বাচ্চার বয়স ১৫ বা এর থেকেও কম? বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম জানা থাকলে জাতীয় পরিচয় পত্র ছাড়াও আপনার বাচ্চার ই পাসপোর্ট করতে পারবেন। কীভাবে ১৮ বছর বয়সের কম বয়সী বাচ্চাদের ই পাসপোর্ট করতে হয় অনেকেই জানেন না।

এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কীভাবে ১ দিন থেকে ১৫ বছর বয়সী বাচ্চার ই পাসপোর্ট করবেন। আমরা জানি যে, পাসপোর্ট করতে চাইলে ১৮ বছর বয়স হতে হয় এবং জাতীয় পরিচয় পত্র থাকতে হয়।

কিন্তু, ১৮ বছর হওয়ার পরেও অনেকেই এনআইডি কার্ড পান না। তাই, ১৮-২০ বছর বয়সীদের জন্ম নিবন্ধন সনদ দিয়েও ই পাসপোর্ট করা যায়। কিন্তু, এর থেকে কম বয়সী বাচ্চাদের কীভাবে পাসপোর্ট আবেদন করবেন তা নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করবো। চলুন, জেনে নেয়া যাক।

বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম

বাচ্চাদের ই-পাসপোর্ট করতে চাইলে www.epassport.gov.bd এই ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য শিশুর জন্ম নিবন্ধন সনদ এবং বাবা-মায়ের এনআইডি কার্ড প্রয়োজন হবে। বাচ্চার বয়স ৬ বছরের কম হলে, 3R Size ল্যাব প্রিন্ট গ্রে ব্যাকগ্রাউন্ড এর ছবি আবেদনের সাথে জমা দিতে হবে।

প্রাপ্ত বয়স্ক অর্থাৎ ১৮ বছর বয়সের বেশি যারা তাদের এবং অপ্রাপ্ত বয়স্ক অর্থাৎ ১৮ বছর বয়সের কম যারা, তাদের জন্য ই পাসপোর্ট এর আবেদন করার নিয়ম একই। ১৫ বছরের কম বয়সী বাচ্চার জন্য ই পাসপোর্ট আবেদন করার জন্য আলাদা কোনো নিয়ম নেই। একই নিয়মে আবেদন করতে পারবেন। শুধু ডকুমেন্ট এবং বয়সের ক্ষেত্রে একটি ভিন্নতা থাকবে।

বাচ্চাদের পাসপোর্ট করতে কি কি লাগে

১দিন থেকে ১৫ বছর বয়সের বাচ্চাদের ই পাসপোর্ট করার জন্য কিছু কাগজ বা ডকুমেন্ট প্রয়োজন হবে। নিচে উক্ত ডকুমেন্ট গুলোর তালিকা উল্লেখ করে দিলাম।

  • জন্ম সনদের ইংরেজি কপি
  • পিতা-মাতার এনআইডি কার্ডের কপি
  • নিকট আত্মীয়ের মোবাইল নাম্বার
  • 3R Size ল্যাব প্রিন্ট গ্রে ব্যাকগ্রাউন্ড এর ছবি (৬ বছর এর কম হলে)
  • NOC – এনওসি বা অনাপত্তি পত্র (স্বায়ত্ত্বশাসিত/আধা সরকারি/সরকারী চাকুরিজীবিদের ক্ষেত্রে)
  • পাসপোর্ট ফি পরিশোধ এর “এ চালান”
আরও পড়ুন - নতুন ই পাসপোর্ট করতে কি কি লাগে

আপনার বাচ্চার পাসপোর্ট আবেদন করতে গেলে উপরোক্ত তথ্য এবং ডকুমেন্ট গুলো প্রয়োজন হবে।

জন্ম সনদের ইংরেজি কপি

ই পাসপোর্ট আবেদন করতে হলে বাচ্চার জন্ম নিবন্ধন সনদ ১৭ ডিজিটের হতে হবে। এছাড়াও, সন্তানের জন্ম নিবন্ধন সনদটি অনলাইনে থাকতে হবে। অনলাইনে জন্ম সনদের আবেদন করলে সনদ ১৭ ডিজিটের হবে এবং অনলাইনেও থাকবে। যদি ১৬ ডিজিটের জন্ম সনদ হয়, তবে ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন ১৭ ডিজিট করার নিয়ম পোস্টটি পড়তে পারেন।

পিতা-মাতার এনআইডি কার্ডের কপি

বাচ্চার ই-পাসপোর্ট আবেদন করতে হলে অবশ্যই পিতা-মাতার এনআইডি কার্ডের কপি প্রয়োজন হবে। কারণ, বাচ্চা এখনো অপ্রাপ্ত বয়স্ক। বাচ্চার বয়স ১ দিন থেকে ২০ বছর বয়স অব্দি হলে জন্ম সনদ দিয়ে ই পাসপোর্ট এর আবেদন করা যায়। কিন্তু, এক্ষেত্রে সঙ্গে পিতা-মাতার এনআইডি কার্ডের নাম্বার যুক্ত করে দিতে হয়।

নিকট আত্মীয়ের মোবাইল নাম্বার

ই পাসপোর্ট আবেদন করার সময় যেকোনো নিকট আত্মীয়ের মোবাইল নাম্বার ও ঠিকানা দিতে হবে। যেন, যেকোনো জরুরী প্রয়োজনে আপনাকে না পাওয়া গেলেও উক্ত আত্মীয়ের সাথে যোগাযোগ করা যায়।

বাচ্চার ছবি

বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম হচ্ছে, বাচ্চার একটি 3R Size ল্যাব প্রিন্ট ছবি যুক্ত করে দিতে হবে আবেদনের সঙ্গে। বাচ্চার বয়স যদি ৬ বছরের কম হয়, তবেই ছবি যুক্ত করে দিতে হবে। তাছাড়া, ছবি যুক্ত করে দিতে হবে না।

NOC – এনওসি বা অনাপত্তি পত্র

যদি আপনি সরকারী চাকুরিজীবি হয়ে থাকেন বা আধা সরকারী চাকুরিজীবি হয়ে থাকেন, তবে অবশ্যই এনওসি পত্র বা NOC Certificate সংগ্রহ করতে হবে আপনার অফিস থেকে এবং এটি ই-পাসপোর্ট আবেদনের সঙ্গে যুক্ত করে দিতে হবে।

যদি আপনি পাসপোর্ট এর আবেদন করেন, তবে একটি এনওসি সার্টিফিকেট দিয়েই আপনার এবং আপনার স্বামী/স্ত্রী ও সন্তানের পাসপোর্টের আবেদন করতে পারবেন।

পাসপোর্ট ফি পরিশোধের “এ চালান”

অনলাইনে বাচ্চাদের ই পাসপোর্ট এর আবেদন করতে ই পাসপোর্ট আবেদনের ফি জমা দিতে হয়। এক্ষেত্রে, আপনি চাইলে এ চালান অ্যাপ দিয়ে কিংবা কার্ড/মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করেও পাসপোর্ট ফি পরিশোধ করতে পারেন। পাসপোর্ট ফি পরিশোধের চালান আবেদন পত্রের সঙ্গে যুক্ত করে আঞ্চলিক পাসপোর্ট অফিসে জমা দিতে হবে।

অনলাইনে বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম

অনলাইনে বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম হচ্ছে, প্রথমে অনলাইনে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে হবে এবং পাসপোর্ট ফি পরিশোধ করতে হবে। এরপর, পাসপোর্ট আবেদনের কপি ও পেমেন্ট এর চালান সহ অন্যান্য প্রয়োজনীয় কাগজ নিয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে জমা দিতে হবে। তাহলে, বাচ্চার ই পাসপোর্ট করা যাবে।

FAQ

বাচ্চাদের পাসপোর্ট করতে কত টাকা লাগে?

বাচ্চাদের পাসপোর্ট কিংবা প্রাপ্ত বয়স্ক কারও পাসপোর্ট করার জন্য একই পরিমাণে টাকা লাগবে। পাসপোর্ট এর ধরণ, মেয়াদ এবং পাতার উপর নির্ভর করে দাম কম বেশি হয়ে থাকে। পাসপোর্ট ফি জানতে পাসপোর্ট করতে কত টাকা লাগে পোস্টটি পড়তে পারেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম নিয়ে আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। পাসপোর্ট, ভিসা, জন্ম-নিবন্ধন, এনআইডি সহ সব ধরণের ই-সার্ভিস বিষয়ক তথ্য জানতে এনআইডি চেক ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *