সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান? তাহলে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় পোস্টটি আপনার জন্যই। এই পোস্টটি সম্পূর্ণ পড়লে সরকারি উদ্যোগে কিভাবে মালয়েশিয়া যেতে হয় এসব বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে অন্য দেশ যাওয়ার জন্য সর্বোত্তম উপায় হচ্ছে সরকারি উদ্যোগে যাওয়া। এতে করে, অল্প খরচে এবং নিরাপদভাবে অন্য দেশ যাওয়া যাবে। যারা মালয়েশিয়া যেতে চাচ্ছেন, কিন্তু কোনো দালাল বা এজেন্সির সহযোগিতা না নিয়েই যেতে চান, তাদের জন্য একমাত্র উপায় হচ্ছে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়া।

সরকারীভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানেন না। তো চলুন, কিভাবে মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করতে হয় এবং সরকারিভাবে যেতে হয় এসব বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায়

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য প্রথমেই আমি প্রবাসী অ্যাপ এর মাধ্যমে বিএমইটি (BMET) রেজিস্ট্রেশন করে যেকোনো কাজের উপর দক্ষতা অর্জন করুন। এজন্য, নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে কাজের প্রশিক্ষন নিতে পারেন। অতঃপর, মালয়েশিয়া কাজের জন্য আবেদন করুন।

মালয়েশিয়া থেকে প্রতি বছর শ্রমিক নিয়ে থাকে। মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানি চাকুরির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এসব কোম্পানিতে কাজের জন্য আবেদন করার মাধ্যমে ওয়ার্ক পারমিট নিয়ে ভিসা তৈরি করে মালয়েশিয়া যেতে পারবেন একদম সরকারিভাবে। এজন্য, কোনো এজেন্সি বা দালালের সহযোগিতা নিতে হবে না।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য আপনাকে অবশ্যই যেকোনো কাজের উপর দক্ষতা অর্জন করতে হবে এবং বিএমইটি থেকে প্রশিক্ষন নিয়ে সার্টিফিকেট নিতে হবে। তাহলে, BMET থেকে মালয়েশিয়ার যেকোনো কাজে আবেদন করে ওয়ার্ক পারমিট নিতে পারবেন।

আরও পড়ুন — সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায়

সরকারিভাবে মালয়েশিয়া যেতে কি কি লাগে

সরকারিভাবে মালয়েশিয়া যেতে চাইলে অনেক কাগজপত্র ও তথ্য লাগে। মালয়েশিয়া যেতে কি কি লাগে তার একটি বিস্তারিত তালিকা নিচে উল্লেখ করে দিলাম। চলুন, দেখে নেয়া যাক।

  • মেডিকেল রিপোর্ট
  • BMET Registration Card
  • আবেদনকারীর বয়স ১৮-৪৫
  • ওয়ার্ক পারমিট ভিসা সংগ্রহ
  • পুলিশ ক্লিয়ারেন্স
  • জাতীয় পরিচয়পত্র
  • করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেট
  • ন্যূনতম ০২ বছরের মেয়াদের পাসপোর্ট
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি

উপরোক্ত কাগজপত্রগুলো হলে আপনি সরকারীভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য ভিসা আবেদন করতে পারবেন এবং ভিসা নিয়ে মালয়েশিয়া যেতে পারবেন। মালয়েশিয়া যেতে কত টাকা লাগে এ বিষয়টি নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করেছি। চলুন, দেখে নেয়া যাক।

সরকারিভাবে মালয়েশিয়া যেতে কত টাকা লাগবে

সরকারিভাবে মালয়েশিয়া যেতে মাত্র ৭৮,৯৯০ টাকা লাগবে। পূর্বে মালয়েশিয়া যেতে ১,৬০,০০০ টাকা বা এর বেশি খরচ হতো। কিন্তু, নতুন নিয়ম জারী করার পর থেকে সরকারি উদ্যোগে মালয়েশিয়া যেতে কর্মীদের শুধুমাত্র ৭৮,৯৯০ টাকা লাগবে।

ভিসা ফি, মেডিকেল ফি, ফ্লাইট টিকেট, পাসপোর্ট খরচ সহ মোট ৭৮,৯৯০ টাকা হলেই একজন ব্যক্তি মালয়েশিয়া যেতে পারবেন ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে। বেসরকারি এজেন্সি বা কোনো দালালের সহযোগিতা নিলে ৪-৫ লক্ষ টাকা লাগতে পারে।

কিন্তু, আপনি যদি সরকারিভাবে মায়েশিয়া যেতে চান, তবে অল্প খরচের মাঝেই ১ লক্ষ টাকার কমে মালয়েশিয়া যেতে পারবেন।

মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম ২০২৪

২০২৪ সালে যারা মালয়েশিয়া ভিসা নিয়ে মালয়েশিয়া যেতে চাচ্ছেন, তাদের অনেকেই ভিসা আবেদন করার নিয়ম জানেন না। মালয়েশিয়া ভিসা আবেদন করার বিস্তারিত নিয়ম নিচে উল্লেখ করে দিয়েছি। চলুন, দেখে নেয়া যাক।

মালয়েশিয়া ভিসা আবেদন করার দুইটি পদ্ধতি রয়েছে। এগুলো হচ্ছে –

  • বিএমইটি কার্যালয় থেকে আবেদন
  • আমি প্রবাসী অ্যাপ থেকে আবেদন

বিএমইটি কার্যালয় থেকে এবং আমি প্রবাসী অ্যাপ থেকে কিভাবে মালয়েশিয়া ভিসা আবেদন করতে হয় এবং সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় নিয়ে নিচে আরও বিস্তারিত আলোচনা করেছি।

বিএমইটি কার্যালয় থেকে আবেদন

বাংলাদেশে মোট ৪২টি বিএমইটি কার্যালয় রয়েছে। আপনি যদি মালয়েশিয়া ভিসা পেতে চান এবং সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান, তবে যেকোনো একটি কার্যালয় গিয়ে সেখানে কর্মরত যেকোনো কর্মচারীর সহযোগিতা নিয়ে মালয়েশিয়া কাজের জন্য আবেদন করতে হবে।

আপনি যে কাজ করতে ইচ্ছুক বা যে কাজে দক্ষতা আছে সেই কাজের জন্য আবেদন করতে হবে। তাহলে, ওয়ার্ক পারমিট পাওয়ার সুযোগ থাকবে। ওয়ার্ক পারমিট পাওয়ার পর ভিসা আবেদন করে ভিসা নিতে পারবেন।

আমি প্রবাসী অ্যাপ থেকে আবেদন

আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে সরকারিভাবে মালয়েশিয়া কাজের ভিসার জন্য আবেদন করতে প্রথমেই আমি প্রবাসী অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে। এরপর, নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – আমি প্রবাসী অ্যাপ ইন্সটল করার পর ওপেন করে পাসপোর্ট দিয়ে ভেরিফাই করতে হবে। ভেরিফাই হতে ৩ দিন অব্দি সময় লাগতে পারে।

ধাপ ২ – পাসপোর্ট ভেরিফিকেশন সম্পন্ন হলে বিএমইটি রেজিস্ট্রেশন ফি ৩০০ টাকা বিকাশ বা অন্য মাধ্যমে পরিশোধ করতে হবে।

ধাপ ৩ – অ্যাপের ভিতর চাকরি খুঁজুন নামে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করতে হবে।

ধাপ ৪ – এরপর, বিভিন্ন চাকরির বিজ্ঞপ্তি দেখতে পাবেন। এখানে থেকে মালয়েশিয়ার যেসব চাকুরির বিজ্ঞপ্তি রয়েছে, সেগুলো থেকে আপনি যে চাকুরীতে আবেদন করতে চান, সেটিতে ক্লিক করুন এবং নিচে আবেদন করুন লেখার উপর ক্লিক করুন।

এই ধাপগুলো অনুসরণ করলে আপনার আবেদন সম্পন্ন হয়ে যাবে। মালয়েশিয়া ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার পর আপনি যদি ওয়ার্ক পারমিট পেয়ে যান, তবে মালয়েশিয়া কাজের ভিসার জন্য আবেদন করতে পারেন ওয়ার্ক পারমিট দিয়ে।

এজেন্সি বা দালাল ছাড়া মালয়েশিয়া যাওয়ার উপায়

এজেন্সি বা দালাল ছাড়াই মালয়েশিয়া যাওয়া সম্ভব। এজন্য, আপনাকে সরকারিভাবে মালয়েশিয়া যেতে হবে। সরকারিভাবে মালয়েশিয়া যেতে মাত্র ৭৮,৯৯০ টাকা খরচ হবে। কিন্তু, একজন দালাল আপনার থেকে মালয়েশিয়া ভিসা দেয়ার নাম করে ৪-৫ লক্ষ টাকা হাতিয়ে নিতে পারে।

এছাড়াও, কোনো এজেন্সির সহযোগিতা নিলেও ১ লক্ষ টাকার বেশি লাগবে। তাই, নিজে থেকে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য আবেদন করুন।

FAQ

মালয়েশিয়া যেতে বয়স কত লাগে?

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে চাইলে আপনার বয়স ন্যূনতম ২১ বছর হতে হবে।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় কি?

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় হচ্ছে দুইটি। এগুলো হচ্ছে বিএমইটি থেকে আবেদন করা এবং আমি প্রবাসী অ্যাপ থেকে আবেদন করা।

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে?

মালয়েশিয়া যেতে ৭৮,৯৯০ টাকা লেগে থাকে। ভিসা ফি, পাসপোর্ট ফি, বিমানের টিকেট, আনুসাঙ্গিক সব খরচ মিলে মাত্র ৭৮,৯৯০ টাকা হলেই মালয়েশিয়া যেতে পারবেন।

মালয়েশিয়া ভিসা চেক করার উপায় কি?

মালয়েশিয়া ভিসা চেক করার জন্য eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই লিংকটি ব্যবহার করতে পারেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় নিচে বিস্তারিত আলোচনা করেছি। মালয়েশিয়া যেতে চাইলে ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করার নিয়ম এবং অন্যান্য সকল তথ্য জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পাসপোর্ট, ভিসা সহ বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক পোস্ট পড়তে প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আরও তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 Comments

  1. আমি আমার পোরিবার নিয়ে অনেক কষ্টে আছি তাই সরকারি ভাবে বিদেশে যেতে চাই 01776626008

    1. সরকারিভাবে বিদেশ যেতে চাইলে আপনি যে দেশে যেতে চান, সে দেশের ভিসা আবেদন করুন। ভিসা আবেদন করার পূর্বে ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে হবে।