নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য শুধু জমির মালিকের নাম জানা থাকতে হবে। আপনি যদি কোনো জমির মালিকের তথ্য যাচাই করতে চান, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে জমির মালিকানা যাচাই করতে পারবেন শুধুমাত্র জমির মালিকের নাম দিয়েই। এই পদ্ধতিতে জমির মালিকানা যাচাই করতে জমির দাগ নাম্বার বা খতিয়ান নাম্বার প্রয়োজন হবে না।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বিভাগ,জেলা,উপজেলা, খতিয়ানের ধরণ ও মৌজা নির্বাচন করতে হবে। এরপর, জমির মালিকের নাম লিখে সার্চ করলেই জমির মালিকানা যাচাই করতে পারবেন।

জমির মালিকানা যাচাই করার জন্য ই পর্চা ওয়েবসাইট থেকে নামজারি খতিয়ান নির্বাচন করে বিভাগ,জেলা,উপজেলা,মৌজা এবং জমির মালিকের নাম নির্বাচন করে দিলে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। খতিয়ান নং, জমির দাগ নাম্বার সবকিছুই যাচাই করতে পারবেন এই পদ্ধতি অনুসরণ করে।

এছাড়াও, আপনি চাইলে খতিয়ান আবেদন করতে পারবেন এই পদ্ধতি অনুসরণ করে। এই পদ্ধতি নিয়ে আরও বিস্তারিত নিচে বর্ণনা করেছি।

জমির মালিকানা যাচাই করতে যেসব তথ্য প্রয়োজন হবে

জমির মালিকানা যাচাই করার মাধ্যমে আমরা জমি ক্রয় করার সময় প্রতারণার হাত থেকে বাঁচতে পারি। শুধু মাত্র জমির মালিকের নাম/দাগ নাম্বার/খতিয়ান নাম্বার দিয়ে জমির মালিকানা যাচাই করা সম্ভব। এই পোস্টে যেহেতু নাম দিয়ে জমির মালিকানা বের করার পদ্ধতি নিয়ে আলোচনা করছি, তাই এই পদ্ধতিতে মালিকানা যাচাই করতে যা যা ডকুমেন্ট প্রয়োজন তা নিচে উল্লেখ করে দিয়েছি।

  • জমির মালিকের নাম জানা থাকতে হবে।
  • জমির দাগ নাম্বার জানা থাকতে হবে।
  • জমির খতিয়ান নাম্বার জানা না থাকলেও চলবে, কারণ আমরা নাম এবং দাগ নাম্বার দিয়ে মালিকানা যাচাই করবো।
  • সার্ভে খতিয়ান যাচাই করতে চাইলে খতিয়ানের ধরণ (বি আর এস, বি এস, সি এস, এস এ, আরএস, পেটি) জানা থাকতে হবে।
  • জমি যে বিভাগে, জেলায়, উপজেলায় এবং মৌজায় অবস্থিত, তা জানা থাকতে হবে।

উপরোক্ত এসব বিষয় জানা থাকলে, আমরা সহজেই নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবো। নাম দিয়ে কিভাবে জমির মালিকানা বের করতে হয় জানতে নিচে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করুন।

নাম দিয়ে জমির মালিকানা বের করার উপায়

নাম দিয়ে জমির মালিকানা বের করার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন। জমির মালিকের নাম দিয়েই মালিকানা, খতিয়ান নং, দাগ নাম্বার যাচাই করতে পারবেন।

ধাপ ১ – খতিয়ানের তথ্য নির্বাচন করুন

eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, সার্ভে খতিয়ান/নামজারি খতিয়ান নির্বাচন করুন। আপনি যে খতিয়ান এর তথ্য জানতে চাচ্ছেন, সেটি নির্বাচন করে দিবেন।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই
নাম দিয়ে জমির মালিকানা যাচাই

অতঃপর, জমির যে বিভাগে অবস্থিত, সেই বিভাগ, জেলা, উপজেলা খতিয়ানের ধরণ এবং মৌজা নির্বাচন করুন। সার্ভে খতিয়ান এর তথ্য বের করতে চাইলে খতিয়ান এর ধরণ নির্বাচন করতে হবে। নামজারি খতিয়ান এর ক্ষেত্রে খতিয়ান এর ধরণ নির্বাচন করতে হবে না।

জমির মালিকানা বের করার উপায়
জমির মালিকানা বের করার উপায়

মৌজা নির্বাচন করার পর অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করবেন।

নাম দিয়ে জমির দলিল বাংলাদেশ
নাম দিয়ে জমির দলিল বাংলাদেশ

এরপর, মালিকের নাম দিবেন এবং নিচে থাকা খুঁজুন বাটনে ক্লিক করবেন। তাহলে উক্ত মালিকের নামে যত জমি আছে, সবকিছুর তথ্য দেখতে পাবেন।

নাম দিয়ে জমির দলিল
নাম দিয়ে জমির দলিল

ধাপ ২ – খতিয়ানের বিস্তারিত তথ্য দেখুন

মালিকের নাম দিয়ে খুঁজুন বাটনে ক্লিক করার পর উক্ত নামের সকল জমির তালিকা দেখতে পাবেন। এরপর, মালিকের নামের তালিকা থেকে ডাবল ক্লিক করবেন। তাহলে, নিচের ইমেজের মতো জমির দাগ নাম্বার দেখতে পাবেন।

খতিয়ানের দাগ যাচাই
খতিয়ানের দাগ যাচাই

বিস্তারিত বাটনে ক্লিক করে উক্ত মালিকের নামে যত জমির আছে, উক্ত জমির দাগ নাম্বার, এবং মালিক/দখলদারের নাম ও আরও অন্যান্য তথ্য দেখতে পাবেন। আপনি চাইলে খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি/সার্টিফাইড কপি ডাকযোগে অফিস কাউন্টার থেকে সংগ্রহ করতে পারেন। [বি:দ্র: আপনি চাইলে নামজারি খতিয়ান অনুসন্ধান করার মাধ্যমেও মালিকানা যাচাই করতে পারবেন।]

শুধুমাত্র নাম দিয়ে যেকোনো জমির মালিকানা যাচাই করতে চাইলে, মালিকের নাম সঠিকভাবে লিখতে হবে। সঠিকভাবে নাম লেখার পরেও যদি জমির কোনো তথ্য দেখা না যায়, তবে সম্ভাব্য কারণ হতে পারে মালিকের নাম অন্য আছে। সেক্ষেত্রে আপনি চাইলে দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারেন।

শুধু মাত্র দাগ নাম্বার লিখে সার্চ করলেই জমির মালিকের নাম এবং অন্যান্য তথ্য যাচাই করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করছি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এখন আপনি চাইলে নিজেই যেকোনো জমির মালিকানা, খতিয়ান আবেদন, জমির দাগ নাম্বার যাচাই করতে পারবেন। এমন আরও পোস্ট পড়তে নিচের পোস্টগুলি দেখুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *