চাকরির পদোন্নতির জন্য আবেদন করতে চাচ্ছেন কিন্তু পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানেন না? এই পোস্টে পদোন্নতির জন্য আবেদন ফরম এবং বেতন বৃদ্ধি ও পদোন্নতির জন্য আবেদন করার নিয়ম ও নমুনা জানতে পারবেন।

চাকরির বয়স বেশি হলে, অভিজ্ঞতা অর্জন হলে এবং দীর্ঘদিন যাবত চাকুরী করার পরেও পদোন্নতি না হলে পদোন্নতির জন্য ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট আবেদন করা যায়। পদোন্নতির জন্য আবেদন করতে পদোন্নতির আবেদন ফরম পূরণ করে একটি আবেদন পত্র লিখতে হয়। পদোন্নতি হলে বেতন বৃদ্ধি পায় এবং আরও সুযোগ-সুবিধা পাওয়া যায়।

তো চলুন, চাকরির পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক। কীভাবে একটি আবেদন পত্র লিখবেন সেটি জানতে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন।

পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার সময় আপনার নাম, চাকুরীর বয়স, অভিজ্ঞতা, প্রতিষ্ঠানের জন্য কী কী কাজ করেছেন এবং চাকুরীর পদবি ইত্যাদি উল্লেখ করে পদোন্নতি চেয়ে একটি আবেদন পত্র লিখতে হবে। নিচে চাকরির পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার বিস্তারিত নমুনা উল্লেখ করে দেয়া হয়েছে।

সরকারি চাকরির পদোন্নতির জন্য আবেদন পত্র নমুনা

বরাবর,
মহাপরিচালক
বাংলাদেশ বেতার
সদর দপ্তর, ২২, রংপুর সিও বাজার
রংপুর সদর উপজেলা, রংপুর-৫৪০০

মাধ্যম: যথাযথ কর্তৃপক্ষ

বিষয়: চাকরির পদোন্নতির জন্য আবেদন

মহোদয়,
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসরাক বাংলাদেশ বেতার, রংপুর সদর দপ্তর, রংপুর ০৯/০২/২০১৯ খ্রি: তারিখের ১৬.৩৩.০৫৫০.০৫৩.২১.০০৫.৬৩-২৪৫ (৫৯) নম্বর অফিস আদেশ মোতাবেক ”অফিস সহায়ক” পদে বাংলাদেশ বেতার, রংপুর সদর দপ্তর,  রংপুর ১১/০২/২০১৫ খ্রি: তারিখে যোগদান করে সততার সহিত আমার উপর অর্পিত দ্বায়িত্ব পালন করে আসছি।

নন-ক্যাডার অফিসার ও কর্মচারীদের নিয়োগবিধি, ১৯৮৫ এর তাফশীলের ৪১ নং ক্রমিক অনুসারে আমার চাকুরীতে যোগদান করার পর এখন পর্যন্ত চাকুরীর বয়স ৪ বছর ৮ মাস হওয়ায় আমি পদোন্নতির জন্য আবেদন জানাচ্ছি।

অতএব, মহোদয়ের নিকট বিনীত নিবেন এই যে, আমাকে নিয়োগ বিধি অনুযায়ী পদোন্নতি দিলে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক
ফারহান
তারিখ: ০২/০৬/২০২৪
অফিস সহায়ক
বাংলাদেশ বেতার, রংপুর সদর, রংপুর

সংযুক্তি:

  1. নিয়োগ আদেশের ফটোকপি।
  2. শিক্ষাগত যোগ্যতার কপি।
  3. চাকুরী স্থায়ীকরণ আদেশের ফটোকপি।
  4. চাকুরীর সন্তোষজনক প্রত্যয়ন পত্র।
  5. দাপ্তরিক কর্ম বন্টনের অফিস আদেশের ফটোকপি।
  6. যোগদানপত্রের ফটোকপি।

চাকরির পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার পর আবেদন পত্রের সাথে সংযুক্তি লেখার পর যেসব কাগজপত্রের কথা বলা হয়েছে, সেগুলো সংযুক্ত করে দিতে হবে। এরপর, আবেদন পত্রটি ঊর্ধ্বতন কর্মকর্তার দ্বারা সঠিক জায়গায় পৌঁছে দিতে হবে।

এভাবে করে সরকারি চাকুরির পদোন্নতির জন্য আবেদন পত্র লিখতে পারবেন এবং পদোন্নতির আবেদন পত্র লেখার মাধ্যমে বেতন বৃদ্ধি ও পদোন্নতি করে নিতে পারবেন।

আরও পড়ুন — রিজাইন লেটার লেখার নিয়ম

গার্মেন্টস পদোন্নতির জন্য আবেদন পত্র নমুনা

গার্মেন্টস এ কাজ করছেন কিন্তু পদোন্নতি হচ্ছেনা? তাহলে গার্মেন্টস পদোন্নতির জন্য আবেদন পত্র লেখার নমুনাটি অনুসরণ করে পদোন্নতির জন্য আবেদন করতে পারবেন। নিচে পদোন্নতির আবেদনের নমুনা উল্লেখ করে দেয়া হয়েছে।

তারিখ: ০৬/০২/২০২৪
বরাবর,
ব্যবস্থাপনা পরিচালক
এনআইডি চেক কোম্পানি লিমিটেড
রংপুর সিও বাজার, রংপুর সদর, রংপুর-৫৪০০

বিষয়: গার্মেন্টস পদোন্নতির জন্য আবেদন পত্র

জনাব,
সবিনয় নিবেন এই যে, আমি আপনার প্রতিষ্ঠানের একজন সং এবং যোগ্য কর্মচারী। আমি গত ০৪ বছর যাবত আপনার প্রতিষ্ঠানে কর্মরত আছি। সৎ এবং নিষ্ঠার সাথে আমার উপর অর্পিত সকল দায়িত্ব পালন করে থাকি। পণ্য উৎপাদন, কোয়ালিটি চেক, মোড়কজাতকরণ সহ আরও কিছু বিষয়ের উপর আমার পারদর্শিতা রয়েছে ।

কিন্তু, বিগত ০৪ বছর যাবত আমাদের বেতন বৃদ্ধি পায়নি এবং পদোন্নতি লাভ করিনি। পূর্বের মতো আমি সৎ ও নিষ্ঠার সাথে আপনার প্রতিষ্ঠানে কাজ করে প্রতিষ্ঠানের উন্নতি করতে চাই। তাই, আমাকে পদোন্নতি দিয়ে এই ইচ্ছে পূরণ করতে সহযোগিতা করবেন।

অতএব, মহোদয়ের নিকট বিনীত নিবেদন এই যে, আমার বর্তমান কাজের অভিজ্ঞতা বিবেচনা করে আমাকে পদোন্নতি দিলে জনাবের আকুল মর্জি হয়।

এই পদ্ধতিটি অনুসরণ করার মাধ্যমে চাকরির পদোন্নতির জন্য আবেদন পত্র লিখতে পারবেন নিজেই। চাকুরীতে পদোন্নতি পেতে চাইলে উপরে উল্লিখিত আবেদন পত্রের মতো করে একটি আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট।

আরও পড়ুন — দরখাস্ত লেখার নিয়ম

বেতন বৃদ্ধি ও পদোন্নতির জন্য আবেদন

বেতন বৃদ্ধি ও পদোন্নতির জন্য আবেদন করার মাধ্যমে বেতন বৃদ্ধি করে নেয়া যায় এবং পদোন্নতি করে নেয়া যায়। দীর্ঘ সময় যাবত চাকুরী করলে পদোন্নতির জন্য আবেদন করা যায়। পদোন্নতি হলে বেতন বৃদ্ধি পায় এবং আরও অনেক সুযোগ-সুবিধা পাওয়া যায়।

বেতন বৃদ্ধি ও পদোন্নতির জন্য আবেদন করতে চাইলে উপর উল্লেখ করে দেয়া চাকুরীর পদোন্নতির জন্য আবেদন পত্রের নমুনা অনুসরণ করুন।

শেষ কথা

আজকের এই ব্লগে চাকরির পদন্নোতির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে চাকরির পদোন্নতির জন্য আবেদন ও বেতন বৃদ্ধি করার জন্য আবেদন কীভাবে করতে হয় তা বিস্তারিত জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *