সৌদি আরব যেতে চান? সৌদি আরব যেতে কত টাকা লাগে ২০২৪ এবং সৌদি ভিসার দাম কত টাকা নিয়ে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন।

আমাদের দেশের অনেকেই সৌদি আরব যাওয়ার জন্য বিভিন্ন দালালের শরণাপন্ন হন। ঠিক একারণে অধিকাংশ মানুষ দালালের খপ্পরে পড়ে কয়েক লক্ষ টাকা খরচ করেও সৌদি যেতে পারেন না। যারা যেতে পারেন, তাদের মাঝে আবার অনেকের ভিসা মেয়াদ থাকে খুবই অল্প।

সৌদি আরব যেতে চাইলে কত টাকা লাগে জেনে রাখা আবশ্যক। তো চলুন, বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত টাকা লাগে জেনে নেয়া যাক।

সৌদি আরব যেতে কত টাকা লাগে

সৌদি আরব যেতে ৩,০০,০০০ টাকা থেকে ৪,০০,০০০ টাকা লেগে থাকে। ভিসা ফি ৫০ থেকে ৬০ হাজার টাকা, মেডিকেল খরচ, বিএমইটি, প্লেনের টিকেট এবং আনুসাঙ্গিক খরচ সহ সৌদি যেতে মোট ৩ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা লাগে।

এছাড়াও, আপনি যদি কোনো দালাল বা ভিসা এজেন্সির সহযোগিতা নিয়ে থাকেন, তাহলে সৌদি ভিসার জন্য ১ লক্ষ থেকে ১.৫ লক্ষ টাকা লাগবে। এছাড়াও, প্লেনের টিকেট, বিএমইটি, মেডিকেল খরচ মিলিয়ে মোট ৪ লক্ষ টাকা থেকে ৪.৫ লক্ষ টাকা লেগে থাকে।

সৌদি আরব কাজের ভিসায় যেতে চাইলে অবশ্যই নিজে থেকে সরকারিভাবে সৌদি আরব যাওয়ার চেষ্টা করুন। এতে করে অল্প খরচে সৌদি আরব যেতে পারবেন।

সৌদি আরব ভিসার দাম কত

সৌদি আরব কাজের ভিসার দাম ৪৫ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে, কোনো দালাল বা ভিসা এজেন্সির সহযোগিতা নিয়ে সৌদি ভিসা করা হলে ২ লক্ষ টাকা থেকে ৩ লক্ষ টাকা লাগতে পারে। এছাড়াও, আনুসাঙ্গিক খরচ সহ মোট ৪ লক্ষ টাকা থেকে ৪.৫ লক্ষ টাকা লাগতে পারে।

আরও পড়ুন — জাপান যেতে কত টাকা লাগে

সৌদি আরবের ভিসার ধরনের উপর নির্ভর করে সৌদি ভিসার দাম নির্ধারিত হয়ে থাকে। নিচে সৌদি আরবের বিভিন্ন ভিসা তালিকা উল্লেখ করে দিয়েছি।

  • আমেল আইদি ভিসা
  • সৌদি আরব টুরিস্ট ই-ভিসা
  • ব্যবসা ভিসা
  • মাজরার ভিসা
  • হজ ভিসা
  • সৌদি কোম্পানি ভিসা
  • চাওয়াক খাচ ভিসা, ও
  • আমেল মঞ্জিল ভিসা
  • ফ্যামিলি ভিজিট ভিসা

ব্যবসা ভিসা ছাড়া প্রায় সকল ভিসায় সৌদি আরব যেতে ৩ থেকে ৪ লক্ষ টাকা লেগে থাকে। অন্যান্য সকল সৌদি আরব কাজের ভিসার দাম প্রায় একই।

সৌদি আরবের ফ্রি ভিসার দাম কত

সৌদি আরবের ফ্রি ভিসার দাম সাধারণত ২-৩ লক্ষ টাকা হয়ে থাকে। সৌদি আরবের ফ্রি ভিসায় গিয়ে অর্থ উপার্জন করতে চাইলে আপনাকে অবশ্যই যেকোনো একটি কাজে দক্ষ হতে হবে। যে কাজের ভিসা নিয়ে সৌদি আরব যেতে চান, সেই কাজে দক্ষ হলে তবেই সৌদি আরবে ফ্রি ভিসায় যেতে পারবেন।

সৌদি আরবের ফ্রি ভিসায় যেতে চাইলে সরকারিভাবে BMET কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে দক্ষ করে তুলতে হবে। এরপর, সৌদি আরবের নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার পর সিলেক্ট হলে ভাইভা দিয়ে টিকতে হবে এবং পরীক্ষা দেয়া লাগতে পারে। অতঃপর, সৌদি আরবের ফ্রি ভিসায় সৌদি আরব যেতে পাবেন।

সৌদি আরবের ফ্রি ভিসায় সৌদি যাওয়ার জন্য মেডিকেল খরচ, বিমানের টিকেট, প্রশিক্ষণ নিতে থাকা-খাওয়া খরচ ইত্যাদি খরচ বাবদ টাকা লেগে থাকে। এছাড়া, পাসপোর্ট তৈরি এবং ভিসা আবেদন ও ভিসা প্রসেসিং ফি লাগে।

সৌদি আরবের ফ্রি ভিসার বেতন কত

সৌদি আরবের ফ্রি ভিসায় গিয়ে প্রতি মাসে ৬০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। যেকোনো কাজে দক্ষতা অর্জন করে সৌদি আরব যেতে পারলে সেই কাজ করে প্রতি মাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব। সৌদি আরবের ফ্রি ভিসায় গিয়েও ভালো পরিমাণ অর্থ উপার্জন করছেন অনেকেই।

সৌদি আরবের ফ্রি ভিসা যে কাজের জন্য যাবেন, সেই কাজে দক্ষতা থাকবে সবথেকে বেশি বেতন পাওয়ার পাশাপাশি প্রোমোশন হওয়ার সুযোগ থাকবে সবথেকে বেশি। তাই, যে কাজে দক্ষতা বেশি, সেই কাজের জন্য সৌদি আরবের ফ্রি ভিসার আবেদন করুন।

সৌদি আরবের বিভিন্ন কাজের ভিসার দাম

সৌদি আরব বিভিন্ন কাজের ভিসা নিয়ে যেতে পারবেন। সৌদি আরব যেতে উপরের তালিকায় উল্লেখ করে দেয়া ভিসাগুলো করতে পারবেন। নিচে এই ভিসাগুলোর দাম জানতে পারবেন।

আমেল আইদি ভিসা

আমেল আইদি ভিসায় সৌদি আরব যেতে ৪ লক্ষ টাকা থেকে ৪.৫ লক্ষ টাকা লেগে থাকে। এই ভিসা সংগ্রহ করার জন্য সৌদি আরবের বিভিন্ন কফিলের সাথে যোগাযোগ করতে হবে। আমেল আইদি ভিসায় সৌদি আরব গেলে কফিলের অনুমতি নিয়ে যেকোনো কাজ করতে পারবেন।

সৌদি আরব টুরিস্ট ই-ভিসা

টুরিস্ট ভিসায় সৌদি আরব যেতে চাইলে মোট ৫০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা খরচ হতে পারে। সৌদি আরব টুরিস্ট ভিসার দাম কমানো হয়েছে পূর্বের তুলনায়। তবে, মেডিকেল চেকআপ, প্লেনের টিকেট, পাসপোর্ট সহ বিভিন্ন আনুসাঙ্গিক খরচ মিলিয়ে ৫০-৭০ হাজার টাকা লেগে থাকে টুরিস্ট ভিসায় সৌদি আরব যেতে।

আমেল মঞ্জিল ভিসা

আমেল মঞ্জিল ভিসায় সৌদি আরব গিয়ে বাসার ভিতরের বিভিন্ন কাজ করতে পারবেন। এই ভিসায় সৌদি আরব যেতে মোট ৩ থেকে ৪ লক্ষ টাকা খরচ হয়ে থাকে।

কোম্পানি ভিসা

সৌদি আরব কোম্পানি ভিসায় যেতে চাইলে ৪ লক্ষ টাকা থেকে ৪.৫ লক্ষ টাকা লাগবে। এই ভিসায় সৌদি আরব গিয়ে বিভিন্ন কোম্পানিতে কাজ করতে পারবেন।

মাজরার ভিসা

সৌদি মাজরার ভিসায় সৌদি আরব গিয়ে বিভিন্ন ফলের বাগানে, কৃষি কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। মাজরার ভিসায় সৌদি যেতে ৩ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা লেগে থাকে।

চাওয়াক খাছ ভিসা

সৌদি চাওয়াক খাছ ভিসায় যেতে ৩ লক্ষ থেকে ৩.৫ লক্ষ টাকা লেগে থাকে। এই ভিসায় সৌদি আরব গিয়ে সৌদি নাগরিকদের হোম ড্রাইভার হিসেবে কাজ করতে পারবেন। এই ভিসার দাম অনেক কম। তবে, কফিল ছাড়া যেহেতু সৌদি যাওয়ার সুযোগ নেই, তাই কফিল ভিসার দাম অনেক বাড়িয়ে দেয়।

ফ্যামিলি ভিজিট ভিসা

সৌদি ফ্যামিলি ভিজিট ভিসায় যেতে ১ লক্ষ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা লেগে থাকে। এই টাকায় সৌদি আরবের ৩ মাসের ফ্যামিলি ভিজিট ভিসা নিতে পারবেন।

ব্যবসা ভিসা

সৌদি ব্যবসা ভিসা পাওয়া অনেক কষ্টসাধ্য ব্যাপার। এই ভিসা পেতে হলে আপনাকে সাধারণ ভিসার তুলনায় অনেক বেশি খরচ করতে হবে। সৌদি বিজনেস ভিসার দাম ২০ লক্ষ টাকা থেকে শুরু করে এর বেশি হয়ে থাকে। বিজনেস ভিসা পেতে অনেক কষ্ট করতে হয়।

সৌদি ভিসা প্রসেসিং খরচ কত

সৌদি ভিসা প্রসেসিং খরচ ৪০ হাজার টাকা থেকে শুরু করে ১,৫০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। সৌদি আরবের ভিসার ধরনের উপর ভিত্তি করে সৌদি ভিসা প্রসেসিং খরচ কত টাকা লাগবে তা নির্ভর করে থাকে। সৌদি ফ্রি ভিসা প্রসেসিং খরচ কিছুটা কম হয়ে থাকে।

তবে, সৌদি ব্যবসা ভিসা, সৌদি ভিজিট ভিসা, টুরিস্ট ই-ভিসা সহ বিভিন্ন ভিসায় সৌদি ভিসা প্রসেসিং খরচ কিছুটা বেশি হয়ে থাকে। তবে, সৌদি আরবে ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চাইলে ভিসা প্রসেসিং খরচ কম লেগে থাকে।

সৌদি আরব ফ্রি ভিসা পেতে কি কি লাগে

সৌদি আরবের ফ্রি ভিসা পেতে অনেক কাগজপত্র এবং তথ্যের প্রয়োজন হয়। সৌদি আরবের ফ্রি ভিসা আবেদন করতে যেসব ডকুমেন্ট এর প্রয়জন হয় তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  • ভোটার আইডি কার্ডের কপি
  • পাসপোর্ট সাইজের সদ্য তোলা রঙিন ছবি
  • মেডিকেল রিপোর্ট চেক করার সার্টিফিকেট
  • পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
  • কাজের দক্ষতার বা অভিজ্ঞতার সনদপত্র
  • সৌদি আরবের ফ্রি ভিসা আবেদনপত্র
  • সর্বনিম্ন ৬ মাস মেয়াদের বৈধ বাংলাদেশি পাসপোর্ট

উপরোক্ত ডকুমেন্টগুলো দিয়ে সৌদি আরবের ফ্রি ভিসা আবেদন করতে পারবেন। সৌদি আরব যেতে চাইলে এই ডকুমেন্টগুলো অবশ্যই প্রয়োজন হবে।

শেষ কথা

সৌদি আরব যেতে কত টাকা লাগে ২০২৪ নিয়ে আলোচনা করেছি এতক্ষণ যাবত। বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত টাকা লাগে আশা করছি বুঝতে পেরেছেন। ভিসা সম্পর্কিত আরও তথ্য জানতে ভিজিট করুন ভিসা ক্যাটাগরি

FAQ

আমেল আইদি ভিসা কত টাকা?

আমেল আইদি ভিসা করতে ৩ লক্ষ টাকা থেকে ৪.৫ লক্ষ টাকা লেগে থাকে। নিজে ভিসা আবেদন করলে অল্প খরচে সৌদি যেতে পারবেন।

সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত?

সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন ৪০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

সৌদি আরব ভিসা প্রসেসিং খরচ ২০২৪

সৌদি আরব ভিসা প্রসেসিং খরচ সহ মোট ৪-৪.৫ লক্ষ টাকা লেগে থাকে সৌদি আরব যেতে।

সৌদি আরবে সর্বনিম্ন বেতন কত?

সৌদি আরবে সর্বনিম্ন বেতন ৪০ হাজার টাকা থেকে শুরু হয়। সৌদি আরব গেলে এই বেতনে কাজ করতে পারবেন। কাজে দক্ষতা থাকলে আরও বেশি বেতন পাবেন।

আমেল মঞ্জিল ভিসা প্রসেসিং কত টাকা?

আমেল মঞ্জিল ভিসা প্রসেসিং ফি ১,৫০,০০০ টাকা। সৌদি আরবের আমেল মঞ্জিল ভিসার জন্য আবেদন করলে ১,৫০,০০০ টাকা ভিসা প্রসেসিং ফি হিসেবে জমা দিতে হয়।

সৌদি ভিসা প্রসেসিং কত দিন লাগে?

সৌদি ভিসা প্রসেসিং হতে ৪-৫ দিন লাগে। তবে, অনেক সময় সৌদি ভিসা প্রসেসিং হতে ১০ দিন কিংবা এর বেশি সময়ও লেগে থাকে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *