পাসপোর্ট করতে কত টাকা লাগে জেনে নিন সঠিক তথ্য

পাসপোর্ট করতে কত টাকা লাগে জানতে অনেকেই গুগলে সার্চ করে থাকেন। কিন্তু, সঠিক তথ্য পাওয়া এখন অনেক মুশকিল হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি পাসপোর্ট করতে চান, তবে বাংলাদেশে পাসপোর্ট করতে কত টাকা লাগবে জানা জরুরী।

আজকের এই পোস্টে আপনাদের সাথে ই পাসপোর্ট করতে কত টাকা লাগে এ বিষয় নিয়ে আলোচনা করবো। এতে করে, পাসপোর্ট ফি সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে এবং বিভিন্ন মেয়াদের পাসপোর্ট এর ফি জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট এর ফি ৪,০২৫ টাকা। ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট এর ফি ৫,৭৫০ টাকা। ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট এর ফি ৬,৩২৫ টাকা। ১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট এর ফি ৮,০৫০ টাকা।

এছাড়া, ডেলিভারির ধরণ এবং পাসপোর্ট এর পৃষ্ঠা ও মেয়াদের উপর নির্ভর করে পাসপোর্ট এর ফি কম বেশি হতে পারে। পাসপোর্ট এর ফি নির্ধারণ করে দিয়েছে Department of Immigration and Passports Bangladesh থেকে। নিচে সংযুক্ত ছবি দেখে পাসপোর্ট এর দাম বিস্তারিত জানতে পারবেন।

পাসপোর্ট করতে কত টাকা লাগে
পাসপোর্ট করতে কত টাকা লাগে

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে
১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট আবেদন
১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট আবেদন

উপরে সংযুক্ত ইমেজে এবং উপরে উল্লিখিত লেখায় আপনি দেখতে পাচ্ছেন, ৫ বছর এবং ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার এবং ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট করতে কত টাকা লাগে। এই ফি আপনাকে ekpay পেমেন্ট গেটওয়েতে বিকাশ/নগদ/রকেট/উপায়/ব্যাংক এশিয়া/ব্রাক ব্যাংক/সিটি ব্যাংক/ডিবিবিএল/মিডল্যান্ড ব্যাংক/ভিসা/মাস্টার কার্ড/আমেরিকান এক্সপ্রেস সহ আরও অনেক মাধ্যম থেকে যেকোনো মাধ্যমে পেমেন্ট করতে হবে।

আপনি যদি নিজে থেকে ই পাসপোর্ট এর আবেদন করেন, তবে শুধু এই ফি জমা দিলেই হবে। কিন্তু, কোনো দোকান বা অন্য কারও থেকে কাজটি করিয়ে নিলে তাকে কিছু পরিমাণ হাদিয়া দিতে হবে। আপাতত পাসপোর্ট করতে এই পরিমাণ টাকা লাগে।

তো চলুন, পাসপোর্ট এর ফি নিয়ে আরেকটু বিস্তারিত জেনে নেয়া যাক।

৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট করতে সাধারণত ৪,০২৫ টাকা লাগে। এই ফি রেগুলার ডেলিভারির ক্ষেত্রে প্রযোজ্য। তবে, আপনি যদি এক্সপ্রেস ডেলিভারিতে নিতে চান, তবে ৬,৩২৫ টাকা ফি দিতে হবে। সুপার এক্সপ্রেস ডেলিভারিতে নিতে চাইলে ৮,৬২৫ টাকা ফি দিতে হবে।

৪৮ পৃষ্ঠার পাসপোর্ট – মেয়াদ ৫ বছর – ফি এর পরিমাণ জানতে নিচের তালিকাটি লক্ষ্য করুন।

  • রেগুলার ডেলিভারি – ৪,০২৫ টাকা
  • এক্সপ্রেস ডেলিভারি – ৬,৩২৫ টাকা
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি – ৮,৬২৫ টাকা

৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট করতে রেগুলার ডেলিভারির ক্ষেত্রে ৬,৩২৫ টাকা ফি লাগবে। এক্সপ্রেস ডেলিভারির ক্ষেত্রে ৮,৬২৫ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারির ক্ষেত্রে ১২,০৭৫ টাকা ফি লাগবে।

৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি এর পরিমাণ জানতে নিচের তালিকাটি লক্ষ্য করুন।

  • রেগুলার ডেলিভারি – ৬,৩২৫ টাকা
  • এক্সপ্রেস ডেলিভারি – ৮,৬২৫ টাকা
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি – ১২,০৭৫ টাকা

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

১০ বছর মেয়াদের ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট করতে রেগুলার ডেলিভারির ক্ষেত্রে ৫,৭৫০ টাকা ফি লাগে। এক্সপ্রেস ডেলিভারি নিলে ৮,০৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি নিলে ১০,৩৫০ টাকা লাগবে।

৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি এর পরিমাণ নিচের তালিকায় উল্লেখ করে দিয়েছি।

  • রেগুলার ডেলিভারি – ৫,৭৫০ টাকা
  • এক্সপ্রেস ডেলিভারি – ৮,০৫০ টাকা
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি – ১০,৩৫০ টাকা

১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট রেগুলার ডেলিভারি নিতে ফি দিতে হবে ৮,০৫০ টাকা। যা এক্সপ্রেস ডেলিভারি নিতে দিতে হবে ১০,৩৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি নিতে দিতে হবে ১৩,৮০০ টাকা।

৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট এর ফি এর পরিমাণ নিচে উল্লিখিত।

  • রেগুলার ডেলিভারি – ৮,০৫০ টাকা
  • এক্সপ্রেস ডেলিভারি – ১০,৩৫০ টাকা
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি – ১৩,৮০০ টাকা

ই পাসপোর্ট ফি কত

অনলাইনে ই পাসপোর্ট করতে কত টাকা ফি লাগে জানার জন্য নিম্নে উল্লিখিত টেবিল দেখুন। ৫ বছর মেয়াদি পাসপোর্ট এর ফি এবং ১০ বছর মেয়াদি পাসপোর্ট এর ফি কত টাকা তা সুন্দরভাবে উল্লেখ করে দেয়া হয়েছে।

পাসপোর্ট এর ধরণ মেয়াদ রেগুলার (টাকা) এক্সপ্রেস (টাকা) সুপার এক্সপ্রেস
৪৮ পৃষ্ঠা ৫ বছর ৪,০২৫ টাকা ৬,৩২৫ টাকা ৮,৬২৫ টাকা
৬৪ পৃষ্ঠা ৫ বছর ৬,৩২৫ টাকা ৮,৬২৫ টাকা ১২,০৭৫ টাকা
৪৮ পৃষ্ঠা ১০ বছর ৫,৭৫০ টাকা ৮,০৫০ টাকা ১০,৩৫০ টাকা
৬৪ পৃষ্ঠা ১০ বছর ৮,০৫০ টাকা ১০,৩৫০ টাকা ১৩,৮০০ টাকা

NOC আছে এমন অথবা অবসরপ্রাপ্ত (PLR) সরকারী চাকুরীজীবী যদি পাসপোর্ট এর জন্য আবেদন করে তবে রেগুলার ডেলিভারি এর ফি দিলে, এক্সপ্রেস ডেলিভারি পাবেন এবং এক্সপ্রেস ডেলিভারি এর ফি দিলে সুপার এক্সপ্রেস ডেলিভারি পাবেন।

বিদেশীদের জন্য বাংলাদেশের পাসপোর্ট ফি

জন্মসুত্রে বাংলাদেশি, কিন্তু বিদেশে থাকেন, এমন যারা আছেন, তারা যদি পাসপোর্ট করতে চান, তবে তারা যে দেশে অবস্থান করছেন, সে দেশের বাংলাদেশ এম্বাসিতে যোগাযোগ করে ই পাসপোর্ট নিতে পারবেন। ই পাসপোর্ট নিতে নির্দিষ্ট পরিমাণে ফি দিতে হবে। ফি এর তালিকা নিচের টেবিলে উল্লেখ করে দিয়েছি।

পাসপোর্ট এর ধরণ মেয়াদ Fee (USD)
৪৮ পৃষ্ঠা ৫ বছর রেগুলার- $100
এক্সপ্রেস- $150
৪৮ পৃষ্ঠা ১০ বছর রেগুলার- $125
এক্সপ্রেস- $175
৬৪ পৃষ্ঠা ৫ বছর রেগুলার- $150
এক্সপ্রেস- $200
৬৪ পৃষ্ঠা ১০ বছর রেগুলার- $175
এক্সপ্রেস- $225

FAQ

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে?

বাংলাদেশে ই পাসপোর্ট করতে ৪,০২৫ টাকা থেকে শুরু করে ১৩,৮০০ টাকা অব্দি লাগতে পারে। পাসপোর্ট এর পৃষ্ঠা এবং ডেলিভারি এর ধরণ এর উপর নির্ভর করে পাসপোর্ট এর দাম কম বা বেশি হতে পারে। বিস্তারিত জানতে উপরের তালিকাগুলি লক্ষ্য করুন।

ঘরে বসে পাসপোর্ট ফি দেয়া যাবে?

আপনি চাইলে ঘরে বসেই ই পাসপোর্ট ফি দিতে পারবেন। এক্ষেত্রে, ekpay পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে বিকাশ/নগদ/রকেত/উপায়/ডিবিবিএল/সিটি ব্যাংক/মিডল্যান্ড ব্যাংক সহ আরও অনেক উপায়ে অনলাইনে পেমেন্ট করতে পারবেন। এক্ষেত্রে, ১৫ টাকা পেমেন্ট চার্জ সংযুক্ত করতে হবে।

ব্যাংক ড্রাফট করে পাসপোর্ট ফি দিতে চার্জ দিতে হয়?

না। ব্যাংক ড্রাফট করে ই পাসপোর্ট ফি দিতে আলাদা কোনো চার্জ বহন করতে হয় না।

এই পোস্টে আপনাদের সাথে ই পাসপোর্ট করতে কত টাকা লাগে এ বিষয় নিয়ে সঠিক তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। আশা করছি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। পাসপোর্ট এর ফি কত নিশ্চয়ই জেনে গেছেন। আপনি চাইলে নতুন ই পাসপোর্ট করতে কি কি লাগে এই পোস্টটি পড়তে পারেন। এতে করে, নতুন পাসপোর্ট এর আবেদন করতে সমস্যা হবে না।

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment