কোন কেন্দ্রে কত ভোটার আছে এবং এলাকাভিত্তিক ভোটার তালিকা দেখার জন্য ভোটার লিস্ট ২০২৪ প্রয়োজন। কিভাবে ছবি সহ ভোটার তালিকা ডাউনলোড করবেন জানতে পারবেন এই পোস্টেই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ ০৭ জানুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত হয়েছে। কোন কেন্দ্রে কত ভোটার আছে এবং ছবি সহ প্রতিটি ভোটারের তথ্য দেখার জন্য ভোটার তালিকা ২০২৪ গুরুত্বপূর্ণ।

নতুন ভোটার রেজিস্ট্রেশন করার পর তাদের তালিকা আপডেট করা হয়ে থাকে। ভোটার তালিকা অনুসন্ধান করার মাধ্যমে ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf করতে পারবেন। তো চলুন, ভোটার তালিকা দেখার উপায় জেনে নেয়া যাক।

ভোটার তালিকা দেখার উপায়

ভোটার তালিকা দেখার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের নতুন মোবাইল অ্যাপ Smart Election Management BD ডাউনলোড করে আপনার এনআইডি কার্ডের নাম্বার দিয়ে সার্চ করে ভোটার সিরিয়াল নাম্বার, ভোটার সেন্টার নাম, ভোটার সেন্টার ঠিকানা চেক করতে পারবেন।

ভোট দেয়ার জন্য ভোটার সিরিয়াল এবং ভোটার সেন্টার নাম জানা আবশ্যক। তাই, আপনার ভোটার সিরিয়াল নাম্বার বের করতে চাইলে স্মার্ট ইলেকশন অ্যাপটি ইন্সটল করে ব্যবহার করুন। স্মার্ট ইলেকশন অ্যাপ থেকে আপনি যা যা চেক করতে পারবেন –

  • Voter Number
  • Voter Serial Number
  • Voter Center Name
  • Voter Center Address

আপনার কাছে যদি ভোটার আইডি কার্ড থাকে, কিন্তু ভোটার তালিকা দেখার সময় ভোটার আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ভোটার লিস্টে আপনার নাম খুঁজে না পান, তবে ভোট দিতে পারবেন না। তো চলুন, ছবিসহ ভোটার লিস্ট তালিকা ২০২৪ ডাউনলোড করার পদ্ধতি জেনে নেয়া যাক।

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড করার জন্য প্লে স্টোর থেকে Smart Election Management BD অ্যাপটি ইন্সটল করে নিন। এরপর, অ্যাপ ওপেন করে জন্ম তারিখ এবং NID Number লিখে Verify বাটনে ক্লিক করলে ভোটার নাম্বার, ভোটার সিরিয়াল নাম্বার, সেন্টার নাম এবং সেন্টার ঠিকানা জানতে পারবেন।

এছাড়াও, গুগল ম্যাপের সাহায্যে অ্যাপ থেকেই আপনার সেন্টারের ঠিকানা বের করতে পারবেন। নিচে ধাপে ধাপে আরও বিস্তারিত পদ্ধতি উল্লেখ করে দিয়েছি, চলুন, জেনে নেয়া যাক।

ইউনিয়ন ও ওয়ার্কভিত্তিক ভোটার তালিকা দেখার নিয়ম –

  • প্রথমেই গুগল প্লে স্টোর থেকে Smart Election Management BD অ্যাপটি ডাউনলোড করে নিন।
  • এরপর, অ্যাপটি ওপেন করে ভাষা নির্বাচন করুন।
  • এখন, জন্ম তারিখ নির্বাচন করে দিন।
  • অতঃপর, এনআইডি কার্ডের নাম্বার লিখুন।
  • ভেরিফাই বাটনে ক্লিক করুন।
ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf

তাহলে, আপনার ভোটার নাম্বার, ভোটার সিরিয়াল নাম্বার এবং ভোটার সেন্টার নাম ও ঠিকানা দেখতে পারবেন। গুগল ম্যাপের সাহায্যে ভোটার সেন্টার এর ঠিকানা বের করতে পারেন অ্যাপের ভিতর থেকেই।

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা দেখার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। আপনি যদি একজন প্রার্থী হয়ে থাকেন, তবে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা, ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা, উপজেলা ভিত্তিক ভোটার তালিকা, জেলা এবং বিভাগ ভিত্তিক ছবিসহ ভোটার তালিকা CD আকারে সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে CD আকারে PDF ফাইলে প্রার্থীদেরকে ভোটার তালিকা দেয়া হয়ে থাকে।

ভোটার তালিকা pdf ডাউনলোড

ভোটার তালিকার pdf ফাইল ডাউনলোড করার জন্য বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বিভাগের নাম সিলেক্ট করে জেলা, উপজেলা এবং ইউনিয়ন সিলেক্ট করলে উক্ত ইউনিয়নের সকল মহিলা ভোটার, পুরুষ ভোটার এর ছবিসহ ভোটার তালিকা pdf ডাউনলোড করতে পারবেন।

এরপর, ভোটার তালিকার pdf টি প্রিন্ট করে ব্যবহার করতে পারেন। চূড়ান্ত ভোটার তালিকা ডাউনলোড করার জন্য এই পদ্ধতিটি অনুসরণ করতে পারেন।

ভোটার তালিকা ডাউনলোড pdf করার নিয়ম –

  • প্রথমেই ভিজিট করুন বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট। এরপর, বিভাগের নামে ক্লিক করুন।
  • নতুন একটি পেজ ওপেন হবে, এখানে উপরে থেকে জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড সবকিছু সিলেক্ট করে দিবেন।
  • অতঃপর, মাঝে ইউনিয়ন পরিষদ লেখার উপর ক্লিক/হোভার করলে ভোটার লিস্ট নামে একটি অপশন পাবেন।
ভোটার তালিকা ডাউনলোড pdf
  • ভোটার লিস্ট এ ক্লিক করলে উক্ত ইউনিয়ন এর সকল ভোটারের তালিকা পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড pdf

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করার জন্য উপরোক্ত পদ্ধতিটি অনুসরণ করুন। বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট থেকে ইউনিয়ন ভিত্তিক ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন অনেক সহজেই। আপনি যে ইউনিয়নের ভোটার লিস্ট ছবিসহ বের করতে চাচ্ছেন, সেটি উপরের মেনু থেকে সিলেক্ট করবেন।

এরপর, ইউনিয়ন পরিষদ থেকে ভোটার লিস্ট অপশনে ক্লিক করলেই পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 Comments

  1. কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার গৌরীপুর ইউনিয়নের ভোটর তালিকা কিভাবে?

  2. ময়মনসিংহ বিভাগ, নেত্রকোনা জেলা, আটপাড়া উপজেলা, তেলিগাতী ইউনিয়ন এর কোনো ভোটার লিস্ট দেখাচ্ছেনা।

  3. আপনার নির্দেশনা অনুযায়ী ব্রাউস করেছি কিন্তু ভোটার লিষ্ট পাইনি।

    1. সম্ভবত আপনার ইউনিয়ন/সিটি কর্পোরেশনের ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। আপনি ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশনে যোগাযোগ করলে ভোটার তালিকা সংগ্রহ করতে পারবেন।