রোমানিয়া থেকে আমেরিকা যেতে চান কিন্তু রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় জানেন না? তাহলে আজকের এই ব্লগটি আপনার জন্যই। রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার উপায় নিয়ে বিস্তারিত থাকছে এই পোস্টে।

আমাদের দেশ থেকে রোমানিয়া যাওয়ার জন্য অনেকেই মুখিয়ে থাকেন। রোমানিয়া হচ্ছে ইউরোপের একটি দেশ এবং এই দেশটি শেনজেনভুক্ত একটি দেশ। রোমানিয়া গিয়ে অনেকেই টাকা উপার্জন করতে চান। কিন্তু, রোমানিয়ায় বেতন কম হওয়ার কারণে অনেকেই রোমানিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা করেন। আবার অনেকেই রোমানিয়া থেকে আমেরিকা যেতে চান।

রোমানিয়া অনেকেই যায় রোমানিয়া থেকে ইতালি চলে যাওয়ার জন্য, আবার কেউ যায় রোমানিয়া থেকে ইউরোপের অন্য যেকোনো দেশে যাওয়ার জন্য। রোমানিয়া থেকে আমেরিকা যারা যেতে চান, তাদের জন্য এই পোস্ট। তো চলুন, রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায়

যারা বাংলাদেশ থেকে রোমানিয়া গিয়েছেন, তারা চাইলে আমেরিকার ভিসা করার মাধ্যমে আমেরিকা যেতে পারবেন। রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে আপনি কোন ভিসায় আমেরিকা যেতে চান সেটি নির্বাচন করতে হবে। ওয়ার্ক পারমিট ভিসায় রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে অবশ্যই ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে।

এছাড়াও, রোমানিয়া থেকে আমেরিকা ভিজিট ভিসা কিংবা স্টুডেন্ট ভিসাতেও যেতে পারবেন। তবে, সেক্ষেত্রেও আপনি যে ভিসায় আমেরিকা যেতে চান, সেই ভিসার জন্য আবেদন করতে হবে।

অনেকেই অবৈধভাবে রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার চেষ্টা করেন। কিন্তু, এভাবে করে রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার চেষ্টা করার সময় ধরা পড়লে আপনার রোমানিয়ার ভিসা বাতিল হওয়ার পাশাপাশি জরিমানা করে রোমানিয়া থেকে দেশে পাঠিয়ে দেয়া হবে। তাই, আমেরিকা যেতে চাইলে অবশ্যই বৈধভাবে যেতে হবে।

আরও পড়ুন —

বৈধভাবে রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে প্রথমেই ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করতে হবে। এজন্য, আপনি কী কাজ করতে আগ্রহী, সেই কাজ সংক্রান্ত বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করতে রোমানিয়ায় থাকা যেকোনো ভিসা এজেন্সির সহযোগিতা নিতে হবে।

একটি আমেরিকার কোম্পানি বা প্রতিষ্ঠানে ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করার পর ওয়ার্ক পারমিট পেয়ে গেলে তারা আপনার ভিসার ব্যবস্থা করে দিবে। আপনি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে রোমানিয়া থেকে আমেরিকা পাড়ি জমাতে পারবেন।

রোমানিয়া থেকে আমেরিকা যেতে কি কি লাগে

রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে আমেরিকার ভিসা আবেদন করতে হবে। আমেরিকা ভিসা আবেদন করতে চাইলে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্ট প্রয়োজন হবে। রোমানিয়া থেকে আমেরিকা যেতে কি কি লাগে তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  1. আমেরিকা ভিসা আবেদন ফরম
  2. সর্বনিম্ন ৬ মাস মেয়াদ আছে এমন একটি বৈধ পাসপোর্ট
  3. একাডেমিক সার্টিফিকেট
  4. মেডিকেল টেস্ট সার্টিফিকেট
  5. বিশ্ববিদ্যালয়ে ভর্তির অফার লেটার (স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে)
  6. ব্যাংক স্টেটমেন্ট (বিগত ০৬ মাসের)
  7. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  8. আইইএলটিএস বা টোফেল সার্টিফিকেট
  9. কাজের ভিসার জন্য ওয়ার্ক পারমিট
  10. কাজের দক্ষতার সার্টিফিকেট
  11. জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  12. অন্যান্য কাগজপত্র

উপরোক্ত কাগজপত্রগুলো দিয়ে অনেক সহজেই রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার জন্য ভিসা আবেদন করতে পারবেন। রোমানিয়া থেকে আমেরিকার যেতে চাইলে এই কাগজপত্রগুলো সাথে রাখতে হবে। এছাড়াও, ভিসা আবেদন করার সময় ভিসা প্রসেসিং ফি এবং অন্যান্য ফি দিতে হবে।

আরও পড়ুন — রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক করার পদ্ধতি

রোমানিয়া থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে ৩-৫ লক্ষ টাকা লেগে থাকে। রোমানিয়া থেকে আমেরিকা ভিসা করার জন্য ভিসা প্রসেসিং ফি, বিমানের টিকেট, মেডিকেল রিপোর্ট, ওয়ার্ক পারমিট সংগ্রহ, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইত্যাদি খরচ মিলে মোট ৩-৫ লক্ষ টাকার মাঝে রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার জন্য ভিসা করতে পারবেন।

কাজের জন্য রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এছাড়া, আমেরিকায় পড়তে যেতে চাইলে যে বিশ্ববিদ্যালয়ে পড়তে যাবেন, সেখানে থেকে অ্যাডমিশন অফার লেটার সংগ্রহ করতে হবে। অতঃপর, আপনি স্টুডেন্ট ভিসায় আমেরিকা যেতে পারবেন।

সারকথা

আজকের এই ব্লগে আপনাদের সাথে রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় এবং রোমানিয়া থেক আমেরিকা যেতে কি কি কাগজপত্র লাগে এসব বিষয় নিয়ে আলোচনা করেছি। এছাড়াও, রোমানিয়া থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে এই বিষয়গুলো নিয়েও আলোচনা করেছি। রোমানিয়া থেকে আমেরিকা যেতে চাইলে পোস্টটি পড়ে উপকৃত হবেন বলে আশা করছি।

এমন আরও ভিসা, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ই-সার্ভিস এবং নাগরিক সেবা সম্পর্কিত যেকোনো সমস্যার সমাধান জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখার আমন্ত্রণ রইলো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *