নতুন জন্ম নিবন্ধন আবেদন করতে চান? এখন জন্ম নিবন্ধন আবেদন করতে হাতে লেখা ফর্ম পূরণ করে ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে জমা দিতে হয় না। আপনি চাইলে ঘরে বসে অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার পর যাচাই করতে হয় এবং প্রিন্ট করতে হয় এ বিষয় নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। আপনার নিজের জন্য কিংবা সদ্য জন্ম নেয়া শিশুর জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পোস্টে আপনাদের সবার সুবিধার্থে আবেদন করার নিয়ম ছবি সহ উল্লেখ করে দিয়েছি। এতে করে, আবেদন করার পুরো পদ্ধতি ধাপে ধাপে বিস্তারিত জানতে পারবেন এবং নিজেই ঘরে বসে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করে আবেদন করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ মোতাবেক, একটি শিশু জন্মের ৪৫ দিনের মাঝে তার জন্ম নিবন্ধনের আবেদন করতে হবে। যদি কোনো কারণে ৪৫ দিনের মাঝে আবেদন করা না হয়, তবে ৫ বছর বয়স অব্দি আবেদন করা যাবে।

৫ বছর বয়স পেরিয়ে যাওয়ার পর জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে চাইলে অনেক ঝামেলা পোহাতে হয়। তাই, আপনার সন্তান জন্মের ৪৫ দিন কিংবা ৫ বছরের মাঝেই অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করুন। অনলাইনে জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে যা যা ডকুমেন্ট প্রয়োজন, তার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

জন্ম নিবন্ধন আবেদন করতে কি কি লাগে

নতুন জন্ম নিবন্ধন আবেদন করতে হলে কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে। শিশুর বয়স যদি ৪৫ দিনের মাঝে হয়, তবে যেসব ডকুমেন্ট প্রয়োজন হবে, শিশুর বয়স ৪৬ দিন থেকে ৫ বছরের মাঝে হলে তা থেকে আলাদা কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে।

এছাড়াও, ৫ বছরের বেশি বয়সের শিশু/ব্যক্তির জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে ভিন্ন কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে যার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

শিশুর বয়স ৪৫ দিনের মাঝে হলে যেসব ডকুমেন্ট লাগবে

শিশুর বয়স ৪৫ দিনের মাঝে হলে নতুন জন্ম নিবন্ধন আবেদন করতে নিম্নলিখিত তথ্যগুলো আবেদন করার সময় প্রয়োজন হবে।

  1. টিকা কার্ড বা হাসপাতালের ছাড়পত্র
  2. শিশুর এক কপি পাসপোর্ট সাইজের ছবি
  3. শিশুর জন্মস্থান এবং জন্ম তারিখের প্রমানপত্র হিসেবে হাসপাতাল/ক্লিনিক থেকে পাওয়া প্রত্যয়ন পত্র
  4. বাংলা ভাষায় পিতা-মাতার অনলাইনে নিবন্ধন করা জন্ম সনদ
  5. পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র
  6. শিশুর যেকোনো অভিভাবকের কর পরিশোধ করার প্রমানপত্র
  7. আবেদনকারী পিতা/মাতার মোবাইল নাম্বার
  8. অনলাইনে আবেদনের প্রিন্ট কপি

উপরোক্ত তথ্যগুলো অবশ্যই প্রয়োজন হবে। এছাড়াও, আবেদন করার সময় শিশুর জন্মস্থানের ঠিকানা (দেশ, বিভাগ, জেলা, উপজেলা, ডাকঘর, গ্রাম/এলাকার নাম), বর্তমান ও স্থায়ী ঠিকানা, পিতা ও মাতার জাতীয়তা উল্লেখ করে দিতে হবে।

শিশুর বয়স ৪৬ দিন থেকে ৫ বছর হলে যেসব ডকুমেন্ট লাগবে

শিশুর বয়স ৪৫ দিন থেকে ৫ বছর এর মাঝে হলে অনলাইনে জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে উপরে উল্লিখিত ৪৫ দিনের বাচ্চার যেসব তথ্য প্রয়োজন হবে, শুধুমাত্র, ৪ নং বাদে একই তথ্য ৪৬ দিন থেকে ৫ বছর অব্দি শিশুর জন্য প্রয়োজন হবে।

৫ বছরের বেশি বয়সের শিশু বা ব্যক্তির জন্য যেসব ডকুমেন্ট লাগবে

শিশুর বয়স যদি ৫ বছরের মাঝে হয় কিংবা এর বেশি বয়সের কোনো ব্যক্তির অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে নিম্নোক্ত তথ্যগুলো প্রয়োজন হবে।

  • শিশুর এক কপি পাসপোর্ট সাইজের ছবি
  • Bangladesh Medical & Dental Council স্বীকৃত এমবিবিএস বা তদূর্ধ্ব ডিগ্রিধারী চিকিৎসক এর নিকট থেকে প্রাপ্ত প্রত্যয়ন পত্র
  • PSC/JSC/SSC এক্সামের সার্টিফিকেট
  • বাংলা ভাষায় পিতা-মাতার অনলাইনে নিবন্ধন করা জন্ম সনদ
  • শিশুর জন্মস্থান এবং জন্ম তারিখের প্রমানপত্র হিসেবে হাসপাতাল/ক্লিনিক থেকে পাওয়া প্রত্যয়ন পত্র
  • পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র
  • স্থায়ী ঠিকানার নবায়নকৃত কর পরিশোধের প্রমানপত্র

উপরে উল্লিখিত এসব তথ্য দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করা যাবে।

নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে নিম্নে উল্লিখিত সকল পদ্ধতি ধাপে ধাপে অনুসরণ করুন।

ধাপ ১ – নিবন্ধনাধীন ব্যক্তির তথ্য

প্রথমে ভিজিট করুন bdris.gov.bd এই লিংকে। অতঃপর, জন্ম নিবন্ধন লেখার উপর ক্লিক(হোভার) করে জন্ম নিবন্ধন আবেদন লেখার উপর ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন আবেদন
জন্ম নিবন্ধন আবেদন

এরপর, জন্মস্থানে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে চাইলে জন্মস্থান নির্বাচন করে দিবেন। কিংবা, স্থায়ী ঠিকানা অথবা বর্তমান ঠিকানা নির্বাচন করে দিবেন। অতঃপর, পরবর্তী বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন আবেদন অনলাইন
জন্ম নিবন্ধন আবেদন অনলাইন

এখন নিচে উল্লিখিত ইমেজের মতো করে নামের প্রথম অংশ (সিঙ্গেল নাম হলে এখানে কিছু দিবেন না।) , নামের শেষ অংশ (সিঙ্গেল নাম হলে শুধু এখানে দিবেন) লিখবেন। একইভাবে নামের ইংলিশ বানান লিখে দিবেন।

নতুন জন্ম নিবন্ধন আবেদন
নতুন জন্ম নিবন্ধন আবেদন

জন্ম তারিখ লেখার পাশের বক্সে ক্লিক করলে নিচের ইমেজের মতো একটি পপআপ আসবে। সেখানে থেকে আমার কাছে এই ডকুমেন্টগুলি আছে বাটনে ক্লিক করার পর জন্ম তারিখ নির্বাচন করে দিবেন। অতঃপর, একে একে সকল তথ্য পূরণ করে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন
অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন

ধাপ ২ – নিবন্ধনাধীন ব্যক্তির পিতা-মাতার তথ্য

এরপর, নিচের ইমেজের মতো পেজ আসবে। সেখানে, শিশুর পিতা এবং মাতার সকল তথ্য উল্লেখ করে দিবেন। পিতার জন্ম নিবন্ধন নম্বর, জাতীয়তা, বাংলায় এবং ইংলিশে নাম ও জাতীয় পরিচয় পত্র লিখে দিবেন।

একই ভাবে মাতার নাম, বাংলা এবং ইংলিশে, জন্ম নিবন্ধন সনদের নম্বর, জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং জাতীয়তা উল্লেখ করে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন আবেদন
জন্ম নিবন্ধন আবেদন

ধাপ ৩ – স্থায়ী এবং বর্তমান ঠিকানা

আপনি কি নিম্নলিখিত কোন ঠিকানা আপনার স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে চান? লেখার ডান দিকে টিক মার্ক দিবেন। এরপর, জন্মস্থানের ঠিকানা ও স্থায়ী ঠিকানা একই লেখার পাশের বক্সে টিক মার্ক দিবেন। অতঃপর, আপনার স্থায়ী ঠিকানা অনুযায়ী সকল তথ্য পূরণ করবেন।

জন্ম নিবন্ধন
জন্ম নিবন্ধন

আবারও, আপনি কি নিম্নলিখিত কোন ঠিকানা আপনার বর্তমান ঠিকানা হিসেবে ব্যবহার করতে চান? লেখার পাশে টিক মার্ক দিবেন। অতঃপর, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা একই হলে টিক মার্ক দিবেন। যদি না হয়, তবে নিচে সকল তথ্য লিখে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন আবেদন প্রিন্ট
জন্ম নিবন্ধন আবেদন প্রিন্ট

ধাপ ৪ – আবেদনকারী ব্যক্তির তথ্য ও ফাইল সংযুক্তকরণ

যার জন্য আবেদন করছেন, তার সহিত আপনার সম্পর্ক উল্লেখ করে দিবেন। যদি পিতা হন, তবে পিতা নির্বাচন করে দিবেন। নিজের জন্য আবেদন করলে, নিজ নির্বাচন করে দিবেন। এরপর, আবেদনকারীর নাম লিখে দিবেন। অতঃপর, নিচে সবুজ সংযোজন বাটনে ক্লিক করে টিকা কার্ড এবং বাড়ির খাজনা/কর এর তথ্য সংযুক্ত করে দিতে হবে।

জন্ম নিবন্ধন আবেদন ফরম
জন্ম নিবন্ধন আবেদন ফরম

টিকা কার্ড এর পিডিএফ এবং স্থায়ী ঠিকানা যেটি দিয়েছেন, সেটি প্রমাণ স্বরূপ কর পরিশোধের তথ্য পিডিএফ আকারে দিয়ে আপলোড করতে হবে। অতঃপর, পরবর্তী বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন আবেদন প্রিন্ট
জন্ম নিবন্ধন আবেদন প্রিন্ট

ধাপ ৫ – আবেদনের তথ্য যাচাই ও মোবাইল নাম্বার ভেরিফিকেশন

এরপর, আবেদনের সকল তথ্য সঠিক আছে কী না সেগুলো যাচাই করে নিবেন এবং নিচের দিকে মোবাইল নাম্বার দিয়ে ওটিপি কোড সেন্ড করবেন। এরপর, ওটিপি কোড বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন আবেদন অবস্থা
জন্ম নিবন্ধন আবেদন অবস্থা

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন
অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

ধাপ ৬ – আবেদন সম্পন্ন ও আবেদনপত্র প্রিন্ট

সব ধাপ সঠিকভাবে সম্পন্ন করলে নিচে উল্লিখিত ইমেজের মতো দেখতে পাবেন আপনার আবেদন সফল হয়েছে। এবারে, আবেদন ফরমটি প্রিন্ট করে নিবেন। প্রিন্ট করার সময় অবশ্যই Header & Footer সহ প্রিন্ট করবেন। প্রিন্টার না থাকলে যেকোনো দোকান থেকে প্রিন্ট করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে
জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে

আবেদন সফল হলে আপনাকে একটি তারিখ দেখাবে উপরে দেয়া ইমেজের মতো। সেই তারিখের মাঝেই আবেদনের প্রিন্ট কপি সংশ্লিষ্ট নিবন্ধনের নিকত দাখিল করতে হবে। এটি হতে পারে আপনার ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন।

জন্ম নিবন্ধনের আবেদনের বর্তমান অবস্থা যাচাই

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করার পর জন্ম নিবন্ধন ট্যাব থেকে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা লেখায় ক্লিক করে সকল তথ্য দেয়ার পর আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

এছাড়াও, জন্ম নিবন্ধন সনদ অনলাইন যাচাই করতে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করুন অনলাইনে পোস্টটি পড়তে পারেন।

জন্ম নিবন্ধন আবেদন বাতিল করার নিয়ম

জন্ম নিবন্ধন আবেদন বাতিল করার জন্য ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন যেতে হবে। এরপর, আপনার আবেদনের Application ID দিয়ে তাদেরকে জানাতে হবে যে, আপনি জন্ম নিবন্ধন আবেদন বাতিল করতে চান।

অতঃপর, তারা আপনার থেকে আবেদন বাতিল করার কারণ জানতে চাইবে। আবেদন বাতিল করার কারণ বললে, তারা আপনার জন্ম নিবন্ধন আবেদন বাতিল করে দিবে।

এছাড়াও, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার পর আবেদনের প্রিন্ট কপি যদি ১৫ দিনের মাঝে জমা না দেন, তবে অটোমেটিক আবেদন বাতিল হয়ে যাবে। আবেদন বাতিল করতে না চাইলে অবশ্যই ১৫ দিনের মাঝে আবেদনের প্রিন্ট কপি জমা দিবেন ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে।

FAQ

জন্ম নিবন্ধন আবেদন কিভাবে করতে হয়?

নতুন জন্ম নিবন্ধন আবেদন করার জন্য bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, সকল তথ্য সঠিকভাবে উল্লেখ করে দিতে হবে। সব ডকুমেন্ট সংযোজন করতে হবে। অতঃপর, আবেদন পত্র প্রিন্ট করে জমা দিতে হবে নির্দিষ্ট তারিখের মাঝে।

জন্ম নিবন্ধন আবেদন করতে কি কি লাগে?

জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে নিবন্ধনাধীন ব্যক্তির তথ্য, পিতা-মাতার তথ্য, আবেদনকারী ব্যক্তির তথ্য এবং কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে যা এই পোস্টে উল্লেখ করে দিয়েছি।

কোথায় জন্ম নিবন্ধন করতে হবে?

অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে আবেদন কপি প্রিন্ট করে ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনে জমা দিতে হবে।

জন্ম নিবন্ধন কখন করতে হয়?

একটি শিশু জন্মের ৪৫ দিন থেকে ৫ বছরের মাঝে জন্ম সনদের জন্য নিবন্ধন করতে হয়। এর থেকে দেরি হলে আরও কিছু অতিরিক্ত ডকুমেন্ট প্রয়োজন হবে। আপনি চাইলে নিজের জন্য আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন লিংক কোনটি?

জন্ম নিবন্ধন লিংক হচ্ছে – bdris.gov.bd ।

এই পোস্টে আপনাদের সাথে অনলাইনে নতুন জন্ম নিবন্ধন আবেদন করার পদ্ধতি শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়লে নিজেই ঘরে বসে জন্ম সনদের জন্য আবেদন করতে পারবেন। এমন আরও পোস্ট পড়তে এনআইডি চেক ওয়েবসাইটের অন্নান্ন্য পোস্ট পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Comments

  1. পিতা/ মাতার জন্ম নিবন্ধন ছাড়া কি ৫ বছরের বাচ্চার জন্মনিবন্ধন করা যাবে?

    1. না। পিতা-মাতার জন্ম নিবন্ধন সনদ লাগবে। আবেদন করার মাধ্যমে সহজেই জন্ম নিবন্ধন সনদ তুলে নিতে পারবেন। এরপর সেটি নিয়ে বাচ্চার জন্ম নিবন্ধন করতে পারবেন।