ভোটার আইডি কার্ড চেক করার সবথেকে সহজ এবং কার্যকরী উপায় নিয়ে আজকের এই ব্লগ পোস্ট। আপনি যদি একজন নতুন ভোটার হয়ে থাকেন কিংবা আপনার ভোটার আইডি কার্ডের কোনো তথ্য পরিবর্তন করার পর তথ্য পরিবর্তন হয়েছে কিনা জানতে চান, তবে আজকের এই পোস্টটি আপনার জন্যই।

এনআইডি চেক ওয়েবসাইটের এই ব্লগে আজ আপনাদের সাথে সবথেকে সহজ একটি উপায় শেয়ার করবো, যেটি দিয়ে আপনি আপনার এনআইডি কার্ড চেক কিংবা যে কারও এনআইডি কার্ড চেক করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক করার মাধ্যমে আমরা আমাদের জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করতে পারি। অর্থাৎ, যদি আমাদের জাতীয় পরিচয় পত্রে কোনো ভুল-ত্রুটি থাকে, তবে এনআইডি কার্ড সংশোধন করার পর এই ভুলগুলো সংশোধিত হয়েছে কিনা সেটি যাচাই করতে হয়।

আপনার কাছে থাকা মোবাইল দিয়েই জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন। তো চলুন, জেনে নেয়া যাক, কিভাবে ভোটার আইডি কার্ড যাচাই করতে হয়।

অনলাইনে আইডি কার্ড চেক

যেকোনো ব্যক্তির আইডি কার্ড অরিজিনাল কি না জানার জন্য অনলাইনে আইডি কার্ড চেক করতে হবে। আপনার নিজের আইডি কার্ডের তথ্য সঠিক আছে কি না জানার জন্য কিংবা অন্য কারও আইডি কার্ডের তথ্য সঠিক কি না জানতে হলে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে হয়।

এই পোস্টে আপনাদের সাথে যে পদ্ধতি আলোচনা করবো, সেই পদ্ধতিতে সবথেকে সহজে আপনার মোবাইল দিয়েই আইডি কার্ড যাচাই করতে পারবেন। আইডি কার্ডের তথ্য সঠিক আছে কি না জানতে পারবেন ছোট্ট একটি অ্যাপ দিয়ে।

পুরাতন কিংবা নতুন ভোটার আইডি চেক করতে পারবেন একটি অ্যাপের মাধ্যমে। এজন্য আলাদা কোন পদ্ধতি অনুসরণ করতে হবে না।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

ভোটার আইডি চেক করার জন্য প্লে স্টোর থেকে Online GD অ্যাপ ইন্সটল করতে হবে। এরপর, জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দেয়ার পর উক্ত ভোটার আইডি কার্ড এর তথ্য চেক করা যাবে।

বাংলাদেশ পুলিশ কর্তৃক একটি নতুন অ্যাপ গুগল প্লে স্টোরে পাবলিশ করা হয়েছে। এই অ্যাপ দিয়ে আপনি অনলাইনেই জিডি করতে পারবেন। তবে, আমরা এই অ্যাপ দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করবো। অর্থাৎ, জিডি করা ছাড়াও এই অ্যাপ দিয়ে আইডি কার্ড যাচাই করা যাবে।

জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার জন্য প্লে স্টোরে গিয়ে Online GD লিখে সার্চ করতে হবে। এরপর, প্রথম অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। অতঃপর, উক্ত অ্যাপে আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিলে তথ্য যাচাই করা যাবে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

প্লে স্টোর ওপেন করে Online GD লিখে সার্চ দিয়ে অ্যাপটি ইন্সটল করে নিন। এরপর, অ্যাপ ওপেন করে বাম দিকে নিবন্ধন বাটনে ক্লিক করুন। অতঃপর, জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং জন্ম তারিখ লিখে পরিচয় পত্র যাচাই বাটনে ক্লিক করলে আইডি কার্ড এর তথ্য যাচাই করতে পারবেন।

NID CARD CHECK করার পদ্ধতি সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচে উল্লেখ করে দেয়া ধাপগুলো অনুসরণ করুন।

১. প্রথমেই প্লে স্টোর থেকে Online GD নামক অ্যাপটি ইন্সটল করে নিবেন।

ভোটার আইডি কার্ড চেক

২. অতঃপর, অ্যাপটি ওপেন করে নিবন্ধন বাটনে ক্লিক করুন।

অনলাইনে আইডি কার্ড চেক

৩. অতঃপর, আবারও প্লে স্টোর ওপেন হবে। সেখানে আরেকটি অ্যাপ ইন্সটল করতে বলবে। অ্যাপটি ইন্সটল করে ওপেন করে নিবেন। এবং নিচের ইমেজের মতো আবারও নিবন্ধন বাটনে ক্লিক করবেন।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক

৪. এখন, নিচে সংযুক্ত করে দেয়া ইমেজের মতো করে জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ লিখে দিয়ে পরিচয়পত্র যাচাই বাটনে ক্লিক করবেন।

Online GD app

৫. এরপর, নিচে দেয়া ইমেজের মতো ভোটার আইডি কার্ডের সকল তথ্য দেখতে পাবেন।

এনআইডি কার্ড চেক

উপরে দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি যেসব তথ্য যাচাই করতে পারবেন তার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

  • ব্যক্তির নাম
  • পিতার নাম
  • মাতার নাম
  • ছবি

উপরে উল্লিখিত এই ধাপগুলো অনুসরণ করে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড করতে পারবেন। অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে Online GD অ্যাপ ব্যবহার করুন।

এনআইডি কার্ড, ভূমি কিংবা ই-সার্ভিস বিষয়ক যেকোনো জটিল বিষয়ের সমাধান পেতে আমাদের ব্লগ বুকমার্ক করে রাখুন।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 Comments

  1. আমি একটা ভোটার আইডি কার্ড বানাবো আমার বয়স কম থাকাই আমি ভোটার করতে পারি নি

  2. ভোটার আইডি কার্ড আমার ইমারজেন্সি দরকার প্লিজ আমাকে সাহায্য করবেন

    1. আপনি যদি ভোটার আইডি কার্ডের জন্য নিবন্ধন করে থাকেন এবং বায়োমেট্রিক তথ্য দিয়ে থাকেন, তবে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় নিয়ে করা পোস্টটি অনুসরণ করে সহজেই আপনার আইডি কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন।

  3. এই এ্যাপসে তো শুধু বাংলা নাম দেখায় । ইংরেজি তো দেখায় না

    1. জি, শুধু বাংলা দেখতে পাবেন। বাংলাকে ইংরেজি করতে পারবেন সহজেই। গুগল ট্রান্সলেটর ব্যবহার করুন।