ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন | NID Card Download 2024

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চাচ্ছেন? কিন্তু সঠিক এবং সহজ পদ্ধতি না জানার কারণে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারছেন না? এই পোস্টটি সম্পূর্ণ পড়লে NID Card Download 2024 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

নতুন ভোটার হয়েছেন, ভোটার আইডি কার্ডের ছবি তুলেছেন কিন্তু এখনো আইডি কার্ড হাতে পাননি। যদি এমন পরিস্থিতিতে থেকে থাকেন, তবে আপনার ভোটার ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। তো চলুন, কিভাবে এনআইডি কার্ড ডাউনলোড করতে হয় জেনে নেয়া যাক।

ভোটার আইডি কার্ড ডাউনলোড

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য প্রথমেই https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, রেজিস্টার করুন বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র নম্বর/ফর্ম নম্বর লিখতে হবে প্রথম বক্সে। অতঃপর, জন্ম তারিখ লিখতে হবে এবং ক্যাপচা কোড পূরণ করে সাবমিট করতে হবে।

এরপর, ঠিকানা, মোবাইল নাম্বার যাচাই করে ফেস ভেরিফিকেশন করলে NID Card Download 2024 করতে পারবেন। আরও বিস্তারিত পদ্ধতি জানার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, রেজিস্ট্রেশন করতে হবে ফরম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে। অতঃপর, ঠিকানা এবং মোবাইল নাম্বার যাচাই করতে হবে। এরপর, ফেস ভেরিফিকেশন সম্পন্ন করে এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

এনআইডি কার্ড ডাউনলোড করার সহজ পদ্ধতি

  • ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/claim-account ওয়েবসাইট।
  • প্রথম বক্সে NIDFN লিখে পাশেই ভোটার স্লিপ নাম্বর লিখুন। (উদা: NIDFN1234567)
  • দ্বিতীয় বক্সে জন্ম তারিখ দিন-মাস-বছর লিখুন। ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • বর্তমান এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করুন।
  • বার্তা পাঠান বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশনের সময় দেয়া নাম্বারে আসা কোডটি বসিয়ে এন্টার করুন।
  • অন্য একটি ফোনে গুগল প্লে ষ্টোর থেকে NID Wallet অ্যাপটি ইনস্টল করুন। অ্যাপটি ওপেন করে ক্যামেরা দিয়ে পূর্বের ফোনে আসা QR কোডটি স্ক্যান করুন।
  • এখন, NID Wallet অ্যাপ দিয়ে আপনার ফেসটি স্ক্যান করে নিন অ্যাপে দেখানো পদ্ধতিতে।
  • ফেস ভেরিফিকেশন সম্পন্ন হলে পাসওয়ার্ড সেট করে নিতে বলবে। পাসওয়ার্ড সেট করুন আপনার এনআইডি অ্যাকাউন্টে।
  • এরপর, ডাউনলোড বাটনে ক্লিক করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন অনেক সহজেই।

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে অনেক সহজেই এই পদ্ধতিগুলো ফলো করে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন। নিম্নে ছবিসহ আরও বিস্তারিত পদ্ধতি উল্লেখ করে দেয়া রয়েছে।

ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪ বিস্তারিত পদ্ধতি

এনআইডি কার্ড ডাউনলোড করার জন্য আমরা কয়েকটি ধাপ অনুসরণ করবো। এই ধাপগুলো আপনি যদি সঠিকভাবে আমার দেখানো পদ্ধতিতে অনুসরণ করতে পারেন, তবে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন ঘরে বসেই। এরপর, সেটি আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

ধাপ ১ – এনআইডি অ্যাকাউন্ট রেজিস্টার

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য আমাদেরকে প্রথমেই এনআইডি অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে। এজন্য, আমরা প্রথমেই ভিজিট করবো https://services.nidw.gov.bd/nid-pub/ ওয়েবসাইট। এরপর, রেজিস্টার বাটনে ক্লিক করবো।

তাহলে নিচে সংযুক্ত ইমেজের মতো একটি পেজ ওপেন হবে। সেখানে NIDFN লিখে পাশেই টোকেন নাম্বার লিখতে হবে নিচে দেয়া ইমেজের মতো করে। এরপর, জন্ম তারিখ-মাস-বছর লিখতে হবে এবং ক্যাপচা কোড পূরণ করতে হবে। অতঃপর, সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
টোকেন দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

ধাপ ২ – এনআইডি অ্যাকাউন্ট রেজিস্টার : ঠিকানা যাচাই

সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার দেয়া সকল তথ্য ঠিক থাকলে নিচে সংযুক্ত ইমেজের মতো একটি নতুন পেজ ওপেন হবে এবং আপনার কাছে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা চাইবে। ভোটার রেজিস্টার করার সময় যেসব তথ্য দিয়েছেন, একই তথ্য এখানেও দিতে হবে। অতঃপর, পরবর্তী বাটনে ক্লিক করবেন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

ধাপ ৩ – এনআইডি অ্যাকাউন্ট রেজিস্টার : মোবাইল ভেরিফিকেশন

পরবর্তী বাটনে ক্লিক করলে ভোটার নিবন্ধন ফরমে আপনার দেয়া মোবাইল নাম্বার শো করবে। উক্ত নাম্বারটি আপনার সাথে থাকলে বার্তা পাঠান বাটনে ক্লিক করতে হবে। যদি নাম্বারটি সাথে না থাকে, তবে মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করে নাম্বার পরিবর্তন করে নিতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম
মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

বার্তা পাঠান বাটনে ক্লিক করলে আপনার উক্ত নাম্বারে একটি ম্যাসেজ আসবে ওটিপি কোড সহ। উক্ত কোডটি ফাঁকা বক্সে বসিয়ে পরবর্তী ধাপে যেতে বহাল বাটনে ক্লিক করতে হবে।

নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

ধাপ ৪ – এনআইডি অ্যাকাউন্ট রেজিস্টার : ফেস ভেরিফিকেশন

বহাল বাটনে ক্লিক করলে নিচে দেয়া ইমেজের মতো একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে একটি QR CODE দেখতে পাবেন। এই QR CODE টি অন্য একটি মোবাইল দিয়ে স্ক্যান করতে হবে। স্ক্যান করার জন্য আগে অন্য মোবাইলটিতে NID WALLET অ্যাপ ইন্সটল করে নিতে হবে।

অতঃপর, অ্যাপটি ওপেন করে QR CODE টি ক্যামেরার সামনে নিলেই স্ক্যান হয়ে যাবে এবং আপনাকে ফেস ভেরিফিকেশন করার জন্য নির্দেশনা দিবে। মোবাইলের ক্যামেরা দিয়ে অ্যাপে দেখানো নির্দেশনা অনুযায়ী ফেস ভেরিফিকেশন করে নিবেন। ফেস ভেরিফিকেশন সম্পন্ন হয়ে গেলে পূর্বে যে ফোনে/কম্পিউটারে QR CODE পেজটি ওপেন ছিলো, সেখানে নতুন একটি পেজ অটোমেটিক লোড হবে।

এখানে আপনাকে বলবে অ্যাকাউন্ট এর জন্য একটি পাসওয়ার্ড সেট করতে। আপনি চাইলে পাসওয়ার্ড সেট করতে পারেন অথবা এড়িয়ে যেতে পারেন।

ভোটার আইডি কার্ড চেক 2023
ভোটার আইডি কার্ড চেক 2024

সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে ইউজারনেম এবং পাসওয়ার্ড সেট করে আপডেট করে নিবেন। তাহলে আপনার এনআইডি প্রোফাইল এ লগইন হয়ে যাবে। এখানে থেকেই আপনি ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

ধাপ ৪ – জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ২০২৪

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য নিচে সংযুক্ত ইমেজের মতো ডাউনলোড লেখার উপর ক্লিক করুন। তাহলে, আপনার এনআইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে। এই পদ্ধতি অনুসরণ করে যেকোনো NID CARD DOWNLOAD 2024 করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

এই পদ্ধতি অনুসরণ করলে আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ২০২৪ করার পর আপনার মোবাইলে বা কম্পিউটারে একটি পিডিএফ ফাইল সেভ হবে। আপনি চাইলে এটি প্রিন্ট করে নিতে পারেন যেকোনো কাজে ব্যবহার করার জন্য।

পোস্টের কোথাও বুঝতে সমস্যা হলে, অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম পোস্টটি পড়তে পারেন। উক্ত পোস্টে আরও বিস্তারিতভাবে ফেস ভেরিফিকেশন করার নিয়ম এর সকল ছবি সহ উল্লেখ করে দেয়া রয়েছে।

FAQ

কিভাবে ভোটার আইডি কার্ড ডাউনলোড করব?

ভোটার আইডি কার্ড ২০২৪ ডাউনলোড করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইট ভিজিট করে একাউন্ট রেজিস্টার করতে হবে এবং ভোটার রেজিস্ট্রেশন এর সময় দেয়া সকল তথ্য আবারও দিতে হবে। এরপর, ফেস ভেরিফিকেশন করে এনআইডি কার্ড ডাউনলোড করে নেয়া যাবে।

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কী?

ভোটার স্লিপ হারিয়ে গেলে নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করতে হবে। এরপর, তারা আপনার সকল তথ্য এবং ১০ আঙ্গুলের ছাপ নেয়ার পর নতুন স্লিপ করে দিবে। যা দিয়ে আপনি জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০২৪?

নতুন ভোটার আইডি কার্ড দিতে অনেক দেরি হতে পারে। এখন যেহেতু স্মার্ট আইডি কার্ড বিতরন করা হচ্ছে, তাই স্মার্ট আইডি কার্ড পেতে দেরি হবে। এর মাঝে আপনি চাইলে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে ভোটার আইডি কার্ড ডাউনলোড 2024 এর পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি পোস্টটি অনুসরণ করে আপনার জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি ডাউনলোড করে নিতে পেরেছেন। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

ভোটার আইডি সংক্রান্ত অন্যান্য তথ্য –

আইডি কার্ড বের করতে চাইলেআইডি কার্ড বের করার নিয়ম
স্মার্ট কার্ড চেক করার উপায়স্মার্ট কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক করতেভোটার আইডি কার্ড চেক
ফরম নাম্বার দিয়ে এনআইডি বের করুনফরম নাম্বার দিয়ে আইডি কার্ড
ভোটার স্লিপ হারিয়ে গেছেভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়
ভোটার আইডি কার্ড সংশোধন করতে চানভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন ফিভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
নতুন ভোটার হতে চাননতুন ভোটার হওয়ার আবেদন
হোমপেজNID Check
ক্যাটাগরিNID Card

আমি NIDCHECK ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, ই-পাসপোর্ট এবং বিভিন্ন ই-সার্ভিস বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

4 thoughts on “ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন | NID Card Download 2024”

    • স্মার্ট কার্ডের কপি অনলাইনে পাওয়া যায় না। ভোটার আইডি কার্ডের অনলাইন কপি নিতে পারবেন। তবে, এজন্য আপনাকে ভোটার আইডি কার্ডের নাম্বার/ভোটার ফরম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আইডি কার্ডের কপি ডাউনলোড করতে হবে।

      Reply

Leave a Comment