মৌজা ম্যাপ অনুসন্ধান করা যায় অনলাইনে। আপনি যদি জমির মৌজা বের করতে চান, তবে ঘরে বসেই মৌজা ম্যাপ অনুসন্ধান করে মৌজা ম্যাপের জন্য আবেদন করে ম্যাপ ঘরে বসে পেয়ে যেতে পারেন।

কীভাবে মৌজা ম্যাপের জন্য অনলাইনে আবেদন করবেন এবং কী কী পদ্ধতি অনুসরণ করতে হবে, এবং মৌজা ম্যাপ ডাউনলোড করবেন কিভাবে তা নিয়ে বিস্তারিত থাকছে এনআইডি চেক এর আজকের এই ব্লগে।

অনলাইনে মৌজা ম্যাপ অনুসন্ধান

অনলাইনে মৌজা ম্যাপ অনুসন্ধান করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করবেন। এরপর, মৌজা ম্যাপ অপশনে ক্লিক করবেন। অতঃপর, যে জায়গার মৌজা ম্যাপ বের করতে চান, সেই জায়গার বিভাগ, জেলা, উপজেলা, সার্ভে টাইপ এবং মৌজা নির্বাচন করবেন। এরপর, সিট নং নির্বাচন করলেই মৌজা ম্যাপ দেখতে পাবেন।

মৌজা ম্যাপ অনুসন্ধান
মৌজা ম্যাপ অনুসন্ধান
অনলাইনে মৌজা ম্যাপ অনুসন্ধান
অনলাইনে মৌজা ম্যাপ অনুসন্ধান

মৌজা ম্যাপ সংগ্রহ করার জন্য আপনাকে অনলাইনে মৌজা ম্যাপের জন্য আবেদন করতে হবে। জমির ম্যাপ অনুসন্ধান করে অনলাইনে সংগ্রহ করার কোনো অপশন নেই। আপনাকে অনলাইনে টাকা পে করতে হবে এবং ম্যাপটি ডাকযোগে পেয়ে যাবেন।

মৌজা তো অনুসন্ধান বা চেক করা হয়ে গেল, এখন প্রশ্ন হচ্ছে আমরা এই মৌজা ম্যাপটি বের করবো কিভাবে? বা মৌজা ম্যাপ ডাউনলোড করবো কিভাবে? অনলাইনে মৌজা ম্যাপ ডাউনলোড বাংলাদেশ এর ও তো কোনো উপায় নেই। মৌজা ম্যাপ ডাউনলোড বা জমির ম্যাপ সংগ্রহ করার জন্য আপনাকে অনলাইনে টাকা পেমেন্ট করে ডাকযোগে ম্যাপ নিতে হবে।

মৌজা ম্যাপ ডাউনলোড বাংলাদেশ

বাংলাদেশ থেকে মৌজা ম্যাপ ডাউনলোড করার জন্য উপরে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে প্রথমেই আপনি যে মৌজার ম্যাপ ডাউনলোড করতে চাচ্ছেন, সেটি অনুসন্ধান করতে হবে। এরপর, মৌজা ম্যাপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করে টাকা পেমেন্ট করলে আপনার দেয়া ঠিকানায় বা ডাকযোগে মৌজা মাপ পেয়ে যাবেন।

কীভাবে ডাকযোগে মৌজা ম্যাপ নিবেন জানার জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন।

মৌজা ম্যাপ অনলাইন আবেদন করার পদ্ধতি

মৌজা ম্যাপ হাতে পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হয়। মৌজা ম্যাপ জমির নকশা পেতে হলে আমাদেরকে অনলাইনে আবেদন এবং পেমেন্ট করে ডাকযোগে নিতে হবে। নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করে মৌজা ম্যাপ আবেদন করতে পারবেন।

  • ধাপ ১ – মৌজা ম্যাপ অনুসন্ধান করার পর আবেদন করুন বাটনে ক্লিক করবেন। তাহলে, নিচের ইমেজের মতো একটি পেজ ওপেন হবে।
মৌজা ম্যাপ অনলাইন আবেদন
মৌজা ম্যাপ অনলাইন আবেদন
  • ধাপ ২ – উক্ত পেজে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার, জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার লিখুন। মোবাইল নাম্বার লেখার পর যাচাই করুন বাটনে ক্লিক করে মোবাইল নাম্বার যাচাই করে নিবেন। অতঃপর, নিচে আপনার নাম ইংলিশে লিখবেন এবং পাশের বক্সে আপনার ই-মেইল অ্যাড্রেস লিখবেন। অতঃপর, ঠিকানা লিখবেন।
  • ধাপ ৩ – এখন, দেশের অভ্যন্তরে ম্যাপটি সংগ্রহ করতে চান নাকি দেশের বাইরে তা নির্বাচন করুন। অতঃপর, ফি পরিশোধের মাধ্যম নির্বাচন করে ক্যাপচা পূরণ করবেন এবং পরবর্তী ধাপ (ফি পরিশোধ) এ ক্লিক করবেন এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি ৬৩০ টাকা পরিশোধ করে দিবেন। দেশের বাইরে নির্বাচন করলে আবেদন ফি ৫২০ টাকা।
জমির ম্যাপ অনলাইন
জমির ম্যাপ অনলাইন

পেমেন্ট করার পর আপনি যে ঠিকানায় জমি মৌজা ম্যাপটি সংগ্রহ করতে চাচ্ছেন, সেই জায়গার পোস্ট অফিসের ঠিকানা দিবেন এবং আপনার ঠিকানা দিবেন। তাহলে, ১৫ দিনের মাঝেই আপনার ঠিকানায় উক্ত ম্যাপটি চলে আসবে।

এছাড়াও, আমাদের ওয়েবসাইটে নামজারি খতিয়ান অনুসন্ধান, বি এস খতিয়ান অনুসন্ধান, এস এ খতিয়ান অনুসন্ধান, বি আর এস খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি নিয়েও বিস্তারিত তথ্য পাবেন।

FAQ

মৌজা ম্যাপ অনুসন্ধান করবো কীভাবে?

মৌজা ম্যাপ অনুসন্ধান করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে মৌজা ম্যাপ নির্বাচন করতে হবে এবং বিভাগ, জেলা, উপজেলা, সার্ভে ধরণ এবং মৌজা নির্বাচন করতে হবে। এরপর, সিট নং থেকে মৌজা ম্যাপ দেখা যাবে। এরপর, আপনি মৌজা ম্যাপের জন্য আবেদন করতে পারবেন।

জমির ম্যাপ দেখার নিয়ম কী?

জমির ম্যাপ দেখার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে মৌজা ম্যাপ অপশন থেকে যে জমির ম্যাপ দেখতে চান, সেই জমির ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা, সার্ভে ধরণ এবং মৌজা) নির্বাচন করে সিট নং নির্বাচন করবেন। তাহলে জমির ম্যাপের জন্য আবেদন করতে পারবেন।

মৌজা ম্যাপ ডাকযোগে পেতে কতদিন সময় লাগে?

মৌজা ম্যাপের জন্য আবেদন করার জন্য টাকা পেমেন্ট করলে ১৫ দিনের মাঝেই আপনার দেয়া ঠিকানায় মৌজা ম্যাপ চলে আসবে।

মৌজা ম্যাপ পেতে কত টাকা ফি দিতে হয়?

মৌজা ম্যাপের জন্য আবেদন ফি হচ্ছে দেশের অভ্যন্তরে ৬৩০ টাকা এবং দেশের বাইরে ৫২০ টাকা।

এই পোস্টে আপনাদের সাথে জমির ম্যাপ অনুসন্ধান করার নিয়ম এবং জমির ম্যাপের জন্য কীভাবে আবেদন করবেন সেসব বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি সকল ধাপ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আরও এমন ই-সার্ভিস বিষয়ক তথ্য জানতে নিম্নোক্ত পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *