ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জেনে নিন

ইন্ডিয়ান ভিসা চেক করতে চান , কিন্তু ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানেন না? এনআইডি চেক এর আজকের এই ব্লগ পোস্টে আপনাদের সাথে ইন্ডিয়ান ভিসা বা ভারতের ভিসা চেক করার বিস্তারিত পদ্ধতি নিয়ে আলোচনা করবো।

ইন্ডিয়া যেতে চাইলে কিংবা রোমানিয়া ভিসা করার জন্য ইন্ডিয়া যাওয়ার প্রয়োজন হলে অবশ্যই ইন্ডিয়ান ভিসা করতে হবে। ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পর আপনার ভিসা হয়েছে কিনা জানার জন্য ভিসা চেক করতে পারেন। কীভাবে ইন্ডিয়ার ভিসা চেক করতে হয় না জেনে থাকলে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন।

ইন্ডিয়ান ভিসা চেক

ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পর একটি এপ্লিকেশন দেয়া হয়। এখানে আপনার ভিসা কবে পাবেন তার একটি সম্ভাব্য তারিখ লেখা থাকবে এবং সাথে একটি Web File Number দেয়া থাকে। এই নাম্বারটি দিয়ে আপনি ভিসা হয়েছে কিনা জানতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য https://www.passtrack.net/regular_passport.php এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, আপনার আপ্লিকেশনে থাকা Web File Number প্রথমের ফাঁকা বক্সে লিখবেন এবং নিচের দেয়া ছবি দেখে ক্যাপচা কোড পূরণ করবেন। অতঃপর, সাবমিট বাটনে ক্লিক করলে আপনার ভিসা হয়েছে কিনা চেক করতে পারবেন।

ইন্ডিয়ার ভিসা চেক করার পদ্ধতি নিয়ে নিম্নে আরও বিস্তারিত আলোচনা করেছি। ধাপে ধাপে কীভাবে আপনার ভিসা যাচাই করবেন জানতে নিচের স্টেপগুলো ফলো করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে https://www.passtrack.net/regular_passport.php এই লিংকে ভিজিট করুন। এরপর, নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ইন্ডিয়ান ভিসা চেক
ইন্ডিয়ান ভিসা চেক

ধাপ ১ – উপরোক্ত লিংকে ভিজিট করার পর উপরে সংযুক্ত ইমেজের মতো একটি ওয়েবপেজ দেখতে পাবেন। এরপর, আপনার আপ্লিকেশনে থাকা “Web File Number” টি লিখবেন প্রথমের ফাঁকা বক্সে।

ধাপ ২ – এরপর, নিচে থাকা ইমেজ দেখে ইমেজের কোডটি ফাঁকা বক্সে লিখে ক্যাপচা পূরণ করবেন। অতঃপর, Submit বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার ভিসার অবস্থা জানতে পারবেন।

আরও পড়ুন – পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করুন সহজেই

উপরের ধাপগুলো অনুসরণ করে সহজেই ইন্ডিয়ান ভিসা যাচাই করতে পারবেন এবং আপনার ভিসার অবস্থা জানতে পারবেন। এখন রোমানিয়া যেতে হলেও রোমানিয়া ভিসার জন্য আবেদন করতে ইন্ডিয়া যেতে হয়। তাই, ইন্ডিয়ান ভিসা অনেক কাজেই প্রয়োজন হয়। আশা করছি, পোস্টটি অনেক সহায়ক হবে আপনাদের জন্য।

আইভেক বাংলাদেশ ওয়েবসাইট থেকে ইন্ডিয়ান ভিসা চেক

আইভেক বাংলাদেশ হচ্ছে ইন্ডিয়ান ভিসা করার জন্য এবং ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত সকল তথের একটি ওয়েবসাইট। এই ওয়েবসাই থেকে আপনি ইন্ডিয়ান ভিসার অবস্থা জানতে পারবেন। এজন্য,ভিসা আবেদন করার পর আপনাকে যে ডকুমেন্ট দেয়া হয়েছে, সেটি প্রয়োজন হবে।

আইভেক বাংলাদেশ ওয়েবসাইট থেকে ইন্ডিয়ার ভিসা চেক করার জন্য প্রথমেই আইভেক বাংলাদেশ ওয়েবসাইট ভিজিট করুন। এজন্য, https://www.ivacbd.com/ এই লিংকটি ব্যবহার করতে পারেন।

এরপর, ভিসা আবেদন ট্রাক অপশনে ক্লিক করতে হবে।

ভারতের ভিসা চেক
ভারতের ভিসা চেক

অতঃপর, আপনার আবেদন ট্র্যাকিং জন্য এখানে ক্লিক করুন লেখার উপরে ক্লিক করবেন। তাহলে আপনাকে অন্য একটি পেজে নিয়ে যাবে। সেখানে নিচের মতো একটি ওয়েবপেজ দেখতে পাবেন। আপনার ভিসা আবেদনে থাকা ওয়েব ফাইল নাম্বার লিখবেন এবং ক্যাপচা কোড পূরণ করবেন।

ইন্ডিয়ান ভিসা চেক
ইন্ডিয়ান ভিসা চেক

এই কাজগুলো করার পর আপনার ভিসা হয়েছে কিনা জানতে পারবেন। এছাড়াও, আপনার ভিসার সকল তথ্য চেক করতে পারবেন।

FAQ

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করবো কিভাবে?

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য ivacbd.com ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, ওয়েব ফাইল নাম্বার লিখতে হবে। অতঃপর, ক্যাপচা কোড পূরণ করে ভিসার তথ্য জানা যাবে।

ওয়েব ফাইল নাম্বার কোথায় পাওয়া যাবে?

ভিসার জন্য আবেদন করার পর আপনাকে যে ডকুমেন্ট দেয়া হয়েছে, সেখানে Web file Number লেখা আছে। সেটি দিয়ে ভিসার তথ্য যাচাই করতে পারবেন।

ভারতীয় ভিসা আপডেট কি?

ভারতীয় ভিসার জন্য আবেদন করার পর যে ডকুমেন্ট দেয়া হয়, সেখানে একটি তারিখ দেয়া থাকে। উক্ত তারিখের মাঝে আপনার ভিসা পেয়ে যাবেন। ভিসার আপডেট জানার জন্য ivacbd.com ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। ওয়েব ফাইল নাম্বার দিয়ে আপনার ভিসার সকল তথ্য চেক করতে পারবেন এই ওয়েবসাইট থেকে।

উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই ইন্ডিয়ার ভিসা যাচাই করতে পারবেন। ভিসা বিষয়ক আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment