মালয়েশিয়া যেতে চান? মালয়েশিয়া যেতে কত টাকা লাগে জেনে নিতে পারবেন আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ে। আমাদের দেশের অনেকেই মালয়েশিয়া পাড়ি জমাতে চান টাকা ইনকাম করার জন্য। মালয়েশিয়া যেতে হলে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ২০২৩ জেনে নেয়া উচিত।

কারণ, অনেকেই দালালের পাল্লায় পড়ে অনেক বেশি টাকা নষ্ট করে ফেলেন। তাই, মালয়েশিয়া যেতে কত খরচ হবে জেনে রাখা আবশ্যক। পোস্টটি সম্পূর্ণ পড়লে মালয়েশিয়া যাতায়াত খরচ সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

মালয়েশিয়া যেতে একজন ব্যক্তির মাত্র ৭৮,৯৯০ টাকা লাগবে। আপনি যদি মালয়েশিয়া কর্মী হিসেবে যেতে চান, তবে শুধুমাত্র অভ্যন্তরীণ খরচগুলো বহন করতে হবে। সরকারীভাবে মালয়েশিয়া কাজ করার জন্য যেতে চাইলে ৭৮,৯৯০ টাকা খরচ হবে বলে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি অফিস আদেশ অনুযায়ী জানা যায়।

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে
মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

পূর্বে অর্থাৎ ২০১৭ সালে করা এক আদেশে মালয়েশিয়া যেতে ব্যক্তিগত পর্যায়ে ১,৬০,০০০ টাকা বা ১ লক্ষ ৬০ হাজার টাকা খরচ হতো। কিন্তু, সাম্প্রতিক আদেশ থেকে জানা যায়, কেউ যদি মালয়েশিয়া যেতে চায়, তবে তাকে ব্যক্তিগত ভাবে ৭৮,৯৯০ টাকা খরচ করতে হবে। অভ্যন্তরীণ খরচ বাদে বিমান ভাড়া সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ নিয়োগকারী কর্তৃপক্ষ বহন করবে।

আপনি যদি সরকারীভাবে মালয়েশিয়া যেতে চান, তবে সরকারীভাবে মালয়েশিয়া যেতে ৭৮,৯৯০ টাকা খরচ হবে। কারণ, বাকী সব খরচ নিয়োগকারী কর্তৃপক্ষ বহন করবে।

মালয়েশিয়া যেতে অভ্যন্তরীণ খরচসমূহ

একজন ব্যক্তি যখন মালয়েশিয়া যেতে চাইবে, তখন তাকে ৭৮,৯৯০ টাকা খরচ করতে হবে শুধুমাত্র অভ্যন্তরীণ খরচসমূহ বহন করতে। অভ্যন্তরীণ খরচগুলো বা ব্যয়গুলো কী কী তার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

  • পাসপোর্ট খরচ
  • নিবন্ধন ফি
  • স্বাস্থ্য পরীক্ষা
  • বিএমইটির ফি
  • কল্যাণ ফি
  • স্মার্টকার্ড ফি
  • বিমা
  • সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির সার্ভিস চার্জ

উপরোক্ত ব্যয়গুলো যে ব্যক্তি মালয়েশিয়া যেতে চাইবেন, তাকে বহন করতে হবে। উড়োজাহাজ ভাড়া সহ বাকী সব আনুষঙ্গিক ব্যয় নিয়োগকারী কর্তৃপক্ষ বহন করবে।

আরও পড়ুন - মালয়েশিয়া কোন ভিসা ভালো জেনে নিন

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় অনেক কর্মী নিয়োগ দিচ্ছে। আপনি যদি মালয়েশিয়া কর্মী হিসেবে যেতে চান, তবে আপনাকে মাত্র ৭৮,৯৯০ টাকা খরচ করতে হবে। ২০১৭ সালের নিয়ম অনুযায়ী মালয়েশিয়া যেতে ১,৬০,০০০ টাকা খরচ করতে হতো। কিন্তু, নতুন আদেশ অনুযায়ী মালয়েশিয়া যেতে মাত্র ৭৮,৯৯০ টাকা খরচ করতে হবে।

আমাদের দেশের অনেকেই মালয়েশিয়া যেতে চান সেখানে কাজ করে ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে। কিন্তু, অনেকেই দালালের খপ্পরে পড়ে বেশি টাকা খুইয়ে ফেলেন। মালয়েশিয়া যাওয়ার পূর্বে আপনি যদি মালয়েশিয়া কর্মী নিয়োগ বিজ্ঞপ্তিগুলো দেখে সেখানে আবেদন করে সরকারীভাবে মালয়েশিয়া যেতে পারেন, তবে অনেক কম খরচে যেতে পারবেন।

বিভিন্ন দালাল এবং এজেন্সির সহযোগিতা নেয়ার কারণে স্বাভাবিকের তুলনায় বেশি খরচ করতে হয়। তাই, মালয়েশিয়া যেতে চাইলে সরকারীভাবে যাওয়ার উদ্যোগ নিন।

মালয়েশিয়া যাওয়ার শর্তসমূহ

মালয়েশিয়া কর্মী হিসেবে যেতে মালয়েশিয়া ভিসা আবেদন করতে হয়। মালয়েশিয়া ভিসা পেতে কিছু শর্ত মানতে হবে। নিচে এসব শর্তের একটি তালিকা উল্লেখ করে দিলাম।

  1. অবশ্যই ১৮ বছর থেকে ৪৫ বছর বয়সের হতে হবে
  2. বিএমইটি (BMET) রেজিস্ট্রেশন করতে হবে
  3. কোনো দালালের সহযোগিতা নেয়া যাবে না
  4. অবশ্যই সুস্থ-সবল হতে হবে

মালয়েশিয়া যেতে চাইলে অবশ্যই উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখতে হবে। আমাদের দেশের অনেকেই টাকা উপার্জন করার জন্য মালয়েশিয়া যেতে চান। এজন্য অনেকেই দালালকে লক্ষাধিক টাকা দিয়ে থাকেন। দালালের শরণাপন্ন হওয়ার প্রমাণ পেলে আপনার ভিসা বাতিল অব্দি হতে পারে।

তাই, নিজে আবেদন করলে স্বল্প খরচে মালয়েশিয়া যেতে পারবেন।

মালয়েশিয়া যেতে কি কি লাগে

মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসায় বা কর্মী হিসেবে যাওয়ার জন্য অবশ্যই কিছু তথ্য এবং ডকুমেন্ট লাগবে। কি কি এসব ডকুমেন্ট তার একটি তালিকা নিচে পেয়ে যাবেন।

  • জাতীয় পরিচয় পত্র (ভোটার আইডি কার্ড)
  • পাসপোর্ট (কমপক্ষে ২ বছর মেয়াদসহ)
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট
  • ওয়ার্ক পারমিট বা ভিসা
  • মেডিকেল রিপোর্ট
  • বিএমইটি(BMET) কার্ড

মালয়েশিয়া যেতে চাইলে অবশ্যই উপরোক্ত তথ্যগুলো লাগবে। মালয়েশিয়া ভিসা আবেদন করার পর সব তথ্য লাগবে। এছাড়াও, ভিসা আবেদন করার সময় অনেক তথ্য দিতে হবে। ছবি, নাম, ঠিকানা সহ আপনার বিস্তারিত তথ্য দিতে হবে।

FAQ

মালয়েশিয়া যেতে কত টাকা লাগবে ২০২৩?

বাংলাদেশ থেকে এখন মালয়েশিয়া যেতে ৭৮,৯৯০ টাকা লাগবে।

মালয়েশিয়া যেতে কত বছর বয়স লাগে?

মালয়েশিয়া যেতে ন্যুনতম ১৮ বছর বয়স লাগে। ১৮ বছর বয়স থেকে ৪৫ বছর বয়সের যেকোনো সবল ব্যক্তি কর্মী হিসেবে মালয়েশিয়া যেতে পারবে।

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায় কি?

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য আপনাকে বিএমইটি(BMET) তে রেজিস্ট্রেশন করে মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করতে হবে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত নন স্টপ ফ্লাইটে ৪ ঘণ্টা সময় লাগে। কিন্তু, ফ্লাইট যদি কোথাও থামে এবং ফ্লাইট চেঞ্জ করতে হয়, তবে ৪ ঘণ্টার ডাবল কিংবা তার থেকেও বেশি সময় লাগতে পারে।

এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে এই বিষয়টি নিয়ে আলোচনা করেছি। আপনি যদি মালয়েশিয়া যেতে চান, তবে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে 2023 তা জেনে রাখা আবশ্যক। কোনো দালালের খপ্পড়ে না পড়ে সরকারীভাবে মালয়েশিয়া যেতে পারবেন সর্বনিম্ন খরচে।

পোস্ট সম্পর্কে আপনার মতামত, যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করুন। এমন আরও তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *