বিদেশ যাওয়ার জন্য BMET থেকে আবেদন করলে ৩ দিনের একটি প্রশিক্ষন দেয়া হয়। এই প্রশিক্ষন শেষে আমি প্রবাসী সার্টিফিকেট প্রদান করা হয়ে থাকে। উক্ত সার্টিফিকেট দিয়ে আপনি বিভিন্ন ধরণের সুবিধা ভোগ করতে পারবেন যা শুধুমাত্র প্রবাসীদের জন্য।

এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই ব্লগে আপনাদের সাথে আমি প্রবাসী সার্টিফিকেট কীভাবে সংগ্রহ করতে হয়, এই বিষয় নিয়ে আলোচনা করবো। বিএমইটি থেকে প্রশিক্ষন নিয়ে উক্ত সার্টিফিকেট হাতে পেলে, আপনি বিএমইটি থেকেও অনেক সুবিধা পাবেন। যেমন – পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

তো চলুন, আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট কীভাবে সংগ্রহ করতে হয় জেনে নেয়া যাক।

আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহের পদ্ধতি

আমি প্রবাসী বিএমইটি ট্রেনিং সার্টিফিকেট সংগ্রহ করার জন্য আমরা দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারি। একটি হচ্ছে আমি প্রবাসী ওয়েবসাইট থেকে, অন্যটি আমি প্রবাসী অ্যাপ থেকে। আপনার কাছে অ্যান্ড্রয়েড ফোন থাকুক কিংবা আইওএস, উভয় ফোন দিয়েই Ami Probashi অ্যাপ ব্যবহার করে সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

এছাড়াও, যেকোনো মোবাইল দিয়েই amiprobashi.com ওয়েবসাইট ভিজিট করেও বিএমইটি পিডিও ট্রেনিং শেষের সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

আমি প্রবাসী আপ দিয়ে সার্টিফিকেট সংগ্রহ

গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে আমি প্রবাসী অ্যাপ ইন্সটল করে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্ট তৈরি করুন। এরপর, Pre-Departure Orientation অপশন থেকে সার্টিফিকেট সংগ্রহ করার অপশন পাবেন। সেখানে থেকে ১০০ টাকা পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার পর আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

সার্টিফিকেট সংগ্রহ করার পদ্ধতি ছবি সহ নিচে উল্লেখ করে দেয়া রয়েছে। এগুলো দেখে পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই Ami Probashi Certificate সংগ্রহ করতে পারবেন।

ধাপ ১ – আপনার ফোনের অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে Ami Probashi লিখে সার্চ করে প্রথম যে অ্যাপটি আসবে, সেটি ইন্সটল করুন। এরপর, অ্যাপটি ওপেন করুন এবং পরবর্তী বাটনে ক্লিক করে মোবাইল নাম্বার দিন ও কোড আসলে কোড পূরণ করে কনফার্ম বাটনে ক্লিক করবেন।

আমি প্রবাসী সার্টিফিকেট
আমি প্রবাসী সার্টিফিকেট

ধাপ ২ – অতপর, আপনার অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড সেট করবেন এবং ঠিক আছে বাটনে ক্লিক করবেন। দেশ নির্বাচন করতে বলবে, যেসব দেশে যেতে ইচ্ছুক সেগুলোর কমপক্ষে ৩টি দেশ নির্বাচন করুন এবং পরবর্তী বাটনে ক্লিক করুন। এরপর, আপনার দক্ষতা নির্বাচন করে আবারও পরবর্তী বাটনে ক্লিক করুন।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট

ধাপ ৩ – পরবর্তী ধাপে আপনার বেসিক কিছু তথ্য দিবেন এবং পরবর্তী বাটনে ক্লিক করবেন। অ্যাপ এর থেকে প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন অপশনে ক্লিক করবেন এবং নিচের মার্ক করে দেয়া বাটনে ক্লিক করবেন। অতঃপর, Continue বাটনে ক্লিক করবেন।

আমি প্রবাসী PDO
আমি প্রবাসী PDO

ধাপ ৪ – এরপর, আপনাকে পেমেন্ট করতে হবে। ১০০ টাকা পেমেন্ট করে সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন একই অপশন থেকে একই বাটনে ক্লিক করে। এই পদ্ধতি অনুসরণ করে আমি প্রবাসী অ্যাপ দিয়ে সহজেই আপনার বিএমইটি ট্রেনিং সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন এবং বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

উপরে এতক্ষন যাবত অ্যাপ দিয়ে কীভাবে অ্যাকাউন্ট তৈরি করবেন এবং সার্টিফিকেট সংগ্রহ করবেন সেটি দেখিয়েছি। তো চলুন, এখন দেখে নেয়া যাক, Ami Probashi ওয়েবসাইট থেকে কীভাবে আমি প্রবাসী PDO সার্টিফিকেট সংগ্রহ করতে হয়।

আরও পড়ুন — আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড

আমি প্রবাসী ওয়েবসাইট থেকে সার্টিফিকেট সংগ্রহ

amiprobashi.com ওয়েবসাইট ভিজিট করে PDO মেনু থেকে আপনি যে সার্টিফিকেট সংগ্রহ করতে চান, সেটিতে ক্লিক করুন। এরপর, বিএমইটি ট্রেনিং নেয়ার সময় আপনি যে পাসপোর্ট নাম্বার/এনআইডি নাম্বার/জন্ম নিবন্ধন নাম্বার ব্যবহার করেছিলেন, সেটি লিখুন এবং ক্যাপচা কোড পূরণ করে Search বাটনে ক্লিক করে সার্টিফিকেট দেখতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

আরও বিস্তারিত পদ্ধতি নিচে উল্লেখ করেছি। ধাপগুলো অনুসরণ করে ওয়েবসাইট থেকে আমি প্রবাসী বিএমইটি সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

ধাপ ১ – প্রথমেই ভিজিট করুন amiprobashi.com ওয়েবসাইট। এরপর, উপরের মেনু থেকে PDO অপশনে ক্লিক করে আপনি যে সার্টিফিকেট সংগ্রহ করতে চাচ্ছেন, সেটিতে ক্লিক করুন।

আমি প্রবাসী সার্টিফিকেট চেক
আমি প্রবাসী সার্টিফিকেট চেক

ধাপ ২ – এরপর, আপনার পাসপোর্ট নাম্বার লিখুন এবং নিচের ইমেজে থাকা কোডটি পাশের বক্সে লিখে ক্যাপচা পূরণ করুন। অতঃপর, সার্চ বাটনে ক্লিক করলে সার্টিফিকেট দেখতে এবং সংগ্রহ করতে পারবেন।

আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ
আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ

বিএমইটি থেকে ট্রেনিং নিয়ে থাকলে উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে সহজেই amiprobashi ওয়েবসাইট থেকে আমি প্রবাসী সার্টিফিকেট বা PDO সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

FAQ

আমি প্রবাসী সার্টিফিকেট ফি কত টাকা?

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ফি ১০০ টাকা। অ্যাপ থেকে কিংবা ওয়েবসাইট থেকে যখন সার্টিফিকেট সংগ্রহ করবেন, তখন এই ফি পরিশোধ করতে হবে।

আমি প্রবাসী এনরোলমেন্ট কার্ড পাবো কীভাবে?

আমি প্রবাসী এনরোলমেন্ট কার্ড পাওয়ার জন্য Ami Probashi অ্যাপ কিংবা amiprobashi.com ওয়েবসাইট ব্যবহার করে পাসপোর্ট তথ্য দিয়ে সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে BMET ট্রেনিং সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *