ছবি তোলার কতদিন পর অনলাইন কপি পাওয়া যায় অনেকেই জানেন না। একারণে, যারা নতুন ভোটার, তারা তাদের ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করতে পারেন না। আপনি যদি একজন নতুন ভোটার হয়ে থাকেন এবং ভোটার আইডি কার্ডের জন্য ছবি তুলে থাকেন তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ার চেষ্টা করুন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো, ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায়।

ছবি তোলার কতদিন পর অনলাইন কপি পাওয়া যায়

ছবি তোলার ১ মাস থেকে ৩ মাসের মাঝেই অনলাইন কপি পাওয়া যায়। তবে, আবেদনের পরিমাণ বেশি হওয়ার কারণে কিংবা টেকনিক্যাল সমস্যার কারণে এই সময় পিছিয়ে ৬ মাস অব্দি হতে পারে। ছবি তোলার এক মাস পর অনলাইনে আইডি কার্ড চেক করে দেখতে পারেন, আইডি কার্ড অনলাইনে এসেছে কী না।

সাধারণত ৩০ দিন থেকে ৪৫ দিনের মাঝেই এনআইডি কার্ড অনলাইনে এসে থাকে। আবেদন করার সময় দেয়া মোবাইল নাম্বারে এসএমএস এসে থাকে। তবে, আপনার সিমে যদি এসএমএস না আসে, তবু আপনি ৩০-৪৫ দিনের মাঝে জাতীয় পরিচয় পত্র যাচাই করার করে দেখতে পারেন, আপনার এনআইডি কার্ড অনলাইনে এসেছে কী না।

ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায়

ছবি তোলার ১ মাসের মাঝেই এনআইডি কার্ড অনলাইনে এসে যায়। আপনার ফোনে যদি এসএমএস এসে থাকে, তবে অনলাইনে যাচাই করে এনআইডি কার্ড সংগ্রহ করে নিতে পারবেন। কিন্তু, যদি এসএমএস না এসে থাকে, তবু অনলাইনে এনআইডি কার্ড চেক করে দেখতে পারেন আপনার এনআইডি কার্ড অনলাইনে এসেছে কী না।

এনআইডি কার্ড চেক করার সময় আমরা অনেকেই একটি ভুল করি। যারা নতুন ভোটার এবং এখনো এনআইডি কার্ড হাতে পাননি, ভোটার হওয়ার জন্য ছবি তুলেছেন, তারা স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে শুধু স্লিপ নাম্বার দিয়ে চেষ্টা করেন।

একারণে, অনেক সময় অপ্রত্যাশিত সমস্যার জন্য দুঃখিত। একটু পরে আবার চেষ্টা করুন। সমস্যাটি দেখায়। তবে আমরা ছোট্ট একটি কাজ করে এই সমস্যার সমাধান করতে পারি। আপনি চাইলে অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম পোস্টটি পড়ে আপনার আইডি কার্ড বের করে নিতে পারবেন।

ছবি তোলার কতদিন পর অনলাইন কপি পাওয়া যায়
ছবি তোলার কতদিন পর অনলাইন কপি পাওয়া যায়

ছবি তোলার পর স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার জন্য NIDFN142654879 এভাবে করে স্লিপ নাম্বার লিখতে হবে। NIDFN লেখার পর কোনো স্পেস না দিয়ে ফরম নাম্বার দিতে হবে। এরপর, জন্ম তারিখ দিতে হবে এবং ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এভাবে করে এনআইডি কার্ড যাচাই করতে পারবেন।

পরবর্তী ধাপে গিয়ে কিভাবে জাতীয় পরিচয় পত্র যাচাই করবেন সেটি জানার জন্য অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আইডি কার্ড যাচাই করার পর আপনার ফেস ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। তবেই আপনার প্রোফাইলে লগইন করতে পারবেন। এরপর, আইডি কার্ড প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে পারবেন। এরপর, আপনার আইডি কার্ডটি যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

আইডি কার্ডের জন্য ছবি তোলার কয়েক বছর পরেও স্মার্ট কার্ড পাওয়ার সম্ভাবনা নেই। তাই, আইডি কার্ডের অনলাইন কপি সংরক্ষণ করে লেমিনেটিং করে ব্যবহার করতে হবে।

FAQ

ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায়?

ছবি তোলার ১ মাস থেকে ৩ মাসের মাঝেই অনলাইন কপি পাওয়া যায়। আইডি কার্ডের জন্য ছবি তোলার ৩০-৪৫ দিন পর আইডি কার্ড যাচাই করে আপনার আইডি কার্ড অনলাইনে এসেছে কী না চেক করে আইডি কার্ড প্রিন্ট করে নিতে পারেন।

ছবি তোলার কতদিন পর অনলাইন কপি পাওয়া যায়

ছবি তোলার ৩০ দিন থেকে ৪৫ দিনের মাঝেই অনলাইন কপি পাওয়া যায়। ছবি তোলার এক মাসের মাঝেই ফোনে এসএমএস আসে। যদি এসএমএস না আসে, তবু ৪৫ দিনের মাঝে অনলাইনে চেক করে আইডি কার্ড বের করে নিতে পারবেন।

অনলাইনে আইডি কার্ডের ছবি তোলার উপায় কী?

অনলাইনে আইডি কার্ডের ছবি তোলার কোনো উপায় নেই। ছবি তুলতে হলে নির্বাচন কমিশন অফিসে যেতে হবে কিংবা ভোটার আইডি কার্ড নিবন্ধন শুরু হলে আবেদন করার পর ছবি তুলতে হবে।

ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে?

ভোটার আইডি কার্ড করতে কোনো টাকা লাগে না। তবে, আপনি যদি ভোটার আইডি কার্ডের তথ্য সংশোধন করতে যান, তবে আইডি কার্ড সংশোধন ফি জমা দিতে হবে।

ভোটার আইডি কার্ড পেতে কতদিন লাগে?

ভোটার আইডি কার্ড পেতে ৩০ থেকে ৪৫ দিন এবং ক্ষেত্র বিশেষে ৩ মাস অব্দি সময় লাগতে পারে। তবে, আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে এসে গেলে আপনাকে এসএমএস করে জানিয়ে দেয়া হবে। এসএমএস না আসলেও আপনি উক্ত সময়ের মাঝে অনলাইনে চেক করে দেখতে পারেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে ছবি তোলার কতদিন পর অনলাইন কপি পাওয়া যায় এ বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও বিভিন্ন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়ুন।

এনআইডি কার্ড সংক্রান্ত অন্যান্য তথ্য –

আইডি কার্ড বের করতে চাইলেআইডি কার্ড বের করার নিয়ম
ভোটার আইডি ডাউনলোড করতেভোটার আইডি কার্ড ডাউনলোড
স্মার্ট কার্ড চেক করার উপায়স্মার্ট কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক করতেভোটার আইডি কার্ড চেক
ফরম নাম্বার দিয়ে এনআইডি বের করুনফরম নাম্বার দিয়ে আইডি কার্ড
ভোটার স্লিপ হারিয়ে গেছেভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়
ভোটার আইডি কার্ড সংশোধন করতে চানভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন ফিভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
নতুন ভোটার হতে চাননতুন ভোটার হওয়ার আবেদন
হোমপেজNID Check
ক্যাটাগরিNID Card

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *