অনলাইনে নতুন ই পাসপোর্ট চেক করার নিয়ম জানলে সহজেই আপনার নতুন পাসপোর্ট এর আবেদনের অবস্থা কিংবা পাসপোর্ট রিনিউ করার পর পাসপোর্ট কবে হাতে পাবেন এসব তথ্য জানতে পারবেন। পাসপোর্টের জন্য আবেদন করার পর অপেক্ষা করার ইচ্ছে না করলে আপনার পাসপোর্ট কবে হাতে পাবেন জানার জন্য এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

এনআইডি চেক ওয়েবসাইটের আজকের ব্লগে আপনাদের সাথে শেয়ার করবো, কিভাবে অনলাইনে নতুন পাসপোর্ট চেক করতে হয়।

পাসপোর্ট চেক করতে যা যা লাগবে

পাসপোর্ট চেক করার জন্য কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে। আপনি যদি নতুন পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন, তবে আবেদনে উল্লেখ করে দেয়া কিছু তথ্য দিয়ে সহজেই অনলাইনে পাসপোর্ট যাচাই করে নিতে পারবেন। নিম্নোক্ত ডকুমেন্ট গুলো প্রয়োজন হবে E Passport চেক করার জন্য।

  • Application ID অথবা Online Registration ID (OID)
  • আপনার জন্ম তারিখ

উপরোক্ত এই দুইটি জিনিস হলেই আমরা সহজেই অনলাইনে ই পাসপোর্ট চেক করতে পারি। তথ্যগুলো সঙ্গে নিয়ে বসে পড়ুন, আমরা এখন পাসপোর্ট চেক করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিবো।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

epassport.gov.bd ওয়েবসাইট ভিজিট করে মেনু থেকে Check Status বাটনে ক্লিক করবেন। এরপর, Online Registration ID অথবা Application ID দিয়ে নিচে আপনার জন্ম তারিখ-মাস-বছর নির্বাচন করে দিবেন। অতঃপর, I am human লেখার বাম দিকের বক্সে টিক দিয়ে ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করলেই পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট চেক করার পদ্ধতি
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম হচ্ছে –

  • প্রথমেই https://www.epassport.gov.bd/authorization/application-status লিংকে ভিজিট করুন
  • এরপর, Online Registration ID কিংবা Application ID লিখুন।
  • নিচের বক্সে আপনার জন্ম তারিখ নির্বাচন করে দিন (DD/MM/YYY ফরম্যাটে) ।
  • এরপর ক্যাপচা বাটনে ক্লিক করে ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করবেন। তাহলেই ই-পাসপোর্ট চেক করতে পারবেন।

অনেকেই ই পাসপোর্ট চেক করতে চান। কিন্তু, সঠিক নিয়ম এবং পদ্ধতি না জানার কারণে পাসপোর্ট যাচাই করতে পারেন না। এজন্য, নতুন পাসপোর্টের আবেদন করেও পাসপোর্ট কবে হাতে পাবেন জানতে পারেন না।

আবার অনেকে পাসপোর্ট রিনিউ করে পাসপোর্ট কবে পাবেন সেটি জানতে পারেন না। এই সমস্যা থেকে উত্তরণের জন্য উপরে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করুন। এতে করে ঘরে বসে অনলাইনে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

www.old.bmet.gov.bd ওয়েবসাইট ভিজিট করে উপরের মেনু থেকে Searching বাটনে ক্লিক করবেন। এরপর, Passport ID লেখার পাশের বক্সে আপনার পাসপোর্ট নাম্বার দিবেন। অতঃপর, Find বাটনে ক্লিক করলে পাসপোর্ট এর তথ্য চেক করতে পারবেন।

কিংবা, আপনি চাইলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য নিচে উল্লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন।

  • ভিজিট করুন www.old.bmet.gov.bd লিংকে। এরপর Searching বাটনে ক্লিক করুন।
  • অতঃপর, নিচে উল্লেখ করে দেয়া ইমেজের মতো করে Passport ID লেখার পাশের বক্সে আপনার পাসপোর্ট নাম্বার লিখে দিন।
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

  • এখন Find বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন।

BMET ওয়েবসাইট থেকে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে অবশ্যই BMET তে রেজিস্ট্রেশন করতে হবে। অর্থাৎ, যারা BMET তে রেজিস্ট্রেশন করেছেন, তারাই এই ওয়েবসাইট থেকে শুধু পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

অন্যথায়, আপনি পাসপোর্ট চেক করতে চাইলে পাসপোর্ট অফিস যেতে হবে। পাসপোর্ট অফিস গিয়ে পাসপোর্ট এর নাম্বার দিয়ে আপনার পাসপোর্ট যাচাই করে নিতে এবং পাসপোর্ট এর তথ্য চেক করতে পারবেন।

আপনার যদি পাসপোর্ট না থাকে, তবে পাসপোর্ট করতে কি কি লাগে এই ব্লগটি পড়তে পারেন। এতে করে পাসপোর্ট এর জন্য আবেদন করার আগে আপনার প্রাথমিক ধারণা হয়ে যাবে।

MRP পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার জন্য passport.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, APPLICATION STATUS বাটনে ক্লিক করুন। Enrolment ID এবং জন্ম তারিখ লিখুন। অতঃপর, ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করুন।

MRP পাসপোর্ট চেক করার নিয়ম
MRP পাসপোর্ট চেক করার নিয়ম

  • MRP পাসপোর্ট চেক করতে প্রথমেই http://passport.gov.bd/OnlineStatus.aspx এই লিংকে ভিজিট করুন।
  • এরপর, Enrolment ID লিখুন।
  • এখন আপনার জন্ম তারিখ নির্বাচন করে দিন।
  • ছবিতে দেখানো ক্যাপচা কোড লিখুন।
  • Search বাটনে ক্লিক করুন। আপনার পাসপোর্ট এর তথ্য দেখতে পাবেন।

এটাই হচ্ছে MRP পাসপোর্ট চেক করার বিস্তারিত নিয়ম। পাসপোর্ট চেক করার পূর্বে আপনাকে নিশ্চিত হতে হবে, আপনার পাসপোর্টটি ই-পাসপোর্ট নাকি এমআরপি পাসপোর্ট। ই পাসপোর্ট চেক করার পদ্ধতি উপরে উল্লেখ করে দিয়েছি।

FAQ

কি ভাবে পাসপোর্ট চেক করতে হয়?

পাসপোর্ট চেক করতে আপনার মোবাইলের এসএমএস অপশনে গিয়ে EPP লিখে একটি স্পেস দিয়ে Application ID লিখে এসএমএস টি 16445 নাম্বারে সেন্ড করে দিন। অতঃপর, আপনাকে ফিরতি ম্যাসেজে পাসপোর্ট এর সকল তথ্য জানিয়ে দেয়া হবে। পাসপোর্ট কবে হাতে পাবেন এবং পাসপোর্ট এর ভুল-ত্রুটি (যদি থাকে) সম্পর্কেও জানতে পারবেন।

পাসপোর্ট OID কি?

পাসপোর্ট OID হচ্ছে আপনার পাসপোর্ট এর একটি ইউনিক আইডি নাম্বার। যা দিয়ে আপনি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। এছাড়াও এই নাম্বারটি দিয়ে আপনার পাসপোর্ট লক্ষাধিক পাসপোর্ট এর মাঝে একটি ইউনিক পাসপোর্ট সেটি প্রমাণিত হয়।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে?

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে ৫,৭৫০ টাকা থেকে শুরু করে ১৩,৮০০ টাকা অব্দি লাগতে পারে। তবে, এই টাকার পরিমাণ কম বা বেশি হতে পারে পাসপোর্ট এর পৃষ্ঠার উপর নির্ভর করে।

পাসপোর্ট এমআরপি চেক অনলাইন

এমআরপি পাসপোর্ট অনলাইনে চেক করার জন্য passport.gov.bd/OnlineStatus.aspx লিখে ভিজিট করে Enrolment ID এবং জন্ম তারিখ দেয়ার পর ক্যাপচা পূরণ করে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আপনি যদি পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকেন, তবে আশা করছি ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। পাসপোর্ট, এনআইডি, জন্ম নিবন্ধন সনদ কিংবা ভূমি বিষয়ক যেকোনো সমস্যার সমাধান পেতে নিচের পোস্টগুলি পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 Comments

  1. পাসপোর্ট এর কপি বের করবো আমার পাসপোর্ট অফিসে আছে

    1. পাসপোর্ট অফিস থেকে আপনার পাসপোর্ট এর কপি বের করে নিতে পারবেন। ধন্যবাদ।

      1. আমি লেবানন প্রবাসী।আমার পাসপোর্ট কফিল নিয়ে নিয়েছে আর দেয় নি।আমি অবৈধ আছি।পাসপোর্ট এর কোনো ফটোকপি নাই।এমতাবস্থায় কিভাবে পাসপোর্ট এর ফটোকপি পেতে পারি?

          1. আমি প্রথম পাসপোর্ট করিছিলাম.সেটা কিভাব বের করবো

          2. পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে পাসপোর্ট চেক করতে পারবেন।