চিকিৎসা নেয়ার জন্য একজন ডাক্তারের কাছে গেলে এখন মনে আসে, আসল ডাক্তার নাকি ভুয়া? ভুয়া ডাক্তার চেনার উপায় অনেকেই জানেন না। আমরা অল্প কিছু সময় ব্যয় করেই একজন ডাক্তার আসল নাকি ভুয়া তা চেক করতে পারি।

আমাদের দেশে এখন ভুয়া ডাক্তারের সংখ্যা বেড়ে গেছে। অনেকেই ভুয়া সার্টিফিকেট তৈরি করে ডাক্তার সেজে মানুষের সাথে প্রতারণা করছে। আমরা কিছু পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে একজন ডাক্তার আসল নাকি ভুয়া তা চেক করতে পারি। ভুয়া ডাক্তারের থেকে সেবা নিলে প্রাণহানী হওয়া সহ আরও অনেক জটিলতার সম্মুখীন হতে হব।

তো চলুন, কীভাবে একজন ডাক্তার আসল নাকি ভুয়া তা চেক করতে হয় এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

ভুয়া ডাক্তার চেনার উপায়

একজন ডাক্তার আসল নাকি ভুয়া এটি চেক করার জন্য ডাক্তারের রেজিস্ট্রেশন নাম্বার নিতে হবে। এরপর, এই ওয়েবসাইট https://verify.bmdc.org.bd/ ভিজিট করে রেজিস্ট্রেশন নাম্বার লিখে Doctor Type সিলেক্ট করে এবং ক্যাপচা পূরণ করে সার্চ করলে ভুয়া ডাক্তার যাচাই করা যাবে।

উপরের এই পদ্ধতি Bangladesh Medical & Dental Council থেকে তৈরি করা হয়েছে। যেন, ভুল চিকিৎসকের পাল্লায় পড়ে কারও প্রাণহানী না হয়। ভুয়া ডাক্তার যাচাই করার জন্য উপরোক্ত পদ্ধতিটি অনুসরণ করুন। নিচে এই পদ্ধতিটি আরও বিস্তারিত উল্লেখ করে দেয়া হয়েছে।

ভুয়া ডাক্তার চিনবো কিভাবে

ভুয়া ডাক্তার চেনার উপায়
ভুয়া ডাক্তার চেনার উপায়
  • ভুয়া ডাক্তার চেনার জন্য https://verify.bmdc.org.bd/ ওয়েবসাইট ভিজিট করতে হবে
  • এরপর, ডাক্তারের রেজিস্ট্রেশন নাম্বার ফাঁকা বক্সে লিখতে হবে
  • অতঃপর, ডাক্তারের টাইপ নির্বাচন করতে হবে এবং ক্যাপচা কোড পূরণ করতে হবে
  • অতঃপর, সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলে ভুয়া ডাক্তার কিনা জানতে পারবেন।

একই পদ্ধতি অনুসরণ করে MBBS/BDS Doctor, Medical Assistant ভুয়া নাকি আসল তা যাচাই করতে পারবেন। Medical Assistant ভুয়া কিনা যাচাই করার জন্য Medical Assistant অপশনে ক্লিক করতে হবে এবং Medical Assistant এর রেজিস্ট্রেশন নাম্বার লিখে ক্যাপচা কোড পূরণ করতে হবে। এরপর, সার্চ করে ভুয়া নাকি আসল যাচাই করা যাবে।

ভুয়া ডাক্তার চিনবো কিভাবে
ভুয়া ডাক্তার চিনবো কিভাবে

এছাড়াও, Portable Card Number দিয়েও ভুয়া ডাক্তার যাচাই করতে পারবেন উক্ত ওয়েবসাইট থেকে। এজন্য, পাশে থাকা Portable Card অপশনে ক্লিক করে কার্ড নাম্বার লিখতে হবে এবং যাচাই করতে হবে।

চিকিৎসা নিতে যাওয়ার পর বা আগে যদি কোনো চিকিৎসকের বিষয়ে সন্দেহ হয়, তাহলে উক্ত ডাক্তারের রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এর ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন চেক করতে হবে। যদি উক্ত ডাক্তার সম্পর্কে তথ্য পাওয়া যায়, তাহলে তিনি একজন আসল ডাক্তার।

কিন্তু, রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে চেক করার পরেও যদি কোনো তথ্য পাওয়া না যায়, তাহলে ধরে নিতে হবে তিনি একজন ভুয়া ডাক্তার। ভুয়া ডাক্তারদের রেজিস্ট্রেশন নাম্বার থাকেনা। তারা রেজিস্ট্রেশন নাম্বার না দিলে বা ভুল নাম্বার দিলে বুঝতে হবে তিনি প্রতারণা করার জন্য ডাক্তার সেজে বসেছেন।

আরও পড়ুন —

বিএমডিসি ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক

বিএমডিসি ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার জন্য verify.bmdc.org.bd এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বিএমডিসি ফুল রেজিস্ট্রেশন নাম্বার লিখতে হবে। এরপর, ডাক্তার টাইপ নির্বাচন করে ক্যাপচা কোড পূরণ করতে হবে। অতঃপর, Search বাটনে ক্লিক করতে হবে। তাহলে, ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার মাধ্যমে ভুয়া ডাক্তার যাচাই করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে MBBS ডাক্তার, BDS ডাক্তার, Medical Assistant আসল নাকি ভুয়া তা যাচাই করতে পারেন।

সারকথা

আমাদের দেশের মেডিকেল এবং ডেন্টাল হাসপাতালগুলোতে ভুয়া ডাক্তারের ছড়াছড়ি। এছাড়াও, অনেক ভুয়া ডাক্তার নিজস্ব চেম্বার খুলে ভুয়া চিকিৎসা দিচ্ছে। একজন ডাক্তার আসল নাকি ভুয়া যাচাই করার জন্য উপরোক্ত পদ্ধতি অনুসরণ করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *