বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করেছেন? তাহলে এখন ঘরে বসেই পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবেন। আজকের এই পোস্টে আপনাদের সাথে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার বিস্তারিত পদ্ধতি নিয়ে আলোচনা করবো।

পাসপোর্ট করার জন্য কিংবা বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। আমরা এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারি। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করার পর আপনার সার্টিফিকেট এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন Police Clearance Check করার মাধ্যমে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক

বাংলাদেশ পুলিশ ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিগত সকল তথ্য এবং পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হয়। আবেদন করার পর পেমেন্ট সম্পন্ন করতে হয়। অতঃপর, সার্টিফিকেট আবেদনটি পেন্ডিং থাকে। সবকিছু ঠিক থাকলে নির্ধারিত থানা থেকে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি অ্যাপ্রুভাল করে দিবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি অ্যাপ্রুভাল করেছে কি না, আপনার সার্টিফিকেটটি কোন থানায় আছে ও কোন ওসির কাছে সার্টিফিকেট আছে এসবকিছু জানতে পারবেন পুলিশ ক্লিয়ারেন্স চেক করার মাধ্যমে। ঘরে বসে অনলাইনে বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট থেকে এসকল কাজ করা যায়। কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হয়েছে কি না চেক করতে হয় জানতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখতে যা যা লাগবে

আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি হয়েছে কি না এবং সার্টিফিকেট এর স্ট্যাটাস জানার জন্য কিছু তথ্য প্রয়োজন হবে। পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখার জন্য যা যা লাগবে তার তালিকা নিচে উল্লেখ করে দিলাম।

  • রেফারেন্স নাম্বার
  • পাসপোর্ট নাম্বার
  • রেজিস্টার্ড মোবাইল নাম্বার

Police Clearance Certificate এর জন্য আবেদন করার সময় একটি রেফারেন্স নাম্বার দেয়া হয়। উক্ত রেফারেন্স নাম্বার, আপনার যে পাসপোর্ট দিয়ে আবেদন করেছেন, সেই পাসপোর্ট এর নাম্বার এবং রেজিস্টার্ড মোবাইল নাম্বার প্রয়োজন হবে ক্লিয়ারেন্স চেক করার জন্য।

আরও পড়ুন — বয়স্ক ভাতা অনলাইন আবেদন

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

বাংলাদেশ পুলিশ ওয়েবসাইট https://pcc.police.gov.bd ভিজিট করার পর Sign in বাটনে ক্লিক করে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্ট এ লগইন করুন। অতঃপর, মেইন মেনু থেকে My Account অপশনে ক্লিক করে Application Information ফর্মে রেফারেন্স নাম্বার, পাসপোর্ট নাম্বার এবং মোবাইল নাম্বার দিয়ে সহজেই আপনার Police Clearance Certificate হয়েছে কি না যাচাই করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেক করার দুইটি পদ্ধতি রয়েছে। একটি হচ্ছে অনলাইনে বাংলাদেশ পুলিশ ওয়েবসাইট থেকে চেক করা এবং অপরটি হচ্ছে এসএমএস এর মাধ্যমে চেক করা। নিচে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর স্টাটাস চেক করার পদ্ধতি বিস্তারিত ধাপে ধাপে উল্লেখ করে দিয়েছি।

ধাপ ১ – প্রথমেই বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট https://pcc.police.gov.bd ভিজিট করুন। এরপর, Sign In বাটনে ক্লিক করুন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

ধাপ ২ – অতঃপর, আপনার অ্যাকাউন্ট এর মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট এ লগইন করুন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক
পুলিশ ক্লিয়ারেন্স চেক

ধাপ ৩ – এখন মেনু থেকে My Account এ ক্লিক করে Application Information এর একটি ফর্ম পাবেন, সেখানে আপনার আবেদনের রেফারেন্স নাম্বার, পাসপোর্ট নাম্বার এবং মোবাইল নাম্বার দিয়ে এন্টার করলে সার্টিফিকেট এর স্ট্যাটাস দেখতে পারবেন।

Police Clearance Application Information
Police Clearance Application Information

সার্চ করার পর আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর স্ট্যাটাস জানতে পারবেন। এছাড়াও, বিভাগ, থানার নাম, ওসির মোবাইল নাম্বার সহ আরও অনেক তথ্য পাবেন।

আরও পড়ুন - মুক্তপাঠ সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের স্টাটাস সমূহ

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করার পর সার্টিফিকেট চেক করে আপনি বিভিন্ন ধরণের স্টাটাস দেখতে পাবেন। নিচে এসব স্তাটাস এর তালিকা উল্লেখ করে দিয়েছি।

  • Pending For Payment
  • Draft
  • Pending For verification
  • Rejected
  • Ready For Delivery
  • Delivered

এতক্ষন যাবত অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হয়েছে কি না জানার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। এখন এসএমএস এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট স্টাটাস জানার পদ্ধতি নিয়ে আলোচনা করবো।

এসএমএস এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক

এসএমএস এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট স্টাটাস জানার জন্য মোবাইলের ম্যাসেজ অপশন থেকে PCC<স্পেস>S<স্পেস>Reference Number টাইপ করে ম্যাসেজটি সেন্ড করে দিন 26969 নাম্বারে। ফিরতি ম্যাসেজে আপনার সার্টিফিকেট এর স্টাটাস জানতে পারবেন।

উপরে উল্লিখিত দুইটি পদ্ধতি অনুসরণ করেই আপনি Police Clearance Certificate এর Status জানতে পারবেন। পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন বা ফিডব্যাক থাকলে কমেন্ট বক্সে মন্তব্য করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Comments

  1. আমার পুলিশ ক্লিয়ারেন্স করতে দিয়েছি ৮ দিন হলো। অনলাইনে চেক দিতে গেলে কিছুই আসেনা, আর মেসেজ এ চেক করতে গেলেও কোন ফিরতি মেসেজ আসে না।

    1. পোস্টে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে অ্যাকাউন্ট এ লগইন করে চেক করার চেস্টা করেছিলেন?