নতুন পাসপোর্ট করতে চাচ্ছেন? কিন্তু পাসপোর্ট করতে কি কি লাগে জানেন না? এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা লাগে।

পাসপোর্ট করার সময় দালালের খপ্পরে পড়ার অনেক ভয়াবহ অভিজ্ঞতা রয়েছে অনেকের। তাই, কেউ যদি নতুন পাসপোর্ট করতে চান, তবে অবশ্যই পাসপোর্ট করতে কি কি কাগজ লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা লাগে জেনে রাখা জরুরী।

তো চলুন, ই পাসপোর্ট করতে কি কি কাগজ লাগে এবং কত টাকা লাগে জেনে নেয়া যাক।

পাসপোর্ট করতে কি কি লাগে

বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক দেয়া নিয়ম অনুযায়ী, একজন বাংলাদেশী হিসেবে নতুন পাসপোর্ট করতে জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। সরকারী চাকুরিজীবিদের ক্ষেত্রে NOC কিংবা GO লাগবে। অপ্রাপ্ত বয়স্কদের জন্য জন্ম নিবন্ধন সনদ এবং পিতামাতার জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে।

ই পাসপোর্ট করতে কি কি লাগে

ই পাসপোর্ট করতে কি কি লাগে তার একটি ছোট্ট লিস্ট নিচে উল্লেখ করে দিয়েছি। আপনি যদি নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান, তবে এসব ডকুমেন্ট প্রয়োজন হবে।

  • অনলাইনে ই-পাসপোর্টের জন্য আবেদন করা।
  • জাতীয় পরিচয় পত্র কিংবা জন্ম নিবন্ধন সনদ (English Version) প্রয়োজন হবে।
  • ১৮ বছর বয়সের কম বয়সীদের ক্ষেত্রে, পিতা-মাতার এনআইডি কার্ডের নাম্বার।
  • (ক) ১৮ বছরের কম হলে জন্ম নিবন্ধন সনদের ইংলিশ ভার্সন লাগবে।
  • (খ) ১৮-২০ বছরের মাঝে হলে এনআইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ ইংলিশ ভার্সন প্রয়োজন হবে।
  • ২০ বছর বয়সের বেশি হলে এনআইডি কার্ড অবশ্যই প্রয়োজন হবে।
  • সরকারী চালুরিজীবি হলে GO (সরকারী আদেশ) অথবা NOC (অনাপত্তি) সাবমিট করতে হবে।
  • প্রযোজ্য ক্ষেত্রে কাবিননামা অথবা তালাকনামা লাগবে।
  • পাসপোর্টের জন্য নির্ধারিত চার্জ সহ ভ্যাট এবং ট্যাক্স জমা দিতে হবে।

নতুন ই পাসপোর্ট করতে সাধারণত উপরে উল্লিখিত এসব কাগজ প্রয়োজন হয়। তবে, আপনি যদি পাসপোর্ট রিনিউ করতে চান, আরও কিছু তথ্য সংযোজন করতে হতে পারে। ই-পাসপোর্ট ফরম পূরণের নির্দেশাবলী সম্পর্কে আরও বিস্তারিত জানতে epassport.gov.bd/instructions/instructions ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে

  1. ১৮ বছরের কম বয়সী এবং ৬৫ বছর এর বেশি বয়সীদের জন্য ই-পাসপোর্টের মেয়াদ ৫ বছর ও পাসপোর্ট হবে ৪৫ পৃষ্ঠার।
  2. দেশের অভ্যন্তরে রেগুলার পাসপোর্ট প্রয়োজন হলে পাসপোর্টের জন্য আবেদন করার সময় পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে এবং বাকী সকল তথ্য ঠিক থাকলে ১৫ কর্মদিবসের মাঝে পাসপোর্ট পেয়ে যাবেন।
  3. দেশের অভ্যন্তরে জরুরী পাসপোর্ট প্রয়োজন হলে পাসপোর্টের জন্য আবেদন করার সময় পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে এবং বাকী সকল তথ্য ঠিক থাকলে ৭ কর্মদিবসের মাঝে পাসপোর্ট পেয়ে যাবেন।
  4. দেশের অভ্যন্তরে অতি জরুরী পাসপোর্ট প্রয়োজন হলে পাসপোর্টের জন্য আবেদন করার সময় পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে এবং বাকী সকল তথ্য ঠিক থাকলে ২ কর্মদিবসের মাঝে পাসপোর্ট পেয়ে যাবেন।
  5. পাসপোর্ট রি-ইস্যু করতে হলে মূল পাসপোর্ট প্রদর্শন করতে হবে।
  6. পাসপোর্ট হারিয়ে গেলে নতুন করে আবেদন করার সময় মূল পাসপোর্টের ফটোকপি এবং জিডির কপি সাবমিট করতে হবে।
  7. ই পাসপোর্টের জন্য আবেদন করার সময় কোনো ডকুমেন্ট সত্যায়ন করতে হবে না।
  8. ই-পাসপোর্ট এর জন্য আবেদন করতে ছবি সংযোজন করতে হবে না এবং সত্যায়ন করতে হবে না।

নতুন পাসপোর্ট করতে কি কি লাগে

উপরে যেসব তালিকা উল্লেখ করে দিয়েছি, সেখানে থাকা তথ্যগুলো প্রয়োজন হবে নতুন পাসপোর্টের জন্য আবেদন করার সময়। আপনার জতি অতি দ্রুত পাসপোর্ট প্রয়োজন হয়, তবে পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করবেন এবং বাকী সকল কাগজ ঠিক রাখবেন, তাহলে আবেদন করার ২ কর্মদিবসের মাঝে পাসপোর্ট পেয়ে যাবেন।

একইভাবে, আপনার যদি দ্রুত (অতি দ্রুত নয়) পাসপোর্ট প্রয়োজন হয়, তবে পুলিশ ক্লিয়ারেন্স এবং অন্নান্ন্য সকল তথ্য সঠিকভাবে দেয়া হলে ৭ কর্মদিবসের মাঝে পাসপোর্ট পেয়ে যাবেন।

রেগুলার পাসপোর্ট প্রয়োজন হলে পুলিশ ক্লিয়ারেন্স এবং অন্যান্য সকল তথ্য সঠিক দেয়া হলে ১৫ কর্মদিবসের মাঝেই পাসপোর্ট পেয়ে যাবেন।

বাংলাদেশে ই পাসপোর্টের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সমূহ নিয়ে আবেদন করার পর অতি শীঘ্রই আপনার পাসপোর্ট পেয়ে যাবেন। পাসপোর্ট বিষয়ক যেসব তথ্য উল্লেখ করে দিয়েছি, সেগুলো অবশ্যই পড়ে নিবেন। নতুন পাসপোর্টের আবেদন না করে থাকলে, অর্থাৎ আপনি যদি পুরনো পাসপোর্ট রিনিউ করতে চান, তবে কিছু বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

বাংলাদেশে পাসপোর্ট করতে কি কি লাগে

ই পাসপোর্ট করতে কি কি লাগে

উপরে উল্লিখিত ছবিতে A-Z সকল তথ্য উল্লেখ করে দেয়া রয়েছে। আপনি যদি বাংলাদেশ থেকে ই পাসপোর্টের আবেদন করতে চান, তবে এই তথ্যগুলো অবশ্যই প্রয়োজন হবে। এছাড়াও, যারা পাসপোর্ট রিনিউ করবেন, তাদের জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন হবে, সেগুলিও উল্লেখ করে দেয়া রয়েছে।

FAQ

পাসপোর্টের আবেদন করতে বাবা-মায়ের আইডি লাগে?

আপনার বয়স যদি ১৮ বছরের কম হয়, তবে পাসপোর্টের জন্য আবেদন করতে বাবা মায়ের আইডি কার্ড লাগবে।

এনআইডি কার্ড ছাড়া পাসপোর্ট করা যাবে?

আপনার বয়স যদি ২০ বছরের কম হয়, তবে এনআইডি কার্ড ছাড়াও পাসপোর্ট করা যাবে। তবে, এক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হবে।

শিশুদের ই পাসপোর্ট করতে কি কি লাগে

৬ বছর বয়সের নিম্নের শিশুদের ই পাসপোর্ট করতে জন্ম সনদ, পিতা-মাতার এনআইডি কার্ড এবং 3R Size (৩ আর) সাইজের ল্যাব প্রিন্ট ছবি লাগবে। ব্যাকগ্রাউন্ড অবশ্যই গ্রে কালার হতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *