অনলাইনে মৃত্যু সনদ যাচাই করার মাধ্যমে কোনো ব্যক্তির মৃত্যু সনদ তৈরি হয়েছে কিনা, মৃত্যু সনদ ডাউনলোড করা এবং মৃত্যু সনদে কোনো ভুল আছে কিনা যাচাই করা যায়। সহজেই মৃত্যু সনদ চেক করার পদ্ধতি জানতে পারবেন এই পোস্টে।

আপনার পরিবারের কারও মৃত্যু সনদ নিবন্ধন করার পর মৃত্যু সনদের নাম্বার এবং মৃত্যুর তারিখ দিয়ে অনলাইনে সহজেই সনদটি যাচাই করতে পারবেন। এতে করে, সনদে থাকা সকল তথ্য সঠিক কিনা সেটিও যাচাই করা সম্ভব।

মৃত্যু নিবন্ধন তথ্য যাচাই করার জন্য ১৭ ডিজিটের মৃত্যু নিবন্ধন সনদের নাম্বার এবং মৃত্যুর তারিখ প্রয়োজন হবে। তাহলে, নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে সহজেই নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

মৃত্যু সনদ যাচাই ২০২৪

মৃত্যু সনদ যাচাই করার জন্য প্রথমেই ভিজিট করুন https://everify.bdris.gov.bd/UDRNVerification ওয়েবসাইট। এরপর, প্রথম বক্সে Death Registration Number লিখুন। অতঃপর, দ্বিতীয় বক্সে Date of Death (YYYY-MM-dd) ফরম্যাটে লিখুন। এখন ক্যাপচা পূরণ করে সার্চ করলে মৃত্যু নিবন্ধন সনদের তথ্য যাচাই করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে যেকোনো ব্যক্তির মৃত্যু নিবন্ধন সনদ সঠিক কিনা, সনদে থাকা তথ্য সঠিক আছে কিনা এসব যাচাই করতে পারবেন। নিচে এই পদ্ধতিটি আরও বিস্তারিত ধাপে ধাপে উল্লেখ করে দিয়েছি।

অনলাইনে মৃত্যু সনদ যাচাই করার নিয়ম

  • প্রথমে ভিজিট করুন https://bdris.gov.bd/ ওয়েবসাইট।
  • এরপর, মৃত্যু নিবন্ধন লেখার উপর হোভার করে মৃত্যু নিবন্ধন তথ্য অনুসন্ধান লেখায় ক্লিক করুন।
মৃত্যু নিবন্ধন সনদ যাচাই ২০২৪
মৃত্যু নিবন্ধন সনদ যাচাই ২০২৪
  • অতঃপর, প্রথম বক্সে মৃত্যু সনদের নাম্বার এবং দ্বিতীয় বক্সে মৃত্যুর তারিখ লিখুন।
  • এখন, ক্যাপচা কোড পূরণ করুন এবং সার্চ বাটনে ক্লিক করুন।
মৃত্যু সনদ যাচাই ২০২৪
মৃত্যু সনদ যাচাই ২০২৪

তাহলে, অনলাইনে সহজেই মৃত্যু নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

মৃত্যু সনদ ডাউনলোড

মৃত্যু সনদ ডাউনলোড করার জন্য প্রথমেই মৃত্যু নিবন্ধন সনদটি অনলাইনে যাচাই করতে হবে। এরপর, আপনি চাইলে সেখানে থেকেই সনদটি ডাউনলোড করতে পারবেন।

অনেক ক্ষেত্রে মৃত্যু নিবন্ধন সনদ প্রয়োজন পড়ে। Death Registration Certificate যাচাই করার পর Death Registration Certificate Download করতে পারবেন অনেক সহজেই। অতঃপর, মৃত্যু নিবন্ধন আবেদন প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন আপনার প্রয়োজনে।

আরও পড়ুন – জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

এছাড়াও, আপনি চাইলে ইউনিয়ন পরিষদ কিংবা সিটি কর্পোরেশন থেকে মৃত্যু নিবন্ধন সনদ ডাউনলোড ২০২৪ করতে পারবেন। এজন্য, মৃত ব্যক্তির সকল তথ্য নিয়ে যেতে হবে। এছাড়াও, যে ইমাম জানাজা করিয়েছেন, তার প্রত্যয়ন পত্র লাগবে। তাহলে Death Certificate সংগ্রহ করতে পারবেন।

মৃত্যু নিবন্ধন সনদ পেতে কতদিন লাগে

মৃত্যু নিবন্ধন সনদ পেতে ৭ দিন থেকে ১৫ দিন সময় লাগে। তবে, কিছু ক্ষেত্রে ১ মাস পর্যন্ত সময় লাগতে পারে। অনলাইনে মৃত্যু নিবন্ধন সনদের আবেদন করার পর মৃত্যু নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার মাধ্যমে আপনার আবেদন অনুমোদন হয়েছে কিনা যাচাই করতে পারবেন।

তাহলে, আপনার নিবন্ধন সনদ তৈরি হলে সহজেই সেটি সংগ্রহ করে নিতে পারবেন। এছাড়াও, মৃত্যু নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন, সার্টিফিকেট বাতিলের আবেদন, মৃত্যু নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করতে পারবেন https://bdris.gov.bd ওয়েবসাইট থেকেই।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ পেতে হলে আপনাকে প্রথমেই অনলাইনে নতুন মৃত্যু নিবন্ধন করতে হবে। এরপর, আবেদনের কপি প্রিন্ট করে ইউনিয়ন পরিষদে জমা দিতে হবে। অতঃপর, ৭-১৫ দিন অপেক্ষা করতে হবে সনদ তৈরি হওয়ার জন্য। এঅবস্থায় আপনি চাইলে মৃত্যু নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। সনদ তৈরি হলে সেটি সংগ্রহ করতে পারবেন।

আরও পড়ুন – জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই

মৃত্যু সনদ অনলাইন চেক

মৃত্যু সনদ অনলাইন চেক করতে প্রথমেই ভিজিট করুন https://bdris.gov.bd/ ওয়েবসাইট। এরপর, মৃত্যু নিবন্ধন লেখায় ক্লিক করে মৃত্যু নিবন্ধন তথ্য অনুসন্ধান লেখার উপর ক্লিক করুন। অতঃপর, মৃত্যু নিবন্ধন সনদ নাম্বার এবং মৃত্যুর তারিখ লিখতে হবে। ক্যাপচা পুরণ করে সার্চ করলে মৃত্যু সনদ অনলাইনে চেক করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে Death Certificate এ কোনো ভুল আছে কিনা তা যাচাই করতে পারবেন। এছাড়াও, তথ্য যাচাই করতেও একই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

মৃত্যু সনদ অনলাইন কপি

মৃত্যু সনদ অনলাইন কপি পেতে হলে https://bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, মৃত্যু নিবন্ধন আবেদন প্রিন্ট অপশনে ক্লিক করতে হবে। অতঃপর, আবেদনপত্রের ধরণ, অ্যাপলিকেশন আইডি এবং মৃত্যুর তারিখ (খ্রিঃ) লিখে প্রিন্ট বাটনে ক্লিক করলে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

মৃত্যু সনদ কিভাবে করব

মৃত্যু সনদ করার জন্য বাংলাদেশ সরকারের জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, নতুন মৃত্যু নিবন্ধন সনদের জন্য আবেদন করতে হবে। তাহলে, অনলাইন থেকে মৃত্যু সনদ ডাউনলোড করতে পারবেন।

উপসংহার

এতক্ষণ যাবত অনলাইনে মৃত্যু সনদ যাচাই ২০২৪ করার নিয়ম নিয়ে বিস্তারিত পদ্ধতি শেয়ার করেছি। যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *