আপনার জন্ম সনদটি অনলাইনে খুঁজে পাচ্ছেন না? জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম পোস্টটি সম্পূর্ণ পরে সকল ধাপ সঠিকভাবে অনুসরণ করতে পারলে পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করতে পারবেন।

যাদের পুরাতন বা হাতে লেখা জন্ম নিবন্ধন আছে, কিন্তু অনলাইনে খুঁজলে পাওয়া যায় না, তারা জন্ম নিবন্ধন করার মাধ্যমে আপনাদের জন্ম সনদ অনলাইন করতে পারবেন। কিভাবে অনলাইন করতে হয় জানার জন্য পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়তে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য জন্ম নিবন্ধন আবেদন করতে হবে। যাদের পুরাতন জন্ম নিবন্ধন সনদ আছে বা হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ আছে, তারা নতুন করে আবেদন করার পর ফি জমা দিয়ে আবেদনের কপি ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশনে জমা দেয়ার মাধ্যমে জন্ম সনদ অনলাইন করতে পারবেন।

পুরনো বা ১৬ ডিজিটের হওয়ার কারণে অনেকেরই জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে পাওয়া যায় না। কারণ, যেসব জন্ম সনদ অনলাইনে সরকারী ওয়েবসাইটে আছে, সবগুলোই ১৭ ডিজিটের। আপনি চাইলে ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন ছোট্ট একটি পদ্ধতি অনুসরণ করে।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, নিবন্ধনাধীন শিশু/ব্যক্তির তথ্য, পিতা-মাতার তথ্য, স্থায়ী এবং বর্তমান ঠিকানা, আবেদনকারী ব্যক্তির তথ্য দিতে হবে। এরপর মোবাইল ভেরিফিকেশন সম্পন্ন করে নিবন্ধন এর আবেদন কপি ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশনে জমা দিতে হবে।

জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে
জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে

জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করার পর আবেদনের কপি এবং আবেদন ফি যদি ১৫ দিনের মাঝে জমা না দেয়া হয়, তবে নিবন্ধন বাতিল হয়ে যাবে। আবেদন সম্পন্ন হলে সেখানে দেয়া তারিখ অনুযায়ী সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদে আবেদনের কপি এবং ফি জমা দিবেন।

এভাবে করে পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করতে পারবেন। ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ হলেও একই পদ্ধতি অনুসরণ করতে পারেন। মূলত যাদের জন্ম সনদের তথ্য অনলাইনে নেই তাদের জন্য এটি প্রযোজ্য। আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে আছে কী না না জেনে থাকলে জন্ম নিবন্ধন যাচাই করুন অনলাইনে পোস্টটি পড়তে পারেন।

হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা হয়নি, তাই এসবের তথ্য অনলাইনে সার্চ করলে খুঁজে পাওয়া যায় না। আপনার জন্ম সনদ যদি হাতে লেখা হয়ে থাকে, কিংবা ১৬ ডিজিটের হয়ে থাকে, তবে অনলাইনে নিবন্ধন করলে সনদের তথ্য অনলাইন হয়ে যাবে।

হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর, আপনার ব্যক্তিগত তথ্য অর্থাৎ, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি উল্লেখ করে দিন। এরপর, আপনার পিতা-মাতার তথ্য পূরণ করুন। আবেদনকারী ব্যক্তি যদি আপনি হয়ে থাকেন, তবে নিজ সিলেক্ট করে দিয়ে আপনার তথ্য পূরণ করে অন্যান্য সকল প্রমাণপত্র আপলোড করে দিন।

এরপর, নাম্বার ভেরিফাই করে আবেদন সম্পন্ন করুন। অতঃপর, আবেদনের কপি প্রিন্ট করে সিটি কর্পোরেশন অথবা ইউনিয়ন পরিষদে জমা দিন। এভাবে করে জন্ম নিবন্ধন অনলাইন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদের তথ্য অনলাইনে না থাকলে নতুন করে নিবন্ধনের জন্য আবেদন করতে হয়। আপনি চাইলে আবেদন করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত একটি পোস্ট আমি লিখেছি, নতুন জন্ম নিবন্ধন আবেদন করুন অনলাইনে সেটি পড়তে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৪ কী?

জন্ম নিবন্ধন সনদের তথ্য অনলাইনে না পাওয়া গেলে নতুন করে নিবন্ধন করতে হবে। এজন্য, bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আপনার তথ্য, পিতা-মাতার তথ্য, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা এবং আবেদনকারীর তথ্য দিয়ে আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন ডিজিটাল করার উপায় কী?

জন্ম নিবন্ধন যদি হাতে লেখা হয় কিংবা পুরাতন হয়, তবে নতুন করে আবেদন করে আবেদনের কপি আবেদন ফি সহ জমা দেয়ার মাধ্যমে ডিজিটাল করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদন করবো কোন লিংক থেকে?

জন্ম নিবন্ধন আবেদন করার জন্য bdris.gov.bd এই ওয়েবসাইট ব্যবহার করুন।

জন্ম নিবন্ধন কখন করতে হয়?

যেকোনো সময় জন্ম নিবন্ধন করা যায়। তবে, সময় বেশি নিলে বেশি পরিমাণ তথ্য সংযুক্ত করতে হবে। শিশুর জন্মের ৪৫ দিন থেকে ৫ বছরের মাঝে জন্ম নিবন্ধন করা উচিত।

জন্ম নিবন্ধন কপি কোথায় জমা দিতে হবে?

জন্ম নিবন্ধন আবেদন কপি আপনার এলাকার ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে আবেদন ফি সহ জমা দিতে হবে।

এই পোস্টে আপনাদের সাথে জন্ম নিবন্ধন অনলাইন করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করছি, আপনার পুরাতন জন্ম সনদ বা হাতে লেখা জন্ম সনদ একই পদ্ধতি অনুসরণ করে ডিজিটাল/অনলাইন করে নিতে পারবেন। আবেদন করার পর আবেদনের কপির সাথে জন্ম নিবন্ধন ফি জমা দিতে হবে।

এমন আরও তথ্যমূলক পোস্ট পড়তে নিচের পোস্টগুলো দেখতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

One Comment

  1. আমি জন্ম নিবন্ধন অনলাইন কপি বের করতে চাই