বি এস খতিয়ান যাচাই করার বিস্তারিত পদ্ধতি

বি এস খতিয়ান যাচাই করার পদ্ধতি নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। অনেকেই খতিয়ান অনুসন্ধান করার চেষ্টা করেন, কিন্তু খতিয়ান যাচাই করার সঠিক পদ্ধতি না জানার কারণে সঠিক উপায়ে খতিয়ান চেক করা এবং খতিয়ান আবেদন করতে পারেন না।

আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়তে বি এস খতিয়ান অনলাইন যাচাই এবং খতিয়ানের বিস্তারিত তথ্য জানতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি কিংবা হার্ড কপি সংগ্রহ করতে পারবেন নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিয়ে।

তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

বি এস খতিয়ান যাচাই

বি এস খতিয়ান যাচাই করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করে খতিয়ানের ধরণ থেকে বি এস খতিয়ান নির্বাচন করতে হবে। অতঃপর, মৌজা নির্বাচন করে খতিয়ান নং/মালিকের নাম/দাগ নাম্বার দিয়ে বি এস খতিয়ান অনলাইনে চেক করা যাবে।

এই পদ্ধতি অনুসরণ করে সহজেই যেকোনো জমির বি এস খতিয়ান চেক করতে পারবেন এবং খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি বা হার্ড কপি সংগ্রহ করতে পারবেন। তো চলুন, খতিয়ান অনুসন্ধান করার আরও বিস্তারিত পদ্ধতি জেনে নেয়া যাক।

প্রথমেই ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট। এরপর, নিচে থেকে বিভাগ, জেলা, উপজেলা এবং খতিয়ানের ধরণ বক্স থেকে বি এস খতিয়ান নির্বাচন করুন।

বি এস খতিয়ান যাচাই
বি এস খতিয়ান যাচাই

অতঃপর, জমি যে মৌজায় অবস্থিত, সেই মৌজার নাম নির্বাচন করুন। এরপর, মালিকের নামের তালিকা থেকে খুঁজে জমির খতিয়ান বের করুন। অথবা, খতিয়ান নং দিয়ে জমির খতিয়ান খুঁজে বের করুন। এছাড়াও, আপনি চাইলে অধিকতর নির্বাচন বাটনে ক্লিক করে দাগ নাম্বার/মালিকের নাম দিয়ে জমির খতিয়ান খুঁজে বের করতে পারবেন।

জমির খতিয়ান বের করার জন্য মালিকের নামের উপর ডাবল ক্লিক করবেন। তাহলে খতিয়ানের তথ্য দেখতে পাবেন। এরপর, বিস্তারিত বাটনে ক্লিক করে খতিয়ানের আরও বিস্তারিত তথ্য যাচাই করতে পারবেন। এছাড়াও, খতিয়ান আবেদন বাটনে ক্লিক করে খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। এজন্য, ১০০ টাকা ফি জমা দিতে হবে।

তবে, আপনি চাইলে ডাকযোগে কিংবা অফিস কাউন্টার থেকে খতিয়ানের কপি সংগ্রহ করতে পারবেন তবে, এজন্য আলাদা ফি জমা দিতে হবে।

এছাড়াও, আপনি চাইলে বি আর এস খতিয়ান যাচাই বা আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারেন। খতিয়ান অনুসন্ধান করার সময় দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই করা সম্ভব। এছাড়াও, নাম দিয়ে জমির মালিকানা বের করতে পারবেন। নামজারি খতিয়ান অনুসন্ধান করার মাধ্যমে ই নামজারি যাচাই করতে পারবেন আরও সহজেই।

FAQ

বি এস খতিয়ান অনলাইন চেক করবো কীভাবে?

বি এস খতিয়ান অনলাইন চেক করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে জমি যে জায়গায় অবস্থিত সে জায়গার বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করুন। এরপর, খতিয়ানের ধরণ থেকে বি এস খতিয়ান নির্বাচন করুন। অতঃপর, মৌজা নির্বাচন করে খতিয়ান চেক করতে পারবেন।

মোবাইলে খতিয়াইন যাচাই করবো কীভাবে?

মোবাইলে খতিয়ান যাচাই করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন কিংবা গুগল প্লে স্টোর থেকে ekhatian অ্যাপ ইন্সটল করে বিভাগ, জেলা উপজেলা, খতিয়ানের ধরণ, মৌজা নির্বাচন করে খতিয়ানের এর তথ্য যাচাই করতে পারবেন।

বি এস খতিয়ান ফরম যাচাই করবো কীভাবে?

বি এস খতিয়ান ফরম যাচাই করার জন্য প্রথমেই ই-পর্চা ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, জমির ঠিকানা এবং খতিয়ানের ধরণ নির্বাচন করতে হবে। অতঃপর, জমির খতিয়ানের বিস্তারিত তথ্য জানতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।

খতিয়ানের অনলাইন কপি সংগ্রহের ফি কত টাকা?

খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করার জন্য অনলাইনে মোবাইল ব্যাংকিং/ব্যাংক মেথডে ১০০ টাকা ফি প্রদান করতে হবে। এজন্য, খতিয়ানের বিস্তারিত তথ্য বের করার পর খতিয়ান আবেদন বাটনে ক্লিক করতে হবে।

অনলাইনে জমির খতিয়ান যাচাই পদ্ধতি?

অনলাইনে জমির খতিয়ান যাচাই করার কয়েকটি পদ্ধতি রয়েছে। ই পর্চা ওয়েবসাইট ব্যবহার করে কিংবা মোবাইলে ই খতিয়ান অ্যাপ ব্যবহার করে আমরা সহজেই জমির খতিয়ান যাচাই করতে পারবো।

আজকের এই পোস্টে আপনাদের সাথে খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি বি এস খতিয়ান যাচাই নিয়ে আলোচনা করেছি। ভূমি বিষয়ক এমন আরও বিভিন্ন তথ্য জানার জন্য এনআইডি চেক ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment