দেশে বা বিদেশে পাসপোর্ট হারিয়ে গেছে? বুঝছেন না কী করবেন? এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম কি এবং পাসপোর্ট হারিয়ে গেল করণীয় কি।

আপনি যদি পাসপোর্ট হারিয়ে ফেলেন এবং রি-ইস্যু করতে না পারেন, তবে অনলাইনে জিডি করতে পারেন কিংবা থানা গিয়ে জিডি করতে পারেন। এজন্য অবশ্য কিছু নিয়ম মানতে হবে। এসব বিষয় নিয়েই এখন বিস্তারিত আলোচনা করবো। চলুন, জেনে নেয়া যাক।

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কী

দেশের অভ্যন্তরে পাসপোর্ট হারিয়ে গেলে সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। এরপর, পাসপোর্ট রি-ইস্যু করার জন্য অনলাইনে আবেদন করতে হবে। অতঃপর, পাসপোর্ট লস্ট সার্কুলার কপি সংগ্রহ করতে হবে। কেউ যদি পাসপোর্ট পেয়ে থাকে, তবে অবশ্যই আপনার পাসপোর্ট থানায় গিয়ে ফেরত দিবে। এভাবে করেও পাসপোর্ট ফেরত পেতে পারেন। নয়তো, রি-ইস্যু করার কারণে নতুন পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে নিকটস্থ কোনো থানায় জিডি বা সাধারণ ডায়েরি করতে হবে। এরপর, সেই দেশে থাকা বাংলাদেশের দূতাবাসে যোগাযোগ করে সমস্যার কথা জানাতে হবে। এরপর, তারাই আপনাকে ট্রাভেল পাস বা পাসপোর্ট রি-ইস্যু করে দেশে ফিরতে সহযোগিতা করবে।

আরও পড়ুন - নতুন ই পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম

পাসপোর্ট হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি বা সাধারণ ডায়েরি করতে হবে। জিডি করে জিডির দুইটি কপি করে নিতে হবে। দুইটি কপিতেই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিডির সকল তথ্য সহ একটি সিল মেরে দিবে। জিডির দুই কপির মাঝে একটি থানায় জমা দিয়ে অপরটি আপনার কাছে রাখতে হবে। পাসপোর্ট রি-ইস্যু করতে গেলে জিডির কপি প্রয়োজন হবে।

পাসপোর্ট হারানো জিডি লেখার নিয়ম

পাসপোর্ট হারিয়ে গেলে নিকটস্থ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর একটি আবেদন করতে হয়। আবেদন পত্রে আপনি কী কারণে সাধারণ ডায়েরি করতে চাচ্ছেন তা উল্লেখ করে দিতে হবে। আবেদনের সঙ্গে থানার নাম এবং ঠিকানা লিখতে হবে। পাসপোর্ট হারিয়ে যাওয়ার কারণ উল্লেখ করে আবেদন পত্রটি লিখে থানায় জমা দিতে হবে।

তাহলে তারা আপনার জিডি করার আবেদনটি দেখে আপনার পাসপোর্ট হারিয়ে গেছে এই মর্মে একটি জিডি করে একটি কপি আপনাকে দিয়ে আরেকটি কপি থানায় রাখবে।

আরও পড়ুন - পাসপোর্ট করতে কত টাকা লাগে

পাসপোর্ট হারানো জিডি লেখার নমুনা

পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম হচ্ছে জিডি করার জন্য একটি আবেদন করতে হয়। যে আবেদন করতে হয়, তার একটি নমুনা নিচে উল্লেখ করে দিয়েছি। এই নমুনা দেখে আপনি জিডি করার জন্য একটি দরখাস্ত লিখে থানায় জমা দিতে পারবেন।

তারিখ: 06/10/2023
বরাবর,
ভারপ্রাপ্ত কর্মকর্তা
কোতওয়ালি থানা
রংপুর সদর, রংপুর

বিষয়: পাসপোর্ট হারিয়ে যাওয়ায় জিডি করার আবেদন

জনাব,
যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম, পিতা- মোঃ মফিজার রহমান বাবুল। আমার নামে ইস্যুকৃত পাসপোর্টটি গত ০৫ অক্টোবর রোজ বৃহস্পতিবার আনুমানিক সকাল ১১:৩০ ঘটিকার সময় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের কাছে হারিয়ে ফেলি। সম্ভাব্য সকল স্থানে খোঁজাখুঁজি করার পরেও আমার পাসপোর্টের কোন হদিস মেলেনি। পাসপোর্টটির তথ্য নিম্নরুপ :

  • নাম – মোঃ ফারহান ইসলাম
  • পাসপোর্ট নম্বর- 192487509383940
  • ইস্যুর স্থান- রংপুর সদর, রংপুর
  • ইস্যুর তারিখ- ০২/০৩/২০২২
  • মেয়াদ উত্তীর্ণের তারিখ- ০২/০৩/২০২৭

এমতাবস্থায়, মহোদয়ের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার পাসপোর্টটি হারিয়ে যাওয়া বিষয়ে একটি জিডি করা এবং প্রয়োজনীয় সকল সহযোগিতা প্রদান করতে আপনার মর্জি হয়।

স্বাক্ষর
নাম- মোঃ ফারহান ইসলাম
পাসপোর্ট নং- 192487509383940
মোবাইল নম্বর- 01753895043
ঠিকানা- রংপুর মুন্সিপাড়া, রংপুর

উপরোক্ত নমুনা অনুসরণ করে একটি আবেদন পত্র লিখে জিডি করার জন্য যে এলাকায় পাসপোর্ট হারিয়ে গেছে, সেই এলাকার থানায় জমা দিতে হবে। তাহলে, থানা থেকে আপনার জিডি তৈরি করা হবে। অতঃপর, জিডির একটি কপি নিয়ে আপনি আবারও পাসপোর্ট রি-ইস্যু করতে পারবেন। কিংবা, অপেক্ষা করতে পারেন যদি কেউ পাসপোর্টটি খুঁজে পায়, তাহলে পেতেও পারেন।

FAQ

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি?

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় হচ্ছে যত দ্রুত সম্ভব যে এলাকায় পাসপোর্ট হারিয়ে গেছে সেই এলাকার নিকটস্থ থানায় জিডি করা।

হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় কি?

পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার পর অপেক্ষা করতে হবে। এছাড়া, হারিয়ে যাওয়া পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় নেই। জিডির কপি দিয়ে নতুন পাসপোর্ট পাওয়ার জন্য পাসপোর্ট রি-ইস্যু করতে পারেন।

পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো?

পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট বানানোর জন্য প্রয়োজনীয় তথ্য, ডকুমেন্ট এবং হারিয়ে যাওয়া পাসপোর্ট এর জিডির কপি প্রয়োজন হবে। তাহলে, নতুন পাসপোর্ট বানাতে পারবেন।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি?

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই নিকটস্থ যেকোনো থানায় সাধারণ ডায়েরি করতে হবে। এরপর, সেই দেশে থাকা বাংলাদেশের দূতাবাসে যোগাযোগ করতে হবে। এরপর, তাদেরকে পাসপোর্ট হারিয়ে যাওয়ার ব্যাপার জানালে তারা আপনার পাসপোর্ট রি-ইস্যু করা বা ট্রাভেল পাস সংগ্রহ করে দিতে পারে। পাসপোর্ট রি-ইস্যু করতে গেলে কিছু সময় লাগবে। ট্রাভেল পাস দিয়ে সহজেই দেশে আসতে পারবেন এবং নতুন করে পাসপোর্ট আবেদন বা রি-ইস্যু করে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম কি এবং পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি তা নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকলে মতামত জানাতে ভুলবেন না। আরও এমন গুরুত্বপূর্ণ তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 Comments

    1. ই-সার্ভিস বিষয়ক সব ধরণের তথ্য জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ আপনাকে।

  1. পাসপোর্ট রি ইস্যুর ক্ষেত্রে কি আগেরটার মতোই কাগজপত্র ও টাকা দিতে হবে?

    1. হারিয়ে যাওয়া পাসপোর্ট রি-ইস্যু করার জন্য আবেদন ফরম পূরণ করতে হবে। সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র লাগতে পারে।