ই নামজারি খতিয়ান অনুসন্ধান করতে চাচ্ছেন? এই পোস্টটি সম্পূর্ণ পড়লে এক ক্লিকে অনলাইনে নামজারি খতিয়ান চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন এবং নিজেই ই নামজারি যাচাই করতে পারবেন।

খতিয়ান কয়েক ধরনের হয়ে থাকে। আর এস খতিয়ান, বি এস খতিয়ান, বি আর এস খতিয়ান, এস এ খতিয়ান , সি এস ইত্যাদি। একটি জমি কোন কোন ব্যক্তির মালিকানায় রয়েছে তা জানার জন্য ই নামজারি যাচাই করতে হয়। এতে করে জমির মালিকের নাম এবং জমি সংক্রান্ত সকল তথ্য জানা যায়।

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম এবং ই নামজারি যাচাই করার বিস্তারিত পদ্ধতি জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান

নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, নামজারি খতিয়ান অপশনে ক্লিক করে যে জমির নামজারি খতিয়ান অনুসন্ধান করতে চান সেটি যে বিভাগ, জেলা, উপজেলা ও মৌজায় অবস্থিত তা সিলেক্ট করুন। এরপর, জমির খতিয়ান নং লিখে সার্চ করলে নামজারি খতিয়ানের তথ্য অনুসন্ধান করতে পারবেন।

ই নামজারি খতিয়ান অনুসন্ধান করতে চাইলে নিম্নে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করতে পারেন। এখানে, ধাপে ধাপে সবকিছু উল্লেখ করে দেয়া হয়েছে।

ই নামজারি খতিয়ান চেক করার নিয়ম

নামজারি খতিয়ান চেক করার জন্য –

  • eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন
  • মেনু থেকে নামজারি খতিয়ান অপশনে ক্লিক করুন
  • বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা নির্বাচন করুন
  • খতিয়ান নং লিখে খুঁজুন বাটনে ক্লিক করুন

এই ধাপগুলো অনুসরণ করার পর খতিয়ানের তালিকা থেকে মালিকের নাম আসলে সেখানে দুইবার ক্লিক করুন। তাহলে উক্ত খতিয়ান নাম্বার দিয়ে যে জমি আছে সেটির মালিকের নামসহ বিস্তারিত তথ্য দেখতে পারবেন। এখানে থেকে চাইলে খতিয়ান আবেদন করতে পারবেন।

নামজারি খতিয়ান চেক করার নিয়ম

নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য https://eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। মেনু থেকে নামজারি খতিয়ান অপশনে ক্লিক করুন। বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা নির্বাচন করে খতিয়ান নং লিখে সার্চ করুন। এভাবে সহজেই নামজারি খতিয়ান চেক করতে পারবেন।

নামজারি খতিয়ান অনুসন্ধান
নামজারি খতিয়ান অনুসন্ধান

উপরের ইমেজটি লক্ষ্য করলে দেখতে পাবেন, নামজারি খতিয়ান অনলাইন অনুসন্ধান করার জন্য আমি eporcha gov bd ওয়েবসাইট ওপেন করেছি। এরপর, নামজারি খতিয়ান মেনুতে ক্লিক করেছি।

অতঃপর, নিচের বক্সে বিভাগ, জেলা, উপজেলা এবং খতিয়ান তালিকা থেকে খতিয়ান নং বা জমির মালিকের নাম নির্বাচন করেছি। এরপর, ডাবল ক্লিক করলে নিচের ইমেজের মতো খতিয়ানের তথ্য দেখতে পাবেন।

নামজারি খতিয়ান অনলাইন অনুসন্ধান
নামজারি খতিয়ান অনলাইন অনুসন্ধান

খতিয়ান এর তথ্য অনুসন্ধান করার পর আপনি চাইলে উক্ত খতিয়ান এর অনলাইন কপি সংগ্রহ করতে পারেন। এজন্য, খতিয়ান আবেদন বাটনে ক্লিক করে পর্যাপ্ত তথ্য এবং নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। এরপর নামজারি খতিয়ান এর অনলাইন কপি সংগ্রহ করে খতিয়ান যাচাই ও জমির দাগ নম্বর যাচাই করতে পারবেন।

এছাড়াও, আপনি যদি আরএস খতিয়ান অনুসন্ধান, বিআরএস খতিয়ান অনুসন্ধান, সার্ভে খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি জানতে চান, তবে খতিয়ান অনুসন্ধান করুন অনলাইনে পোস্টটি পড়তে পারেন। উক্ত পোস্টে সকল পদ্ধতি একদম বিস্তারিত আলোচনা করেছি।

আরও পড়ুন —

নামজারি খতিয়ান আবেদন করার নিয়ম

নামজারি খতিয়ান অনলাইন অনুসন্ধান করার পর খতিয়ান ও দাগের তথ্য জানতে পারবেন। খতিয়ান আবেদন করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।

মালিকের নামের উপর ডাবল ক্লিক করার পর খতিয়ান আবেদন বাটনে ক্লিক করতে হবে। এরপর, আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার, জন্ম তারিখ নির্বাচন করে দিতে হবে এবং আপনার মোবাইল নাম্বার দিয়ে নিচে থাকা যাচাই করুন বাটনে ক্লিক করবেন।

নামজারি খতিয়ান আবেদন
নামজারি খতিয়ান আবেদন

যাচাই সম্পন্ন হলে নিচের ইমেজের মতো নিচের দিকে নাম, ইমেইল এবং ঠিকানা লিখে দিবেন। আবেদনের ধরণ থেকে অনলাইন কপি নাকি সার্টিফাইড কপি নিতে চান সেটি সিলেক্ট করে দিবেন। অনলাইন কপি নিতে চাইলে ১০০ টাকা ফি পরিশোধের মাধ্যম নির্বাচন করে ক্যাপচা পূরণ করে পরবর্তী ধাপে যাবেন। এরপর, পেমেন্ট সম্পন্ন করে অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে নামজারি খতিয়ান আবেদন
অনলাইনে নামজারি খতিয়ান আবেদন

সার্টিফাইড কপি নিতে চাইলে অফিস কাউন্টার নাকি ডাকযোগে নিতে চান, সেটি নির্বাচন করতে হবে। দেশের অভ্যন্তরে নাকি দেশের বাইরে সেটি নির্বাচন করে দিয়ে ঠিকানা দিতে হবে। এরপর পেমেন্ট করে দিলে আপনার ঠিকানায় ডাকযোগে নামজারি খতিয়ানের কপি চলে যাবে। অফিস কাউন্টার সিলেক্ট করলে আপনাকে অফিস থেকে সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে, অফিস কাউন্টার এবং ডাকযোগে নেয়ার ফি ভিন্ন হবে।

আরও পড়ুন —

নামজারি আবেদন চেক করার নিয়ম

নামজারি আবেদন করার পর আবেদন চেক করতে হয়। আপনার আবেদন এর বর্তমান অবস্থা জানতে পারবেন আবেদন চেক করে। আবেদন চেক করতে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

নামজারি আবেদন চেক করতে https://mutation.land.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর মেনু থেকে আবেদনের সর্বশেষ অবস্থা অপশনে ক্লিক করবেন। অতঃপর, বিভাগ, আবেদন আইডি, জাতীয় পরিচয় পত্র নির্বাচন করে দিবেন এবং ক্যাপচা পূরণ করে খুঁজুন বাটনে ক্লিক করবেন। এভাবে করে নামজারি আবেদন চেক করতে পারবেন।

বিস্তারিত পদ্ধতি ছবিসহ দেখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে ভিজিট করুন https://mutation.land.gov.bd এই লিংকে।
  • এরপর, মেনু থেকে আবেদনের সর্বশেষ অবস্থা অপশনে ক্লিক করবেন।
নামজারি আবেদন চেক করার উপায়
নামজারি আবেদন চেক করার উপায়
  • অতঃপর, বিভাগ, আবেদন আইডি, জাতীয় পরিচয় পত্র নির্বাচন করে দিবেন এবং ক্যাপচা পূরণ করে খুঁজুন বাটনে ক্লিক করবেন।
নামজারি আবেদন চেক
নামজারি আবেদন চেক

এভাবে করে সহজেই অনলাইনে ই নামজারি আবেদন চেক করতে পারবেন।

আরও পড়ুন —

FAQ

নামজারি খতিয়ান অনুসন্ধান করার উপায় কী?

নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে নামজারি খতিয়ান নির্বাচন করতে হবে। এরপর, বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা নির্বাচন করে খতিয়ান নং বা মালিকের নাম দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

জমি খারিজ বলতে কী বুঝায়?

পুরাতন মালিকের নাম পরিবর্তন করে নতুন মালিকের নামে জমি রেকর্ড করাকে জমি খারিজ করা বুঝায়।

নামজারি কিভাবে চেক করতে হয়?

নামজারি চেক করতে https://mutation.land.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, আবেদনের সর্বশেষ অবস্থা অপশন থেকে বিভাগ, জাতীয় পরিচয় পত্রের নাম্বার, আবেদন আইডি নির্বাচন করে দিয়ে ক্যাপচা পূরণ করে খুঁজুন বাটনে ক্লিক করতে হবে। এভাবে করে, নামজারি আবেদন চেক করতে হয়।

আজকের এই পোস্টে আপনাদের সাথে অনলাইনে ই নামজারি খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি এবং নামজারি আবেদন চেক করার পদ্ধতি আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 Comments

  1. মৃত্যু সনদ কিভাবে অনলাইনে আবেদন করতে হবে।

  2. আমি খারিজ কেসনাম্বার দিয়ে কি ভাবে খারিজ হইলে

  3. স্যার আমার ক্রয় করা জায়গা অনলাইনে চার্জ দিলে আসে না। খতিয়ান নাম্বার ৩০৩৫.দাগ নাম্বার ৮৭৭

  4. নামজারি খতিয়ান এখনো অনলাইনে পাচ্ছি না।কুমিল্লা লাকসামের অনেক মৌজা এখনো ঢুকানো হয়নি।।

  5. মোজা ইউনিয়ন আড়াইসিধা থানা উপজেলা আশুগঞ্জ জেলা ব্রাক্ষণবাড়িয়া চট্রগ্রাম বিভাগ। খতিয়ান,বি আর এস নং ১৫৮৩, ১৫৮৪,১৫৮৫,১৫৮৬,দাগ ১৩৩০,২৪১,১৩৫৫,১৩৬০,১৩৬১,৩৪৭২,৩৪৭৩,মোজা আড়াইসিধা,মৃত্যু রাবিয়া খাতুন মালিক ও দখলে ছিল এমনতর অবস্থায়ওনার একমাত্র কন্যা সন্তান ফাতেমা খাতুন এন আইডি 1213312147357, জন্ম তারিখ ১৩ ফেব্রুয়ারি ১৯৮২ হারিজ করার আবেদনময়ী ফাতেমা খাতুন স্বামী মৃত আব্দুল আহাদ

    1. এই তথ্যগুলো এখানে দিয়ে লাভ নেই। আপনি এগুলো দিয়ে পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।