জন্ম নিবন্ধন ফি কত টাকা এবং জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা এ বিষয় নিয়েই আজকের এই পোস্ট। নতুন জন্ম নিবন্ধন করতে চাইলে কত টাকা ফি দিতে হবে এবং জন্ম নিবন্ধন সনদে কোনো ভুল থাকলে সেগুলো সংশোধন করতে হলে কত টাকা ফি দিতে হবে সেসব তথ্য আজ আপনাদের সাথে শেয়ার করবো।

আপনার কিংবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সনদ আবেদন করতে গেলে ফি দিতে হবে। এই ফি এর পরিমাণ আমরা অনেকেই জানি না। তো চলুন, কত টাকা ফি প্রদান করতে হবে বিস্তারিত জেনে নেয়া যাক।

জন্ম নিবন্ধন ফি কত টাকা

শিশুর বয়স ৪৫ দিনের কম হলে জন্ম নিবন্ধন ফি দিতে হবে না। বয়স ৪৫ দিন থেকে ৫ বছরের মাঝে হলে ২৫ টাকা জন্ম নিবন্ধন ফি দিতে হবে। ৫ বছর বয়সের বেশি হলে ৫০ টাকা ফি দিতে হবে।

জন্ম নিবন্ধন ফি কত টাকা
জন্ম নিবন্ধন ফি কত টাকা

সরকার নির্ধারিত ফি অনুযায়ী জন্ম সনদের আবেদন করার সময় ফি জমা দিবেন। এর বেশি পরিমাণে টাকা ঘুষ বা অন্য উপায়ে কাউকে দেয়া থেকে বিরত থাকতে হবে। জন্ম নিবন্ধন ফি শিশুর বয়সের উপর ভিত্তি করে শুন্য টাকা থেকে ৫০ টাকা অব্দি। তবে এর বেশি কখনোই নয়।

জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪

জন্ম নিবন্ধন ফি ২০২৪ হচ্ছে –

  • ৪৫ দিনের কম বয়সের শিশুর জন্য সম্পূর্ণ ফ্রি।
  • ৪৫ দিন থেকে ৫ বছর বয়সের শিশুর জন্য ২৫ টাকা।
  • ৫ বছরের বেশি বয়স হলে ৫০ টাকা।

নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা

দেশের ভিতর থেকে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে কত টাকা ফি জমা দিতে হবে এবং দেশের বাইরে থেকে জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে কত টাকা ফি জমা দিতে হবে তার একটি পুর্নাঙ্গ তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

নতুন জন্ম নিবন্ধন আবেদন ফি – দেশের ভিতর
০ থেকে ৪৫ দিন বয়স পর্যন্তসম্পূর্ণ ফ্রি
৪৫ দিন থেকে ৫ বছর বয়স পর্যন্ত২৫ টাকা
৫ বছর বয়সের বেশি৫০ টাকা
নতুন জন্ম নিবন্ধন আবেদন ফি – দেশের বাইরে
০ থেকে ৪৫ দিন বয়স পর্যন্তসম্পূর্ণ ফ্রি
৪৫ দিন থেকে ৫ বছর বয়স পর্যন্ত১ মার্কিন ডলার
৫ বছর বয়সের বেশি১ মার্কিন ডলার

জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা

শুধুমাত্র জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০ টাকা। জন্ম তারিখ ছাড়া, নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা, ইত্যাদি তথ্য সংশোধন করতে আবেদন ফি ৫০ টাকা।

উপরোক্ত এই দুইটি সংশোধন ফি শুধুমাত্র দেশের ভিতরের মানুষের জন্য প্রযোজ্য। যারা দেশের বাইরে থাকেন, তারা যদি জন্ম নিবন্ধন সংশোধন করতে চান, তবে নিচের তালিকাটি লক্ষ্য করুন।

  • শুধু জন্ম তারিখ সংশোধনের আবেদন ফি ২ মার্কিন ডলার
  • জন্ম তারিখ ব্যতীত, নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি সংশোধনের আবেদন ফি ১ মার্কিন ডলার

জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা ২০২৪

জন্ম নিবন্ধন সংশোধন ফি বিদেশের ক্ষেত্রে কত টাকা জানার জন্য নিচে উল্লিখিত টেবিল লক্ষ্য করুন। যারা বিদেশে বসবাস করেন, কিন্তু জন্ম সুত্রে বাংলাদেশি, তারা জন্ম নিবন্ধন আবেদন করার পাশাপাশি জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন। সংশোধনের জন্য আবেদন করতে কত টাকা ফি সেটি নিচে উল্লেখ করে দেয়া রয়েছে।

জন্ম নিবন্ধন সংশোধন
জন্ম তারিখ সংশোধন আবেদন ফি২ ডলার
নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা এবং অন্যান্য তথ্য সংশোধন আবেদন ফি১ ডলার
তথ্য সংশোধন করার পর বাংলা এবং ইংরেজিতে জন্ম নিবন্ধন সনদের কপিফ্রি
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় জন্ম নিবন্ধন সনদের নকল১ ডলার

জন্ম নিবন্ধন ফি গেজেট ২০২৪

বাংলাদেশ গেজেট কর্তৃক প্রকাশিত জন্ম নিবন্ধন আবেদন ফি কত টাকা এবং জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফি কত টাকা তা উপরে উল্লেখ করে দিয়েছি। দেশের ভিতর থেকে আবেদন করলে যে আলাদা ফি এবং দেশের বাইরে থেকে আবেদন করতে আলাদা ফি।

গেজেট কর্তৃক প্রকাশিত ফি এর তালিকা দেখতে এই পোস্টে উপরের দিকে উল্লিখিত ইমেজটি লক্ষ্য করুন।

জন্ম নিবন্ধন ফি পরিশোধের নিয়ম

জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করার পর ফি প্রদান করতে হয়। এই ফি আপনাকে ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন গিয়ে জমা দিতে হবে। অনলাইনে নিবন্ধন বা সংশোধন ফি পরিশোধ করার কোনো পদ্ধতি এখন অব্দি চালু হয়নি।

FAQ

জন্ম নিবন্ধন ফি কত?

জন্ম নিবন্ধন ফি ৪৫ দিনের কম বয়সী শিশুর জন্য শুন্য টাকা। ৪৫ দিন থেকে ৫ বছরের বাচ্চার জন্য ২৫ টাকা। ৫ বছরের বেশি বয়সীদের জন্য ৫০ টাকা।

জন্ম নিবন্ধন সংশোধন ফি কত?

শুধু জন্ম তারিখ সংশোধন ফি ১০০ টাকা। জন্ম তারিখ ব্যতীত অন্য যেকোনো তথ্য সংশোধন ফি ৫০ টাকা।

জন্ম নিবন্ধন ফি গেজেট ২০২৪

গেজেটে প্রকাশিত তথ্য অনুযায়ী ৪৫ দিনের কম বয়সী শিশুর জন্য ফ্রি, ৪৫ দিন থেকে ৫ বছরের বাচ্চার জন্য ২৫ টাকা এবং ৫ বছরের বেশি বয়সীদের জন্য ৫০ টাকা আবেদন ফি দিতে হবে।

আপনাদের সাথে এই পোস্টে জন্ম নিবন্ধন আবেদন ফি কত টাকা এবং জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফি কত টাকা এ বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও বিভিন্ন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 Comments

      1. সার আমার জন্ম তারিখ ১২-০৯-১৯৮৫.কিনতুআমার পাসপোর্ট ১২-০৯-১৯৮৫.ভুলকমে আমার অনলাইনে আছে০১-০১-১৯৮৫.আমার পাসপোট অনুযায়ী ঠিকnid অনুযায়ী ১২-০৯-১৯৮৫.নিবন্ধন জেদ্দা. আমি প্রবাসী কি করি।মতামত দিবেন

        1. যদি আপনি জন্ম তারিখ সংশোধন করতে চান, তাহলে প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে অনলাইনে আবেদন করুন।

          1. আমার বর্তমান বয়সের সাথে জন্ম নিবন্ধন এর কোন মিল নেই আমার বয়স ২৪ বছর ২৮/০৭/২০০০আর আমার নিবন্ধন এ দেওয়া আছে ০৩/০১/১৯১৮ সংসোধন করা যাবে কিভাবে।

          2. আপনার যেকোনো বোর্ড পরীক্ষার সার্টিফিকেট দিয়ে জন্ম নিবন্ধন সনদের বয়স সংশোধনের আবেদন করুন।

  1. আমি আমার জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য একটা কম্পিউটার দোকানে কথা বলছি আজকে তারা আমার কাছে সংশোধন বাবদ 5000 টাকা চাইছে, আমি বুঝতে পারতেছি না আমরা কোন দেশে বাস করতেছি।

    1. জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য নিজেই অনলাইনে আবেদন করুন। কাউকে টাকা দিতে যাবেন না।