ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম জানলে সহজেই আপনার ভোটার আইডি কার্ডের আবেদনের ফরম নাম্বার দিয়ে সহজেই এনআইডি কার্ডের অনলাইন কপি বের করে নিতে পারবেন। কীভাবে এনআইডি কার্ডের অনলাইন কপি বের করতে হয়, এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের এই পোস্টে।

নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করার পর ছবি তুলতে হয়। ছবি তোলার কয়েক মাসের মাঝেই আমাদের ভোটার আইডি কার্ড অনলাইন চলে আসে। আপনি যদি ভোটার আইডি কার্ডের অনলাইন কপি হাতে পেতে চান, তবে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে কিভাবে ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে হয় এ বিষয় নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছি এই পোস্টে। তো চলুন, জেনে নেয়া যাক।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, NIDFN123456789 ফরম্যাটে ফরম নাম্বার লিখতে হবে এবং জন্ম তারিখ নির্বাচন করে দিতে হবে। অতঃপর, ক্যাপচা কোড পূরণ করে সাবমিট করলেই আইডি কার্ড বের করা যাবে।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য নিম্নোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করুন –

  • প্রথমেই ভিজিট করুন services.nidw.bd ওয়েবসাইট।
  • এরপর, রেজিস্টার করুন বাটনে ক্লিক করবেন।
  • প্রথম বক্সে NIDFN লিখুন এবং কোনো স্পেস না দিয়েই আপনার ফরম নাম্বার বা স্লিপ নাম্বার লিখুন। উদাহরণ – NIDFN123456789
টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
  • এরপর, জন্ম তারিখ দিন-মাস-বছর ফরম্যাটে লিখুন।
  • ছবিতে দেখানো ক্যাপচা কোড নিচের বক্সে লিখুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট করার পর বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করতে হবে। বিভাগ, জেলা এবং উপজেলা নির্বাচন করে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

অতঃপর, অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে। এজন্য, আপনার আবেদনে উল্লেখ করে দেয়া নাম্বারে বার্তা পাঠাতে পারেন কিংবা উক্ত নাম্বার আপনার সাথে না থাকলে অন্য নাম্বার ব্যবহার করে বার্তা পাওয়ার জন্য মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করতে পারেন।

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম
মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

বার্তা পাঠান বাটনে ক্লিক করার পর আপনার ফোনে একটি ম্যাসেজ আসবে। ম্যাসেজে একটি ওটিপি কোড আসবে। এই কোডটি ফাঁকা বক্সে বসিয়ে বহাল বাটনে ক্লিক করবেন।

নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

অ্যাকাউন্ট রেজিস্টার হয়ে গেলে একটি QR CODE পাবেন। এই QR কোডটি অন্য একটি মোবাইল দিয়ে NID WALLET অ্যাপ ইন্সটল করে স্ক্যান করতে হবে। QR CODE স্ক্যান করার পর ফেস ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

ফেস ভেরিফিকেশন কীভাবে করতে হবে বিস্তারিত জানার জন্য অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম পোস্টটি পড়তে পারেন।

ফেস ভেরিফিকেশন সম্পন্ন হলে আগের যে ব্রাউজারে QR CODE ছিলো, সেখানে অটোমেটিক আপনার এনআইডি একাউন্টে লগইন হয়ে যাবে। এরপর, সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একাউন্টের পাসওয়ার্ড সেট করে নিতে পারেন কিংবা এড়িয়ে যান বাটনে ক্লিক করে সরাসরি অ্যাকাউন্টে লগইন করে নিবেন।

ভোটার আইডি কার্ড চেক 2023
ভোটার আইডি কার্ড চেক 2023

অ্যাকাউন্টে লগইন হয়ে গেলে প্রফাইলের তথ্য চেক করা, রিইস্যু, পাসওয়ার্ড পরিবর্তন, ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন আপনার এনআইডি প্রোফাইল ড্যাশবোর্ড থেকেই।

জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

উপরোক্ত সকল ধাপ সঠিকভাবে অনুসরণ করে আপনিও যদি একইভাবে ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার চেষ্টা করেন, তবে এতক্ষণে সফল হয়েছেন বলে আশা করছি। স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন এবং উত্তর জানতে নিচে লক্ষ্য করুন।

FAQ

জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর / জন্মতারিখ ভুল দিয়েছেন দেখানোর কারণ কী?

ফরম নাম্বার লেখার সময় ভুল করলে, জন্ম তারিখ লেখার সময় ভুল করলে এই সমস্যা হতে পারে। এই সমস্যা দেখালে চেক করে দেখুন আপনার ফর্ম নাম্বার এবং জন্ম তারিখ ঠিক আছে কী না। এছাড়া, NIDFN123456789 এই ফরম্যাটে ফর্ম নাম্বার লিখতে ভুলবেন না।

অপ্রত্যাশিত সমস্যার জন্য দুঃখিত। একটু পরে আবার চেষ্টা করুন দেখানোর কারণ কী?

NIDFN লেখার পর স্পেস ছাড়া ফর্ম নাম্বার না লিখে, শুধু ফর্ম নাম্বার লিখার কারণে এমন সমস্যা হয়ে থাকে। NIDFN123456789 ফরম্যাটে লিখলে এই সমস্যা দেখাবে না।

ভোটার স্লিপ হারিয়ে গেলে কী করবো?

ভোটার স্লিপ বা ভোটার স্লিপ নাম্বার ভোটার আইডি কার্ড এর অনলাইন কপি/হার্ড কপি হাতে পাওয়া অব্দি অনেক গুরুত্বপূর্ণ। তাই, এটি অতি যত্নে রাখতে হবে। তবু যদি কোনো কারণে ভোটার স্লিপ হারিয়ে ফেলেন, তবে নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করতে হবে। তারা আপনার তথ্য নিয়ে ভোটার স্লিপ নাম্বার দিবে। সেটি ব্যবহার করে অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।

NID CHECK ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে এই পোস্টে ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম নিয়ে আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

এনআইডি সংক্রান্ত অন্যান্য তথ্য –

আইডি কার্ড বের করতে চাইলেআইডি কার্ড বের করার নিয়ম
ভোটার আইডি ডাউনলোড করতেভোটার আইডি কার্ড ডাউনলোড
স্মার্ট কার্ড চেক করার উপায়স্মার্ট কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক করতেভোটার আইডি কার্ড চেক
ভোটার স্লিপ হারিয়ে গেছেভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়
ভোটার আইডি কার্ড সংশোধন করতে চানভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন ফিভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
নতুন ভোটার হতে চাননতুন ভোটার হওয়ার আবেদন
হোমপেজNID Check
ক্যাটাগরিNID Card

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

4 thoughts on “ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম”

Leave a Comment