যারা পোল্যান্ড যেতে ইচ্ছুক, তাদেরকে পোল্যান্ড ভিসা আবেদন করতে হয়। পোল্যান্ড ভিসা খরচ কত টাকা এবং পোল্যান্ড কাজের ভিসা পেতে কী কী যোগ্যতা থাকতে হবে এসব বিষয় নিয়ে আপনাদের সাথে আজ বিস্তারিত আলোচনা করবো।

এছাড়াও, যারা পোল্যান্ড যেতে ইচ্ছুক, তারা কিভাবে পোল্যান্ড ভিসা আবেদন করবেন সেটিও জানতে পারবেন এই পোস্ট থেকে। তাই, পোল্যান্ড ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

পোল্যান্ড ভিসা খরচ কত টাকা

পোল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চাইলে ভিসা আবেদন, ফ্লাইট ভাড়া এবং আনুসাঙ্গিক সকল খরচ মিলে প্রায় ৪ লক্ষ টাকার মতো লাগবে। তবে, আপনি যদি পোল্যান্ড স্টুডেন্ট ভিসায় যেতে চান, সেক্ষেত্রে ৭০-৮০ হাজার টাকাতেই হয়ে যাবে।

এছাড়াও, পোল্যান্ড ভ্রমণ ভিসায় যেতে চাইলে ১-১.৫ লক্ষ টাকা লাগে। তবে, আপনার পরিবার বা বন্ধু যদি পোল্যান্ড থেকে আপনার জন্য ভিসা পাঠিয়ে দেয়, সেক্ষেত্রে ১ লক্ষ টাকা বা এর কমেও পোল্যান্ড ভ্রমণ করতে যেতে পারবেন।

এছাড়া, পোল্যান্ড ভিসা খরচ আপনার ভিসার মেয়াদ, ফ্লাইটের ধরণ এবং অন্যান্য আনুষঙ্গিক খরচ বিবেচনা করে কম বা বেশি হতে পারে। তবে, উপরে যে আনুমানিক ধারণা দিয়েছি, এই পরিমাণ টাকা হলে আপনি পোল্যান্ড যেতে পারবেন।

যদি কোন দালালের সহযোগিতা নিয়ে পোল্যান্ড যেতে চান, সেক্ষেত্রে সাধারনের তুলনায় বেশি টাকা খরচ হবে। তাই, সরকারীভাবে বা নিজ প্রচেস্টায় পোল্যান্ড ভিসা করার চেষ্টা করুন। কীভাবে পোল্যান্ড ভিসা আবেদন করবেন জানতে পারবেন তা নিয়ে নিচে আলোচনা করেছি।

পোল্যান্ড ভিসা আবেদন

বাংলাদেশে অবস্থিত পোল্যান্ড এম্বাসি নেই। তাই, আপনি যদি পোল্যান্ড শর্ট টাইম ভিসা অর্থাৎ পোল্যান্ড ভ্রমণ ভিসা, পোল্যান্ড বিজনেস ভিসা নিতে চান, তবে Schengen ভিসা নিতে Sweden Embassy, Bangladesh থেকে আবেদন করতে হবে।

পোল্যান্ড লং টাইম ভিসা অর্থাৎ পোল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা বা পোল্যান্ড স্টুডেন্ট ভিসার আবেদন করার জন্য প্রয়োজনীয় সকল তথ্যাদি এবং কাগজ একসাথে করে Poland Embassy, New Delhi থেকে ভিসা আবেদন করতে হবে।

আরও পড়ুন – ইতালি ভিসা চেক করার নিয়ম

পোল্যান্ড ভিসা পেতে কি কি লাগে

পোল্যান্ড ভিসা আবেদন করার জন্য অবশ্যই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়ে ভিসা আবেদন ফরম পূরণ করতে হবে। পোল্যান্ড ভিসা পেতে কি কি লাগে তার একটি পুর্নাঙ্গ তালিকা নিচে উল্লিখিত –

পোল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা পেতে যা যা লাগবে –

  • Passport with at least 6 month validity
  • Passport sized color picture (2 pcs)
  • Poland Work Permit
  • Cover letter and CV
  • Medical Insurance (1 year)
  • Job Contract from Company
  • Educational Certificate (at least HSC)
  • Transportation Contract (if)
  • Accommodation Contract from Company

পোল্যান্ড স্বল্প মেয়াদি ভিসা পেতে যা যা লাগবে –

  • Passport with at least 6 month validity
  • Passport sized color picture (2 pcs)
  • Cover letter and CV
  • Bank Statement
  • Medical Insurance
  • Flight Ticket and Hotel Booking
  • Business related Documents (if)
  • Invitation letter from Poland

উপরোক্ত এই জিনিসগুলো অবশ্যই লাগবে যদি আপনি পোল্যান্ড যেতে চান। পোল্যান্ড ভিসার মেয়াদ এবং ভিসার ধরণ অনুযায়ী চাহিত জিনিসগুলো পরিবর্তিত হতে পারে। তো চলুন, এই তথ্যগুলো দিয়ে পোল্যান্ড ভিসা আবেদন করার নিয়ম জেনে নেয়া যাক।

আরও পড়ুন – মালয়েশিয়া ভিসা চেক করার উপায়

বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম

বাংলাদেশ থেকে পোল্যান্ড যেতে চাইলে পোল্যান্ড ভিসা করতে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে পোল্যান্ড ভিসা এম্বাসির ওয়েবসাইটে ভিসা এপ্লিকেশন পূরণ করে আবেদন করতে হবে। এরপর, পোল্যান্ড এর ভিসা এম্বাসি, নিউ দিল্লিতে গিয়ে ভিসা আবেদন জমা দিতে হবে। এছাড়াও, KYC সহ অন্যান্য প্রয়োজনীয় ধাপ সেখানেই পার করতে হবে।

বাংলাদেশে পোল্যান্ড এর ভিসা এম্বাসি নেই। তাই, নিউ দিল্লি গিয়ে পোল্যান্ড ভিসা আবেদন করার মাধ্যমে বাংলাদেশ থেকে পোল্যান্ড যেতে পারবেন। ভিসা আবেদন করার নিয়ম নিয়ে নিচে বিস্তারিত থাকছে।

পোল্যান্ড ভিসা আবেদন করার নিয়ম

পোল্যান্ড লং টাইম ভিসা অর্থাৎ ওয়ার্ক পারমিট এবং স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে Poland Ministry of Affairs এর ওয়েবসাইট থেকে ভিসা এপ্লিকেশন ফর্ম পূরণ করতে হবে। বাংলাদেশে পোল্যান্ড এর এম্বাসি না থাকায় Poland Embassy, New Delhi থেকে আবেদন করতে হবে।

পোল্যান্ড এম্বাসি, দিল্লি থেকে ভিসা আবেদন করার জন্য এখানে ক্লিক করুন। অতঃপর, ভিসা ফরম পূরণ করে সাবমিট করুন। প্রয়োজনীয় সকল তথ্য অবশ্যই পূরণ করতে হবে এবং ডকুমেন্ট আপলোড করতে হবে।

আবেদন সম্পন্ন হলে VFS Global থেকে পোল্যান্ড এম্বাসি, দিল্লির একটি অ্যাপয়েনমেন্ট বুক করতে হবে। এজন্য VFS Global এর ওয়েবসাইট ভিজিট করে Book an Appointment অপশন থেকে অ্যাপয়েনমেন্ট বুক করতে পারবেন। অতঃপর, পোল্যান্ড এম্বাসি, দিল্লি স্বশরীরে উপস্থিত হয়ে ভিসা এপ্লিকেশন ফি, বায়োমেট্রিক ফি এবং আবেদন ফর্ম জমা দিতে হবে।

ভিসা অনুমোদন হয়ে গেলে আপনি পোল্যান্ড ভিসা পেয়ে যাবেন। অতঃপর, পোল্যান্ড চলে যেতে পারবেন।

পোল্যান্ড ভিসা এজেন্সি

পোল্যান্ড ভিসা পাওয়ার জন্য বিভিন্ন ভিসা এজেন্সি রয়েছে যারা আপনাকে ভিসা আবেদন করা, অ্যাপয়েনমেন্ট বুক করা এবং আনুসাঙ্গিক সকল কাজ করতে সহযোগিতা করবে। আমাদের দেশের এমন কিছু ভিসা এজেন্সি থেকে আপনি পোল্যান্ড ভিসা করিয়ে নিতে পারেন। নিচে বাংলাদেশে অবস্থিত কিছু পোল্যান্ড ভিসা এজেন্সির তালিকা উল্লেখ করে দিলাম।

  1. Sticker Visa
  2. VisaThing
  3. OBOKASH
  4. Visa Hub
  5. Skyways Travels

আমাদের দেশে এগুলো ছাড়াও আরও অনেক ভিসা এজেন্সি রয়েছে যারা আপনাকে ভিসা আবেদন করা থেকে সবকিছু করতে সহযোগিতা করবে।

পোল্যান্ড কাজের বেতন কত টাকা

পোল্যান্ড কাজের বেতন কত তা আপনার অভিজ্ঞতা, কাজের ধরণ এবং কাজের পরিমানের উপর নির্ধারণ করা হবে। আপনি প্রতিদিন কেমন সময় দিতে পারছেন, কাজের প্রতি আপনার পূর্ব অভিজ্ঞতা রয়েছে কি না এবং আপনি ঠিক কোন সেক্টরে কাজ করছেন তার উপর নির্ভর করে বেতন নির্ধারিত হয়ে থাকে।

তবে, আমরা যদি পোল্যান্ড এর গড় বেতনের কিছু উপাত্ত দেখি, তবে লক্ষ্য করবেন যে ২০২১ সালে পোল্যান্ড এর গড় বেতন ছিলো ১৪০০+ আমেরিকান ডলার বা এখনের ১ লক্ষ ৫০ হাজার টাকা প্রায়। এছাড়াও, এই গড় বেতন এখন ২০২৪ সালে বেড়ে ১৭০০+ আমেরিকান ডলার হয়ে গেছে যা এখন বাংলাদেশি টাকায় ১ লক্ষ ৮০ হাজার টাকা প্রায়।

আরও পড়ুন – রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক

তাই, আপনি যদি অভিজ্ঞতার সহিত ডিমান্ডেবল সেক্টরে কাজ করেন, তবে পোল্যান্ড গিয়ে ভালো বেতনে চাকুরি বা কাজ করতে পারবেন এবং টাকা উপার্জন করতে পারবেন।

পোল্যান্ড থেকে কোন কোন দেশে যাওয়া যায়

পোল্যান্ড সেনজেনভুক্ত একটি দেশ। সেনজেনভুক্ত দেশের তালিকায় ২৭টি দেশ রয়েছে। পোল্যান্ড থেকে আপনি এসব সেনজেনভুক্ত সকল দেশে ভ্রমণ করতে পারবেন কোন সমস্যা ছাড়াই। এছাড়াও, পোল্যান্ড ইউরোপীয় ইউনিয়ন এর সদস্য হওয়ার কারণে পোল্যান্ডের জনগন যেকোনো দেশ ভ্রমণে বিশেষ সুবিধা পেয়ে থাকে।

পোল্যান্ড সেনজেনভুক্ত দেশ হওয়ার কারণে সেনজেনভুক্ত দেশগুলোতে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে উক্ত দেশে নাগরিক, শ্রমিক এবং শিক্ষার্থীরা।

FAQ

বাংলাদেশে পোল্যান্ডের এম্বাসি কোথায় অবস্থিত?

বাংলাদেশে পোল্যান্ডের কোন এম্বাসি নেই। পোল্যান্ড ভিসা আবেদন করার জন্য পোল্যান্ড এম্বাসি, দিল্লি যেতে হবে।

পোল্যান্ডের মুদ্রার নাম কি?

পোল্যান্ডের মুদ্রার নাম হচ্ছে – Zloty বা জলোটি।

এতক্ষন যাবত আপনাদের সাথে পোল্যান্ড ভিসা আবেদন করার নিয়ম, পোল্যান্ড ভিসা খরচ কত টাকা এবং ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আরও এমন ভিসা সম্পর্কিত তথ্য জানতে ভিসা চেক ক্যাটাগরি ভিজিট করতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 Comments

      1. Bahi ssc fail ami..online Ukraine lawyer dorchi Poland er work permit visar jonno..oni sob document diben..tay advanced 300€ niben.sob document kore Dewar por baki 400€ niben…ey document Tara courier kore Bangladesh e pathabe..document hate Pele India embassy te jawa lagbe visa application er jonno.01997128054 eta amar whats app number..kindly akto call BA sms diyen

        1. অগ্রিম কাউকে টাকা দেয়া থেকে বিরত থাকুন। বাংলাদেশের যেকোনো এজেন্সির সাথে যোগাযোগ করুন। তারা আপনাকে ওয়ার্ক পারমিট নিয়ে দিতে সহযোগিতা করবে।

          1. পোল্যান্ডের ভিসা করতে কত দিন লাগবে কত টাকা খরচ হবে কি কি ডকুমেন্টস লাগবে।
            স্টুডেন্ট ভিসায় কত টাকা খরচ পড়বে

  1. Bangladesh e thekei application kora jabe na? Delhi jawa ki must ??
    Karon India jawa to arekta khoroch er baper jhamelao

    1. বাংলাদেশে পোল্যান্ড এর ভিসা এম্বাসি নেই। তাই, ইন্ডিয়া যেতে হবে।

  2. Vai ami ssc pass but Bangladesh a kun agency ache je amake help korte pare Poland jaower jonno kindly janale upokar hoito work permit er jonno

    1. পোল্যান্ড ভিসা এমব্যাসি, বাংলাদেশ এর সাথে যোগাযোগ করলে তারা আপনার ভিসা এবং ওয়াক পারমিট পাওয়ার ব্যবস্থা করে দিবে।