চিঠি লিখেছেন কিন্তু চিঠির খাম লেখার নিয়ম জানেন না? চাকরির খামের উপর ঠিকানা লেখার নিয়ম নিয়ে আজকের এই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত তথ্য শেয়ার করবো।

বাংলা চিঠির ক্ষেত্রে চিঠির উপর ঠিকানা লেখার জন্য চিঠির খাম লেখার নিয়ম বাংলা জানতে হবে। ইংরেজি চিঠির ক্ষেত্রে, চিঠির খাম লেখার নিয়ম ইংরেজি জানতে হবে। তাহলে, আপনি একটি চিঠি লেখার পর সঠিকভাবে ঠিকানা লিখতে পারবেন।

যারা চিঠি বা দরখাস্ত লেখার পর চিঠির খামের উপর ঠিকানা কীভাবে লিখতে হয় জানেন না, তারা আজকের এই ব্লগটি সম্পূর্ণ পড়বেন। তো চলুন, মূল বিষয়ে ফিরে আসা যাক।

চিঠির খাম লেখার নিয়ম

একটি চিঠি বা দরখাস্ত লেখার পর সেটি যেন সঠিক ঠিকানায় বা সঠিক ব্যক্তির নিকট পৌঁছায় এটাই আমাদের কাম্য। তাই, চিঠি লেখার পর চিঠির উপর ঠিকানা লেখার নিয়ম জানতে হবে। নিয়ম জানা থাকলে অনেক সহজেই প্রেরক এবং প্রাপকের ঠিকানা এবং তথ্য লিখতে পারবো।

এতে করে, একটি চিঠি বা দরখাস্ত লেখার পর চিঠিটি খামে ভরে খামের উপর সঠিক পদ্ধতিতে প্রেরক এবং প্রাপকের তথ্য লিখতে পারবো। ফলে, চিঠিটি পৌঁছে দিতে পারবো এর সঠিক গন্তব্যে।

চিঠি বা দরখাস্ত সাধারণত দুই ধরনের হয়ে থাকে। আজকে এই দুই ধরনের চিঠি লেখার পর এগুলোর খাম লেখার নিয়ম নিয়েও আলোচনা করবো। কী কী সেগুলো তা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে —

  • বাংলায় চিঠির খাম লেখার নিয়ম
  • ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

চিঠি বা আবেদন পত্র বাংলায় লেখা হলে খামের উপর বাংলায় প্রেরক এবং প্রাপকের তথ্য লিখতে হবে। যদি ইংরেজি চিঠি বা দরখাস্ত হয়, তাহলে ইংরেজিতে চিঠির খামের উপর প্রেরক এবং প্রাপকের তথ্য লিখতে হবে। তো চলুন, এই দুইটি বিষয় নিয়েই বিস্তারিত জেনে নেয়া যাক।

আরও পড়ুন — আবেদন পত্র ও দরখাস্ত লেখার নিয়ম

বাংলায় চিঠির খাম লেখার নিয়ম

বাংলা চিঠি বা দরখাস্ত লিখলে একটি খামের উপর বাংলায় প্রেরক এবং প্রাপকের নাম, ঠিকানা ইত্যাদি লিখতে হবে। সাধারণত দরখাস্ত করার সময় প্রেরকের বা আবেদনকারীর শুধু নাম দিলেই হয়। তবে চিঠি লেখার সময় প্রেরকের নাম এবং ঠিকানা লিখতে হবে।

যে ব্যক্তি চিঠি লিখছেন, তিনি হচ্ছেন প্রেরক। যার জন্য চিঠি লেখা হচ্ছে, তিনি হচ্ছেন প্রাপক। তাই, চিঠি লেখা শেষে প্রেরকের নাম এবং ঠিকানার জায়গায় আবেদনকারী বা চিঠি লেখকের নাম লিখতে হবে। এবং, যে ব্যক্তির জন্য চিঠি লেখা হচ্ছে, প্রাপকের জায়গায় উক্ত ব্যক্তির নাম এবং ঠিকানা লিখতে হবে।

বাংলায় খামের উপর ঠিকানা লেখার নিয়ম তো জানা হলো, চলুন একটি নমুনা দেখে নেয়া যাক। নমুনা দেখলে সহজেই বুঝতে পারবেন।

প্রেরক,
মোঃ মৃদুল রহমান
পিতা- মোঃ আব্দুল মজিদ
গ্রাম – গুরাতিপাড়া, পোস্ট অফিস– রংপুর-৫৪০০
উপজেলা – রংপুর সদর, জেলা – রংপুর।

প্রাপক,
মোঃ ইসমাম আহবাব
পিতা – মোঃ মফিজার রহমান
গ্রাম – দক্ষিণ খলেয়া, পোস্ট – বেতগাড়ি-৫৬০০
উপজেলা – বগুড়া, জেলা – বগুড়া।

উপরোক্ত এই চিঠির খাম লেখার নিয়ম ও নমুনা অনুসরণ করে সহজেই বাংলায় চিঠির খামের উপর ঠিকানা লিখতে পারবেন। চলুন, চিঠির খাম লেখার নিয়ম ইংরেজিতে কীভাবে লিখতে হয় তা জেনে নেয়া যাক।

ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

ইংরেজিতে একটি লেটার বা চিঠি লেখার পর সেটি একটি খামে ভরতে হয়। এরপর, উক্ত খামে প্রেরক এবং প্রাপকের বা From এবং To এর তথ্য লিখতে হয়। এই তথ্য লিখতে হবে ইংরেজিতে। ইংরেজিতে চিঠি লেখার পর অনেকেই খামে ঠিকানা লেখার নিয়ম জানেন না।

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম এবং একটি নমুনা নিচে উল্লেখ করে দেয়া হল। এটি অনুসরণ করে আপনি চাইলে একটি ইংরেজি চিঠি লেখার পর সেটির জন্য খামের উপর প্রেরক ও প্রাপকের তথ্য লিখতে পারবেন।

From,
Md. Mridul Rahman
Father – Md. Abdul Majid
Vill: Guratipara, PO – Rangpur-5400
Upa – Rangpur Sadar, Dist – Rangpur

To,
Md. Ismam Ahbab
Father – Md. Mofizar Rahman
Vill: Dokkhin Khaleya, PO – Betgari-5600
Upa – Bogra, Dist – Bogra

ইংরেজিতে একটি চিঠি বা দরখাস্ত লেখার পর সেটির খামের উপর ঠিকানা লিখতে হবে। উপরোক্ত নমুনা অনুসরণ করে অনেক সহজেই চিঠির খামের উপর ঠিকানা লিখতে পারবেন।

আরও পড়ুন — অব্যাহতি পত্র লেখার নিয়ম

চাকরির খামের উপর ঠিকানা লেখার নিয়ম

চাকরির জন্য আবেদন পত্র লেখার পর এই আবেদন পত্র একটি খামে ঢুকাতে হবে। এরপর, উক্ত খামের উপর প্রেরক এবং প্রাপকের তথ্য লিখতে হবে। চাকরির খামের উপর ঠিকানা লেখার সময় প্রেরকের জায়গায় আপনার নাম এবং ঠিকানা লিখবেন। প্রাপকের জায়গায় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে দেয়া নাম এবং ঠিকানায় চিঠিটি পাঠাতে হবে।

চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে সাধারণত বিজ্ঞপ্তিতেই নাম এবং ঠিকানা দেয়া থাকে যা বরাবর আবেদন পত্রটি পাঠাতে হয়। চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার সময় উপরোক্ত এই নিয়ম অনুসরণ করবেন।

চাকরির চিঠির খাম লেখার নিয়ম অনুসরণ করে যেকোনো চাকরির আবেদন করার সময় আবেদন পত্র খামে ভরে খামের উপর ঠিকানা লিখবেন। তাহলে, আপনার করা আবেদনপত্রটি সঠিক ঠিকানায় পৌঁছে দিতে পারবেন।

খামের উপর ঠিকানা লেখার নিয়ম ছবি

খামের উপর ঠিকানা লেখা না হলে সেটি সঠিক জায়গায় পৌঁছাবে না। ঠিক তেমনি, খামের উপর যদি ভুল করে ঠিকানা লেখা হয় তাহলেও সেটি সঠিক জায়গায় পৌঁছাবে না। এজন্য, সঠিক পদ্ধতিতে খামের উপর ঠিকানা লিখতে হবে।

খামের উপর ঠিকানা লেখার নিয়ম বা চিঠির খাম লেখার নিয়ম ইতোমধ্যে উপরে উল্লেখ করে দেয়া হয়েছে। এটি অনুসরণ করার মাধ্যমে যেকোনো খামের উপর ঠিকানা লিখতে পারবেন। এছাড়া, নিচে সংযুক্ত খামের উপর ঠিকানা লেখার নিয়ম ছবি দেখেও একটি খামে প্রেরক ও প্রাপকের তথ্য লিখতে পারবেন।

চিঠির খাম লেখার নিয়ম ছবি
চিঠির খাম লেখার নিয়ম ছবি

সারকথা

আজকের এই ব্লগে আপনাদের সাথে চিঠির খাম লেখার নিয়ম এবং চিঠির খামের উপর ঠিকানা লেখার নিয়ম নিয়ে বিস্তারিত পদ্ধতি শেয়ার করেছি। যারা চিঠি লেখার পর খাম লিখতে পারেন না, তাদের জন্য পোস্টটি অনেক সহায়ক হবে বলে আশা করছি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *