেকে বি আর এস খতিয়ান নির্বাচন করুন। অতঃপর, মৌজা নির্বাচন করুন ও আপনার জমির খতিয়ান নং/দাগ নাম্বার/মালিকের নাম দিয়ে জমির খতিয়ানের তথ্য বের করতে পারবেন।

বি আর এস খতিয়ান অনলাইন যাচাই করতে কোনো সমস্যা হলে বা কোথাও না বুঝে থাকলে, নিচে উল্লিখিত সকল পদ্ধতি ধাপে ধাপে অনুসরণ করুন। ধাপগুলোতে আমি ইমেজ সংযুক্ত করে দিয়েছি। এতে করে, প্রতিটি ধাপ পার করতে পারবেন অনেক সহজেই।

ধাপ ১ – প্রথমেই ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট। এরপর, নিচে থেকে বিভাগ, জেলা, উপজেলা এবং বি আর এস খতিয়ান নির্বাচন করুন।

বি আর এস খতিয়ান যাচাই
বি আর এস খতিয়ান যাচাই

ধাপ ২ – এরপর, আপনার জমি যে মৌজায় অবস্থিত, সেই মৌজার নাম নির্বাচন করুন।

বি আর এস খতিয়ান অনলাইন
বি আর এস খতিয়ান অনলাইন

ধাপ ৩ – এখন আপনি তিনটি পদ্ধতি অনুসরণ করে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। নাম দিয়ে জমির খতিয়ান যাচাই / দাগ নাম্বার দিয়ে জমির খতিয়ান যাচাই / খতিয়ান নং দিয়ে জমির খতিয়ান যাচাই করতে পারবেন।

খতিয়ান নং দিয়ে খতিয়ান যাচাই করতে মৌজা নির্বাচন করার পর পাশের বক্সের উপরের দিকে একটি সার্চ বক্স পাবেন। সেখানে আপনার জমির খতিয়ান নং লিখুন এবং সার্চ করুন।

বি আর এস খতিয়ান চেক
বি আর এস খতিয়ান চেক

এছাড়াও, আপনি চাইলে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে মালিকের নাম/দাগ নাম্বার দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারেন।

খতিয়ান অনুসন্ধান করার পর খতিয়ানের তথ্যের উপর পর পর দুইবার ক্লিক করলে খতিয়ানের তথ্য দেখতে পাবেন।

বি আর এস খতিয়ান
বি আর এস খতিয়ান

বিস্তারিত বাটনে ক্লিক করে উক্ত খতিয়ানের সকল তথ্য দেখতে পাবেন। এছাড়া, খতিয়ান আবেদন বাটনে ক্লিক করে খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করতে পারেবন। অনলাইন কপি সংগ্রহ করতে হলে ১০০ টাকা ফি দিতে হবে অনলাইন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে।

www.land.gov bd আর এস খতিয়ান
www.land.gov bd বি আর এস খতিয়ান

খতিয়ান আবেদন করে আপনি চাইলে ডাকযোগে খতিয়ানের কপি সংগ্রহ করতে পারবেন। এছাড়াও, অফিস কাউন্টার থেকেও খতিয়ানের কপি সংগ্রহ করতে পারবেন। ডাকযোগে/অফিস কাউন্টার থেকে খতিয়ানের কপি সংগ্রহ করতে আলাদা ফি দিতে হবে।

আরও পড়ুন — নামজারি খতিয়ান চেক করার নিয়ম

BRS khatian অনলাইনে যাচাই করার পদ্ধতি অনেক সহজ। শুধু এই পোস্টে উল্লিখিত সব ধাপ সঠিকভাবে অনুসরণ করে জমির খতিয়ান নং/মালিকের নাম/দাগ নাম্বার দিয়ে সার্চ করে জমির খতিয়ানের তথ্য বের করতে পারবেন।

জমির খতিয়ানের বিস্তারিত তথ্য যাচাই করা কিংবা, খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করা অনেক সহজ। খতিয়ান যাচাই বা সংগ্রহ বিষয়ক যেকোনো সমস্যা জানাতে পারেন কমেন্ট বক্সে।

FAQ

মোবাইলে খতিয়ান চেক করবো কীভাবে?

গুগল প্লে স্টোর থেকে eKhatian অ্যাপ ইন্সটল করে কিংবা eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরণ, মৌজা এবং খতিয়ান নং/দাগ নাম্বার/নাম দিয়ে সহজেই বি আর এস খতিয়ান যাচাই করতে পারবেন।

বি আর এস রেকর্ড যাচাই করবো কীভাবে?

বি আর এস রেকর্ড যাচাই করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে বিভাগ, জেলা, উপজেলা, বি আর এস নির্বাচন করে মৌজা ও নাম/খতিয়ান নং/দাগ নাম্বার দিয়ে খতিয়ান রেকর্ড যাচাই করতে পারবেন।

ভূমি সেবা, এনআইডি কার্ড, জন্ম নিবন্ধন সনদ বা পাসপোর্ট বিষয়ক যেকোনো সমস্যায় নিচের পোস্টগুলো পড়তে পারেন কিংবা ভিজিট করুন NIDCHECK.COM ওয়েবসাইট। এতক্ষন সাথে থাকা জন্য ধন্যবাদ।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment