স্মার্ট কার্ড হাতে পাননি? স্মার্ট কার্ড চেক করার মাধ্যমে জানতে পারবেন কবে স্মার্ট কার্ড পাবেন। এছাড়াও, আপনার স্মার্ট কার্ড হয়েছে কি না, স্মার্ট কার্ডে কোনো তথ্য ভুল আছে কি না, এসব কিছু জানতে Smart Card Check করতে হয়।

এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই ব্লগে আপনাদের সাথে অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন, কিন্তু এখনো Smart ID Card পাননি, তবে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

অনলাইনে কিভাবে স্মার্ট কার্ড চেক করতে হয় এবং আপনার স্মার্ট আইডি কার্ড তৈরি হয়েছে কিনা বিস্তারিত জানতে পারবেন এই পোস্টে। তো চলুন, বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার জন্য মোবাইলে ম্যাসেজ অপশন থেকে SC NID NID NUMBER লিখে ম্যাসেজটি 105 নাম্বারে সেন্ড করে দিন। অর্থাৎ, ম্যাসেজ লিখবেন এভাবে – SC NID 748293485 এরপর ম্যাসেজটি 105 নাম্বারে সেন্ড করে দিবেন। ফিরতি ম্যাসেজে আপনার Smart Card Status জানিয়ে দেয়া হবে।

SMS এর মাধ্যমে Smart NID Card Check

NID Smart Card Status Check করার জন্য মোবাইলের ম্যাসেজ অপশন থেকে SC<space>NID<space>NID_Number লিখে 105 নাম্বারে সেন্ড করতে হবে। ফিরতি ম্যাসেজে স্মার্ট কার্ড স্ট্যাটাস ও নাম্বার জানিয়ে দেয়া হবে। ফরম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করতে SC F Form_Number D 02-06-2003 এভাবে একটি ম্যাসেজ লিখে 105 নাম্বারে সেন্ড করুন। ফিরতি ম্যাসেজে আপনার স্মার্ট কার্ড হয়ে কিনা এবং স্মার্ট কার্ডের নাম্বার জানিয়ে দেয়া হবে।

এনআইডি কার্ডের নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করতে SC NID 123456789 লিখে 105 নাম্বারে সেন্ড করতে হবে। Ex – SC NID 200384953 লিখে 105 নাম্বারে সেন্ড করতে হবে। তাহলে ফিরতি ম্যাসেজে স্মার্ট কার্ড স্ট্যাটাস জানিয়ে দেয়া হবে।

ফরম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য SC F 1234758 D 04-06-2003 লিখে 105 নাম্বারে সেন্ড করতে হবে। Ex – SC F 20035748 D 04-06-2003 লিখে 105 নাম্বারে সেন্ড করলে ফিরতি ম্যাসেজে Smart Card Status জানিয়ে দেয়া হবে।

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার জন্য প্রথমেই https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর এবং জন্ম তারিখ লিখে ক্যাপচা পূরণ করতে হবে। অতঃপর, সাবমিট বাটনে ক্লিক করলে স্মার্ট আইডি কার্ড চেক করা যাবে এবং স্টাটাস জানা যাবে।

Smart Card Check
Smart Card Check
  • প্রথমে ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এই লিংকে।
  • এরপর, আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ফরম নাম্বার লিখে দিন। ফরম নাম্বার লেখার সময় NIDFN14412637 এভাবে লিখবেন।
  • এখন আপনার জন্ম তারিখ লিখে দিন।
  • ক্যাপচা কোড দেখে লিখে পূরণ করুন।
  • সাবমিট বাটনে ক্লিক করে স্মার্ট কার্ড যাচাই করে নিন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

আমরা দুইভাবে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারি। একটি হচ্ছে এনআইডি কার্ডের নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস যাচাই করা এবং অপরটি হচ্ছে ফরম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড যাচাই করা। আপনার এনআইডি বের না হলেও নিচে উল্লেখ করে দেয়া ফরম নাম্বার দিয়ে Smart Card Status Check করার নিয়ম অনুসরণ করে যাচাই করতে পারবেন।

এনআইডি নাম্বার দিয়ে Smart Card Check

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক করতে services.nidw.gov.bd/nid-pub/card-status/ ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, এনআইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ লিখুন। অতঃপর, ক্যাপচা পূরণ করে সাবমিত বাটনে ক্লিক করে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

স্মার্ট কার্ড চেক
স্মার্ট কার্ড চেক

ফরম নাম্বার দিয়ে স্মার্ট আইডি কার্ড চেক

ভোটার হওয়ার জন্য ছবি তুলেছেন, কিন্তু এখনো এনআইডি কার্ড পাননি। তাহলে, আপনার ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম অনুসরণ করে আইডি কার্ড বের করে নিতে পারেন। কিংবা, ফরম নাম্বার দিয়েই স্মার্ট আইডি কার্ড যাচাই করতে পারেন।

স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস চেক করার জন্য ফরম নাম্বার এবং জন্ম তারিখ প্রয়োজন হবে। এগুলো সঙ্গে থাকলে নিচে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করুন।

Smart NID Card Status Check
Smart NID Card Status Check

প্রথমে ভিজিট করবেন services.nidw.gov.bd/nid-pub/card-status লিংকে। এরপর, প্রথম বক্সে NIDFN7869798734 এভাবে করে আপনার ফরম নাম্বার লিখবেন। অতঃপর, আপনার জন্ম তারিখ উল্লেখ করে দিবেন DD-MM-YYYY ফরম্যাটে। অতঃপর, ক্যাপচা কোড পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করবেন।

উপরে উল্লিখিত এই পদ্ধতি অনুসরণ করে সহজেই Smart NID Card Status Check করতে পারবেন। মনে রাখতে হবে, আপনি যদি ফরম নাম্বার দিয়ে Smart কার্ড চেক করতে চান, তবে NIDFN লিখে আপনার ফরম নাম্বার লিখবেন এভাবে করে – NIDFN7869798734 । নয়তো, আপনার আইডি কার্ড চেক করতে পারবেন না।

উপরে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার স্মার্ট কার্ড যদি তৈরি থাকে, তবে আপনার কাছে ঠিকানা চাইবে। যদি আপনার স্মার্ট আইডি কার্ড তৈরি না হয়, তবে নিচে দেয়া ইমেজের মতো স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি লেখা দেখাবে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন
স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

যদি আপনার থেকে ঠিকানা চায়, তবে ঠিকানা নির্বাচন করে দিয়ে মোবাইল নাম্বারে ওটিপি কোড রিসিভ করে ভেরিফাই করে নিবেন। অতঃপর, NID Wallet অ্যাপ ইন্সটল করে QR Code স্ক্যান করে ফেস ভেরিফিকেশন করুন। এরপর, আপনি চাইলে স্মার্ট আইডি কার্ড প্রিন্ট করে নিতে বা সেভ করে রাখতে পারেন।

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম এবং অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম একই। আপনি চাইলে উক্ত পোস্ট ফলো করতে পারেন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো

স্মার্ট কার্ড পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে যোগাযোগ রাখতে হবে। যখন স্মার্ট আইডি কার্ড বিতরন করা হয়, তখন আপনার স্মার্ট কার্ডটি সংগ্রহ করে রাখতে পারেন। এছাড়া, স্মার্ট কার্ড পাওয়ার কোনো উপায় নেই।

তবে, যারা স্মার্ট কার্ড পাননি, তারা চাইলে এনআইডি কার্ডের অনলাইন কপি লেমিনেটিং করে নিতে পারেন। এজন্য জাতীয় পরিচয় পত্র যাচাই করার বিস্তারিত নিয়ম পোস্টটি পোস্টটি পড়তে পারেন।

স্মার্ট কার্ড কী এবং কেন প্রয়োজন

পূর্বে আমাদের দেশে ভোটার আইডি কার্ডের জন্য অনলাইন থেকে ডাউনলোড করা অনলাইন কপি লেমিনেটিং করে ব্যবহার করা হতো। কিন্তু, ভোটার আইডি কার্ডকে আরও আধুনিক করার জন্য স্মার্ট ভোটার আইডি কার্ড ব্যবস্থা চালু করা হয়। এতে করে, এই স্মার্ট কার্ডে ভোটারের সকল তথ্য মেশিনের মাধ্যমে যাচাই করা যাবে।

স্মার্ট ভোটার আইডি কার্ডে একটি সিম কার্ডের মতো চিপ সংযুক্ত করা থাকে। যেটিতে উক্ত ভোটারের সকল তথ্য স্টোর করে রাখা থাকে। ফলে, জনসাধারণের সকল তথ্য শুধুমাত্র স্মার্ট আইডি কার্ডটি দিয়েই যাচাই করা যায়। যাদের ভোটার আইডি কার্ড হয়েছে কিন্তু এখনো স্মার্ট আইডি কার্ড পাননি, তারা এই পোস্টটি অনুসরণ করলে আপনার স্মার্ট আইডি কার্ড হয়েছে কিনা যাচাই করতে পারবেন।

FAQ

স্মার্ট কার্ড কি?

স্মার্ট কার্ড হচ্ছে জাতীয় পরিচয় পত্রের ডিজিটাল ভার্সন। ভোটারের তথ্য ডিজিটাল ভাবে সংরক্ষণ করার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে। স্মার্ট কার্ডে থাকা চিপ এর সাহায্যে কার্ডটি ইভিএম মেশিনে ধুকিয়ে ভোট প্রদান করা সম্ভব।

স্মার্ট কার্ড কবে পাবো?

ভোটার হওয়ার জন্য আবেদন করার কয়েক মাস পর আমরা অনলাইন থেকে আইডি কার্ডের অনলাইন কপি সংগ্রহ করতে পারি। কিন্তু, এভাবে করে চাইলেও স্মার্ট কার্ড সংগ্রহ করা সম্ভব না। স্মার্ট কার্ড পাওয়ার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে। ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন থেকে স্মার্ট কার্ড বিতরন করলে তবেই স্মার্ট আইডি কার্ড হাতে পাবেন।

স্মার্ট কার্ড হয়েছে কিনা চেক করব কিভাবে?

স্মার্ট কার্ড হয়েছে কিনা চেক করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর এবং জন্ম তারিখ লিখে ক্যাপচা পূরণ করতে হবে। অতঃপর, সাবমিট বাটনে ক্লিক করলে স্মার্ট আইডি কার্ড চেক করা যাবে।

স্মার্ট কার্ড কিভাবে ডাউনলোড করব?

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করা যায়না। স্মার্ট কার্ড তৈরি হয়ে গেলে আপনার এলাকার সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদ এর মাধ্যমে সবাইকে প্রদান করা হবে। আপনার স্মার্ট কার্ড হয়েছে কিনা জানার জন্য Smart Card Status Check করতে পারেন।

স্মার্ট কার্ড কিভাবে চেক করতে হয়?

স্মার্ট কার্ড চেক করার জন্য SC F Form_Number D 02-06-2003 ফরম্যাট এ একটি ম্যাসেজ লিখে সেন্ড করতে হবে 105 নাম্বারে। Form_Number এর জায়গায় আপনার ফরম নাম্বার লিখবেন, এবং জন্ম তারিখ লিখবেন পাশে। ফিরতি ম্যাসেজে জানিয়ে দেয়া হবে।

স্মার্ট কার্ড দিয়ে কি কি করা যাবে?

বাংলাদেশের একজন নাগরিক হিসেবে সব ধরণের সেবা নিতে গেলে স্মার্ট আইডি কার্ড প্রয়োজন হবে। ভোট দেয়া, যেকোনো কাজে যোগদান করা, বাচ্চাদের স্কুল-কলেজে ভর্তি করার জন্য সহ বিভিন্ন কাজে স্মার্ট আইডি কার্ড প্রয়োজন হয়।

স্মার্ট কার্ডে কি স্বামীর নাম থাকে?

পূর্বে স্মার্ট আইডি কার্ডে স্বামীর নাম থাকলেও এখন স্মার্ট আইডি কার্ডে পিতার নাম উল্লেখ করে দেয়া থাকে।

স্মার্ট কার্ড কি সংশোধন করা যায়?

স্মার্ট কার্ড সংশোধন করার জন্য ভোটার আইডি কার্ড রি-ইস্যু আবেদন করতে হবে। রি-ইস্যু ফি প্রদান করার মাধ্যমে স্মার্ট আইডি কার্ডের ভুল তথ্য সংশোধন করা যাবে। তবে, ভুল তথ্য সংশোধন করার জন্য সঠিক ডকুমেন্ট প্রদান করতে হবে।

Nid আর smart card কি এক?

হ্যাঁ, NID আর Smart Card এক জিনিস। স্মার্ট কার্ড বলতে আমরা এখন ডিজিটাল স্মার্ট ভোটার আইডি কার্ডকে বুঝি। যেটিকে NID কার্ডও বলা হয়। তবে, অনেকেই NID বলতে ভোটার আইডি কার্ডের অনলাইন কপিকে বুঝে থাকেন।

স্মার্ট কার্ড আইডি করতে কি কি লাগে?

আপনার ভোটার আইডি কার্ড থাকলেই স্মার্ট আইডি কার্ড পেয়ে যাবেন। স্মার্ট আইডি কার্ড পেতে আলাদা করে কিছু করতে হয়না। এলাকাভেদে স্মার্ট আইডি কার্ড প্রদান করা হয়। আপনার এলাকায় দেয়া শুরু হলে আপনিও পেয়ে যাবেন।

অনলাইনে কি স্মার্ট কার্ড করা যায়?

অনলাইনে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এরপর, ভোটার হয়ে গেলে স্মার্ট কার্ড বিতরণ শুরু হলে স্মার্ট কার্ড পাবেন। তবে, শুধুমাত্র স্মার্ট কার্ড এর জন্য অনলাইনে আবেদন করা যায়না। তবে, স্মার্ট কার্ড হয়েছে কিনা এটি চেক করতে পারবেন।

Smart Card Status Check করবো কীভাবে?

Smart Card Status Check করতে নির্বাচন কমিশনের ওয়েবসাইট ভিজিট করুন কিংবা 105 নাম্বারে এসএমএস করুন আপনার এনআইডি কার্ডের নাম্বার বা ফরম নাম্বার দিয়ে।

আপনাদের সাথে Smart ID Card Status Check করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন সনদ, ভূমি বিষয়ক তথ্য কিংবা পাসপোর্ট সম্পর্কিত কোনো তথ্য ও সমস্যার সমাধান জানতে আমাদের ব্লগে থাকা পোস্টগুলি পড়ুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 Comments

  1. Bai amar kono satificat nai,,ami business kori,,amar jormo tarik bul hoichay,,akhon ami ki korlay jormo nibondon o passport ar tarik hisab a pabo nid card.ple janaban bai.

    1. স্মার্ট কার্ড এলাকা ভিত্তিক প্রদান করা হয়ে থাকে। আপনার সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদ থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু হলে পেয়ে যাবেন। অপেক্ষা করুন।