বিদেশ যেতে চাইলে অবশ্যই BMET রেজিস্ট্রেশন করতে হয়। বিএমইটি রেজিস্ট্রেশন করার পর বিএমইটি রেজিস্ট্রেশন ক্লিয়ারেন্স আইডি কার্ড এবং বিএমইটি কার্ড ডাউনলোড করে নিতে হয়। কীভাবে ডাউনলোড করবেন জানতে সম্পূর্ণ পড়ুন।

প্রবাস যেতে চাইলে BMET রেজিস্ট্রেশন করতে হবে। বিএমইটি রেজিস্ট্রেশন করার পর BMET Card দেয়া হয়। এরপর, ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করা হলে BMET Smart Card Clearance ID দেয়া হয়। বিদেশ যেতে চাইলে এই বিএমইটি ক্লিয়ারেন্স আইডি কার্ডটি অতীব প্রয়োজনীয় একটি জিনিস।

কীভাবে আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করতে হয় এবং বিএমইটি কার্ড ডাউনলোড করার পর ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করে BMET Smart ID Card পেতে হয় বিস্তারিত জানতে পারবেন এই পোস্টে। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম

বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য amiprobashi.com ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, মেনু থেকে Clearance Card অপশনে ক্লিক করতে হবে। অতঃপর, ক্লিয়ারেন্স এর জন্য এপ্লাই করতে হবে। আবেদন সফল হলে উক্ত মেনু থেকেই পাসপোর্ট নাম্বার দিয়ে ক্যাপচা পূরণ করে বিএমইটি কার্ড ডাউনলোড করতে পারবেন।

BMET Card Download করার পর পিডিএফ টি প্রিন্ট করে লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন বিএমইটি স্মার্ট কার্ড না পাওয়া পর্যন্ত। বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

আরও পড়ুন — আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ করুন অনলাইনে

BMET Card Download by Passport Number

পাসপোর্ট নাম্বার দিয়ে BMET Card Download করার জন্য amiprobashi.com ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, মেনু থেকে Clearance Card অপশনে ক্লিক করতে হবে এবং Download Clearance Card লেখার উপর ক্লিক করতে হবে। অতঃপর, Passport Number লিখে হবে এবং ক্যাপচা কোড পূরণ করে সার্চ করতে হবে। তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে BMET Card Download করতে পারবেন।

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য Ami Probashi ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, পাসপোর্ট নাম্বার লিখতে হবে এবং ক্যাপচা কোড পূরণ করতে হবে। অতঃপর, সার্চ বাটনে ক্লিক করে আমি প্রবাসী বিএমইটি কার্ড এর পিডিএফ কপি ডাউনলোড করতে পারবেন।

বিএমইটি কার্ড ডাউনলোড সহজ পদ্ধতি

  • প্রথমেই ভিজিট করুন amiprobashi.com ওয়েবসাইট
  • Clearance Card মেনুতে ক্লিক করুন
  • এরপর, Download Clearance Card লেখার উপর ক্লিক করতে হবে।
  • ফাঁকা বক্সে পাসপোর্ট নাম্বার লিখুন এবং পাশে থাকা ক্যাপচা কোড পূরণ করে Search বাটনে ক্লিক করুন

তাহলে, Ami Probashi BMET Card Download করতে পারবেন পাসপোর্ট নাম্বার দিয়ে। বিদেশ যেতে চাইলে এই বিএমইটি কার্ড প্রয়োজন হবে। তবে, বিএমইটি কার্ড ডাউনলোড করতে চাইলে বিএমইটি স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে হবে।

বিএমইটি স্মার্ট কার্ড ডাউনলোড

বিএমইটি স্মার্ট কার্ড ডাউনলোড করার জন্য amiprobashi.com ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, মেনু থেকে Clearance Card অপশনে ক্লিক করুন এবং Download Clearance Card লেখায় ক্লিক করুন। অতঃপর, পাসপোর্ট নাম্বার লিখবেন এবং ক্যাপচা কোড পূরণ করে Search বাটনে ক্লিক করবেন। তাহলে BMET Smart Card Download করতে পারবেন অনেক সহজেই।

বিএমইটি করতে কি কি লাগে

আপনি যদি বিদেশ যেতে চান, তাহলে অবশ্যই বিএমইটি রেজিস্ট্রেশন করতে হবে। বিএমইটি রেজিস্ট্রেশন করার পর বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার মাধ্যমে ওয়ার্ক পারমিট নিয়ে বিদেশ যেতে পারবেন। এছাড়া, বিএমইটি থেকে ট্রেইনিং দেয়া হয়ে থাকে। বিএমইটি করতে কি কি লাগে তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  • একজন বাংলাদেশের নাগরিক হতে হবে
  • বয়স ন্যুনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৬০ বছর হতে হবে
  • ন্যুনতম জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে
  • শারীরিক এবং মানসিকভাবে কর্মঠ হতে হতে কাজ করার জন্য
  • পাসপোর্ট এর কপি (ন্যুনতম ৬ মাস মেয়াদ থাকতে হবে)
  • পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট এর কপি
  • বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড ফি

বিএমইটি রেজিস্ট্রেশন করতে হলে উপরোক্ত প্রতিটি জিনিস লাগবে। বিএমইটি রেজিস্ট্রেশন করার পর কার্ড ডাউনলোড করতে পারবেন এবং বিদেশ যাওয়ার জন্য উক্ত স্মার্ট কার্ড ব্যবহার করতে পারবেন।

FAQ

বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড ফি কত টাকা?

বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড ফি ৫,৬০০ টাকা।

বিএমইটি কার্ড কিভাবে করব?

বিএমইটি কার্ড করার জন্য Ami Probashi ওয়েবসাইট কিংবা অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে সকল তথ্য দিয়ে। এরপর, BMET Clearance কার্ড এর জন্য আবেদন করার মাধ্যমে বিএমইটি কার্ড ডাউনলোড করতে এবং স্মার্ট কার্ড নিতে পারবেন।

সারকথা

এই পোস্টে আপনাদের সাথে আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার উপায়, বিএমইটি স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে Ami Probashi BMET Card Download by Passport Number সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *