কয়েক বছর আগের পুরাতন দলিল তল্লাশি করবেন কীভাবে এবং দলিল তল্লাশি অনলাইনে কীভাবে করতে হয় তা অনেকেই জানেন না। এজন্য, দলিল খুঁজতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আজ আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে পুরনো দলিল খুঁজে বের করবেন।

পুরাতন দলিল তল্লাশি অনলাইনে

জমি ক্রয়-বিক্রয় করার সময় সাব রেজিস্ট্রি অফিসে জমির দলিল রেজিস্ট্রি করা হয়। রেজিস্ট্রেশন অনুমোদন হলে তা বালাম বহিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে দুইটি সূচি দিয়ে লিপিবদ্ধ করা হয়। একটি সূচি তৈরি করা হয় দাতা/গ্রহীতার নাম ও পিতার নাম দিয়ে এবং অপর একটি সূচি তৈরি করা হয় জমির মৌজার নাম দিয়ে।

এসকল কাজ সম্পন্ন হওয়ার পর একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দলিলটি জমি রেজিস্ট্রি অফিসে সংরক্ষিত থাকে। অতঃপর, দলিলটি গ্রহীতাকে প্রদান করা হয়ে থাকে।

কিন্তু, যখন কেউ উক্ত দলিল হারিয়ে ফেলে বা নষ্ট হয়ে যায় তখন দলিল তল্লাশি করে সার্টিফাইড কপি সংগ্রহ করতে হয়। এজন্য, রেজিস্ট্রি অফিসে নির্দিষ্ট পরিমাণে ফি জমা দিতে হয়। তাহলে তারা উক্ত দলিলের একটি সার্টিফাইড কপি তৈরি করে দিয়ে থাকে।

পুরাতন দলিল তল্লাশি করার নিয়ম

পুরাতন দলিল্ক তল্লাশি অনলাইনে করার কোন সিস্টেম এখন অব্দি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে করা হয়নি। তাই, আপনি যদি কোন জমির দলিল বের করতে চান, তবে দুইটি পদ্ধতি অবলম্বন করতে হবে। এগুলো হচ্ছে –

  • দলিল দিয়ে দলিল তল্লাশি
  • দলিল ছাড়া দলিল তল্লাশি

অর্থাৎ, আপনার কাছে যদি দলিলটি থাকে, সেটি দিয়ে তল্লাশি করতে পারবেন এবং দলিল না থাকলে অন্য পদ্ধতিতে তল্লাশি করতে পারবেন। চলুন, দুইটি পদ্ধতি জেনে নেয়া যাক।

দলিল দিয়ে দলিল তল্লাশি করার নিয়ম

জমির দলিল রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হলে সাব রেজিস্টার কর্তৃক দলিলের শেষের পৃষ্ঠার অপদিকে, দলিলটি কত সালের, বালাম বইয়ের কত নাম্বার পৃষ্ঠা থেকে কত নাম্বার পৃষ্ঠায় নকল করা হয়েছে এসব তথ্য লিখে স্বাক্ষর করা হয়ে থাকে। আপনার কাছে যদি পূর্বের দলিল থাকে, তবে এসব তথ্য দিয়ে রেজিস্ট্রি অফিস থেকে সহজেই দলিলের নকল উত্তোলন করতে পারবেন। এজন্য, আলাদা করে দলিল তল্লাশি করতে হবে না।

দলিল ছাড়া দলিল তল্লাশি করার নিয়ম

জমির দলিল রেজিস্ট্রি করার সময় গুরুত্বপূর্ণ তথ্যসমূহ দিয়ে সুচিবহি তৈরি করা হয়। একটি সুচিবহি তৈরি হয় জমির ক্রেতা/বিক্রেতা বা অন্য পক্ষের নাম দিয়ে এবং আরেকটি তৈরি হয় মৌজার নাম দিয়ে। এসব তথ্য দিয়ে রেজিস্ট্রি অফিস থেকে পুরাতন দলিল তল্লাশি করতে পারবেন।

এজন্য, দলিলের বয়স ১ বছর হলে ২০ টাকা এবং অতিরিক্ত প্রতি বছরের জন্য ১৫ টাকা করে দিতে হবে।

অনলাইনে জমির দলিল চেক

সরকারী অনেক সেবা অনলাইন ভিত্তিক হলেও, দলিল তল্লাশি সেবাটি এখনো অনলাইন ভিত্তিক হয়নি। তাই, আপনি যদি অনলাইনে দলিল তল্লাশি করতে চান, তবে দুঃখিত যে আপনি অনলাইনে দলিল তল্লাশি করতে পারবেন না। এজন্য আপনাকে অবশ্যই রেজিস্ট্রি অফিসে গিয়ে দলিল খুঁজতে হবে।

এই পোস্টে আপনাদের সাথে পুরাতন দলিল তল্লাশি অনলাইনে কীভাবে করবেন এবং কী কী বিষয় জানতে হবে তা নিয়ে আলোচনা করেছি। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

এছাড়াও, আমাদের ওয়েবসাইটে নামজারি খতিয়ান অনুসন্ধান, বি এস খতিয়ান অনুসন্ধান, এস এ খতিয়ান অনুসন্ধান, বি আর এস খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি নিয়েও বিস্তারিত তথ্য পাবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *