কারো নামে মামলা আছে কিনা এক ক্লিকেই জেনে নিন

কারো নামে মামলা আছে কিনা জানার উপায় হচ্ছে থানায় যাওয়া বা কোর্টে গিয়ে আইনজিবির সহযোগিতা নেয়া। আপনার নামে মামলা আছে কিনা কিভাবে চেক করবেন এটি জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

কোনো ব্যক্তির নামে মামলা হলে নোটিশ না আসা অব্দি সেটি জানা যায় না। আপনার নামে বা আপনার পরিচিতজনের নামে মামলা আছে কিনা জানতে হলে কিছু তথ্য নিয়ে থানা বা কোর্ট যেতে হবে।

আপনার নামে মামলা হয়েছে কিনা কিভাবে জানবেন জানতে শুরু থেকে শেষ অব্দি পড়ুন।

কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

কারো নামে মামলা আছে কিনা জানার সঠিক উপায় হচ্ছে দুইটি। মামলা চেক করার উপায়গুলো হচ্ছে থানায় গিয়ে মামলা চেক করা এবং কোর্টে গিয়ে মামলা চেক করা। এই দুইটি পদ্ধতি ছাড়াও আপনি চাইলে অনলাইনে মামলা চেক করতে পারবেন।

থানায় মামলা দেখার উপায়

যদি কোনো ব্যক্তির সাথে কোনো অনাকাঙ্ক্ষিত কিছু ঘটে থাকে, তবে উক্ত ব্যক্তি আপনার নামে আপনার এলাকায় বা তার এলাকার থানায় মামলা করতে পারে। এজন্য, আপনার নাম, ঠিকানা, পিতার নাম, মাতার নাম, ইত্যাদি তথ্য সহ আপনার এলাকার থানায় গিয়ে মামলা আছে কিনা চেক করতে হবে।

শুধু আপনার এলাকার থানায় নয়, বরং উক্ত ব্যক্তির এলাকার থানায় গিয়েও সকল তথ্য দিয়ে মামলা চেক করতে হবে। যদি আপনার নামে মামলা করে থাকে, তবে থানা থেকে আপনাকে বলে দিবে যে আপনার নামে মামলা আছে।

তবে, থানায় মামলা চেক করার জন্য নিজে না গিয়ে আপনার সকল তথ্য দিয়ে পরিচিত কাউকে পাঠিয়ে দেয়া উত্তম কাজ হবে। এতে করে, সুরক্ষিতভাবে আপনার নামে মামলা আছে কিনা জানতে পারবেন।

এছাড়াও, কারো নামে মামলা আছে কিনা জানার জন্য সন্দেহভাজন ব্যক্তির তথ্য দিয়ে থানায় উক্ত ব্যক্তি মামলা করেছে কিনা চেক করার মাধ্যমে সঠিক তথ্য জানা সম্ভব।

কোর্টের মাধ্যমে মামলা দেখার উপায়

কোর্টের মাধ্যমে মামলা দেখার জন্য আপনার পরিচিত কোনো আইনজীবীর সহযোগিতা নিন। কারো নামে মামলা আছে কিনা সেটি উক্ত আইনজীবী সেই ব্যক্তির সকল তথ্য দিয়ে চেক করে জানাতে পারবেন।

এজন্য, আইনজীবীকে আপনার বা যে ব্যক্তির উপর মামলা আছে কিনা জানতে চান, তার সকল তথ্য যেমন – নাম, পিতার নাম, ঠিকানা ইত্যাদি দিতে হবে। তাহলে, রেজিস্টার চেক করে আইনজীবী আপনাকে জানাতে পারবে কেউ মামলা করেছে কিনা।

যে ব্যক্তির নামে মামলা আছে কিনা জানতে চাচ্ছেন তার এলাকার এবং সম্ভাব্য যে ব্যক্তি মামলা করতে পারে তার এলাকার কোর্টে গিয়ে আইনজীবীর সাথে যোগাযোগ করে মামলা আছে কিনা জেনে নিতে হবে।

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার জন্য https://causelist.judiciary.gov.bd/ এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বিভাগ, জেলা, আদালতের নাম এবং তারিখ দিয়ে কারো নামে মামলা আছে কিনা অনুসন্ধান করতে পারবেন অনেক সহজেই।

এছাড়াও, অনলাইনে মামলা দেখার সহজ উপায় হচ্ছে “আমার আদালত – myCourt” মোবাইল অ্যাপ ব্যবহার করা। এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে আপনার বা আপনার পরিচিত কারো নামে মামলা আছে কিনা চেক করতে পারবেন অনেক সহজেই।

নাম দিয়ে মামলা চেক করার উপায়

নাম দিয়ে মামলা চেক করার জন্য যে ব্যক্তির নামে মামলা আছে কিনা জানতে চাচ্ছেন, উক্ত ব্যক্তির এলাকার থানায় গিয়ে নাম দিয়ে মামলা আছে কিনা জেনে নিতে পারবেন। এছাড়াও, উক্ত ব্যক্তির এলাকার কোর্টে গিয়ে নাম দিয়ে মামলা চেক করতে পারবেন।

নাম দিয়ে মামলা দেখার জন্য নামের পাশাপাশি পিতার নাম, মাতার নাম এবং ঠিকানা প্রয়োজন হতে পারে।

FAQ

অনলাইনে মামলা দেখার অ্যাপের নাম কি?

অনলাইনে কারো নামে মামলা আছে কিনা চেক করার অ্যাপের নাম হচ্ছে – আমার আদালত – myCourt । এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করতে পারবেন।

মামলা থাকলে বিদেশ যাওয়া যায়?

মামলা থাকলে বিষয়টি লুকিয়ে বিদেশ যেতে পারবেন। তবে, মামলা থাকা অবস্থায় বিদেশ যাওয়া উচিত নয়। এতে করে, মামলায় হাজিরা না থাকায় মামলাটি আপনার বিপরীতে যেতে পারে।

মামলা থাকলে কি পাসপোর্ট করা যায়?

মামলা থাকলে পাসপোর্ট আবেদন করতে পারবেন। তবে, পুলিশ ভেরিফিকেশন করার সময় আপনার পাসপোর্ট আটকে দেয়া হবে।

এই পোস্টে আপনাদের সাথে কারো নামে মামলা আছে কিনা জানার উপায় নিয়ে বিভিন্ন পদ্ধতি বিস্তারিত আলোচনা করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ে থাকলে আপনার নামে মামলা আছে কিনা জানার উপায় সম্পর্কে ধারণা পাবেন।

আরও এমন তথ্য পেতে নিচে উল্লিখিত পোস্টগুলো পড়ুন এবং প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment