নগদ একাউন্ট খুলতে চান, কিন্তু নগদ একাউন্ট খোলার নিয়ম জানেন না? এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম, স্মার্টফোনে নগদ একাউন্ট খোলার নিয়ম এবং কোড ডায়াল করে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

সময়ের সাথে সাথে আমাদের দেশে মোবাইল ব্যাংকিং সেবা অনেক দ্রুত জনপ্রিয় হচ্ছে। আমাদের দেশে কয়েকটি মোবাইল ব্যাংকিং সেবা আছে। এর মাঝে একটি হচ্ছে নগদ। নগদ একাউন্ট দিয়ে সব ধরণের মোবাইল ব্যাংকিং এবং লেনদেন করা যায়।

অনেকেই নতুন নগদ একাউন্ট তৈরি করতে চান কিন্তু সহজ পদ্ধতি না জানার কারণে একাউন্ট তৈরি করতে পারেন না। তাদের জন্য আজকের এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হবে বলে আশা করছি। চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ একাউন্ট খোলার কয়েকটি নিয়ম রয়েছে। আপনার কাছে একটি বাটন মোবাইল আছে বলে ভাবছেন আপনি নগদ একাউন্ট খুলতে পারবেন না? চিন্তার কিছু নেই। এই পোস্টে যে পদ্ধতি নিয়ে আলোচনা করবো, তা দিয়ে আপনি বাটন ফোনে নগদ একাউন্ট খুলতে পারবেন।

এছাড়াও, স্মার্টফোনে নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খুলার নিয়ম, ইউএসএসডি কোড ডায়াল করে নগদ একাউন্ট খুলার নিয়ম নিয়েও আলোচনা করবো। তার আগে চলুন জেনে নেয়া যাক, নগদ একাউন্ট তৈরি করার কতটি পদ্ধতি রয়েছে।

নগদ একাউন্ট তৈরি করার উপায়

ঘরে বসে সহজেই কয়েকটি পদ্ধতি অবলম্বন করে নগদ অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। নগদ অ্যাকাউন্ট তৈরি করার কয়েকটি উপায় রয়েছে। এগুলো হচ্ছে –

  • বাটন মোবাইলে নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম
  • কোড ডায়াল করে নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম
  • স্মার্টফোনে নগদ অ্যাপ দিয়ে অ্যাকাউন্ট খোলার নিয়ম

উপরোক্ত তিনটি পদ্ধতি জানা থাকলে আপনি যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করেই নগদ একাউন্ট তৈরি করে নিতে পারবেন ঘরে বসে। কাস্টোমার কেয়ার কিংবা নগদ এজেন্ট এর কাছে যেতে হবে না। তো চলুন, উপরোক্ত পদ্ধতি ৩টি বিস্তারিত জেনে নেয়া যাক।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার জন্য নগদ একাউন্ট খোলার কোড *167# ডায়াল করতে হবে। মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে উক্ত কোডটি ডায়াল করলে আপনার কাছে পিন কোড চাইবে, একটি গোপন এবং মনে রাখার মতো পিন কোড সেট করবেন। অতঃপর, একাউন্ট এর ধরণ নির্বাচন করলে আপনি বাটনে ফোনে নগদ একাউন্ট খুলতে পারবেন।

বাটন মোবাইলে নগদ অ্যাকাউন্ট খোলার জন্য ইউএসএসডি কোড ডায়াল করতে হয়। আমি ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি যে আমরা নগদ একাউন্ট খোলার কোড ডায়াল করে নগদ অ্যাকাউন্ট তৈরি করতে পারি। বাটন মোবাইল কিংবা স্মার্টফোন, উভয় দিয়েই নগদ অ্যাকাউন্ট খোলার কোড ডায়াল করে নগদ অ্যাকাউন্ট তৈরি করা যাবে।

এখন চলুন, কোড ডায়াল করে নগদ একাউন্ট তৈরি করার পদ্ধতি জেনে নেয়া যাক।

কোড ডায়াল করে নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম

কোড ডায়াল করে বাটন ফোন এবং স্মার্টফোন উভয় দিয়েই আমরা একটি নগদ একাউন্ট অনেক দ্রুত তৈরি করতে পারি। এই পদ্ধতিতে একাউন্ট করার সময় আপনি যে সিম থেকে একাউন্ট করতে চাচ্ছেন, উক্ত সিম যে ব্যক্তির জাতীয় পরিচয়পত্র দিয়ে রেজিস্ট্রেশন করা, উক্ত এনআইডি কার্ড এর তথ্য ব্যবহৃত হবে।

তো চলুন, নগদ অ্যাকাউন্ট খোলার কোড দিয়ে একাউন্ট তৈরি করার নিয়ম জেনে নেয়া যাক। নিচের ধাপগুলো অনুসরণ করে সহজেই একাউন্ট রেজিস্ট্রেশন করতে পারবেন।

নগদ অ্যাকাউন্ট তৈরি করার বিস্তারিত পদ্ধতি

ধাপ ১ – বাটন মোবাইল কিংবা স্মার্টফোন থেকে ডায়াল প্যাড ওপেন করে নিন। এরপর, *167# কোডটি টাইপ করে যে সিমে নগদ অ্যাকাউন্ট করতে চান, উক্ত সিম থেকে ডায়াল করুন।

নগদ একাউন্ট খোলার নিয়ম
নগদ একাউন্ট খোলার নিয়ম

ধাপ ২ – এরপর, আপনার কাছে পিন নাম্বার চাইবে। একটি গোপন ৪ সংখ্যার পিন নাম্বার দিবেন। এই পিন নাম্বারটি দিয়ে যে কেউ আপনার একাউন্ট হাতিয়ে নিতে পারবে। তাই, পিন নাম্বারটি কারও সাথে শেয়ার করবেন না।

নগদ একাউন্ট তৈরি করার নিয়ম
নগদ একাউন্ট তৈরি করার নিয়ম

ধাপ ৩ – পিন নাম্বার দিয়ে সেন্ড করার পর আবারও পূর্বের পিন নাম্বারটি চাইবে। একটু আগে যে পিন নাম্বারটি দিয়েছেন, সেটি আবারও রিপিট করুন। এরপর, আবারও সেন্ড করুন।

নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম
নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম

ধাপ ৪ – এখন আপনি কোন ধরনের একাউন্ট তৈরি করতে চান তা জানতে চাইবে। দুইটি অপশন থাকবে। একটি হচ্ছে রেগুলার একাউন্ট এবং অপরটি হচ্ছে ইসলামিক একাউন্ট। রেগুলার একাউন্ট হলে তাদের শর্তানুযায়ী আপনার একাউন্টে থাকা টাকার উপর সুদ পাবেন। ইসলামিক একাউন্ট হলে সুদ পাবেন না। আপনার পছন্দমতো একাউন্ট এর ধরণ নির্বাচন করুন।

নগদ একাউন্টের ধরণ
নগদ একাউন্টের ধরণ

একাউন্ট এর ধরণ নির্বাচন করার পর আপনি নগদ থেকে একটি ম্যাসেজ পাবেন যে আপনার নগদ একাউন্টটি একটিভ হয়েছে। এরপর থেকে আপনি নিশ্চিন্তে নগদ একাউন্ট দিয়ে লেনদেন করতে পারবেন।

নগদ একাউন্ট খুলার নিয়ম
নগদ একাউন্ট খুলার নিয়ম

এই ধাপগুলো অনুসরণ করলে সহজেই যেকোনো সিম থেকে নগদ একাউন্ট তৈরি করার কোডটি ডায়াল করে নগদ একাউন্ট তৈরি করে নিতে পারবেন। তো চলুন, এখন দেখে নেয়া যাক, স্মার্টফোন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম।

নগদ অ্যাপ দিয়ে অ্যাকাউন্ট খোলার নিয়ম

আপনার কাছে একটি স্মার্টফোন থাকলে গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল স্টোর থেকে নগদ অ্যাপ ইন্সটল করে নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট তৈরি করে নিতে পারবেন। নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – প্রথমেই প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে NAGAD অ্যাপটি ইন্সটল করে নিন। অতঃপর, অ্যাপটি ওপেন করে নিন।

ধাপ ২ – আপনার মোবাইল নাম্বার এবং মোবাইল নাম্বারের অপারেটর সিলেক্ট করে দিন।

ধাপ ৩ – অতঃপর, জাতীয় পরিচয় পত্রের উভয় অংশের ছবি তুলে সাবমিট করুন এবং সকল তথ্য যাচাই করে নিশ্চিত করুন এবং পরের ধাপে যান।

ধাপ ৪ – আপনার কাছে অন্যান্য কিছু তথ্য চাইতে পারে, এসব তথ্য পূরণ করে দিবেন এবং আপনার ছবি তুলতে বলবে। ক্যামেরা ওপেন হবে, ক্যামেরার সামনে দাঁড়িয়ে ছবি তুলবেন এবং সাবমিট করে দিবেন।

ধাপ ৫ – এরপর, স্বাক্ষর চাইতে পারে। স্বাক্ষর করে সকল শর্ত মেনে পরবর্তী ধাপে গেলে আপনার নগদ একাউন্ট তৈরি হয়ে যাবে। নগদ একাউন্টটি এপ্রুভ হয়ে গেলে ম্যাসেজ পাবেন। ম্যাসেজ পাওয়ার পর সদ্য তৈরি করা নগদ একাউন্টটি দিয়ে লেনদেন করতে পারবেন।

আরও পড়ুন – নগদ একাউন্ট দেখার নিয়ম

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে সহজেই আপনার স্মার্টফোন দিয়ে নগদ অ্যাপ ব্যবহার করে নগদ অ্যাকাউন্ট খুলতে পারবেন।

FAQ

নগদ এর কোড নাম্বার কত?

নগদ একাউন্ট এর কোড নাম্বার হচ্ছে *167# । এই কোডটি দিয়ে নগদ একাউন্ট তৈরি করা সহ সব ধরণের লেনদেন করতে পারবেন।

নগদ ইসলামিক একাউন্ট কি?

নগদ ইসলামিক একাউন্ট হচ্ছে শরিয়া ভিত্তিক লেনদেন ব্যবস্থা। ইসলামিক একাউন্ট তৈরি করলে আপনার একাউন্টের ব্যালেন্সের উপর কোনো সুদ দিবে না নগদ। যা রেগুলার একাউন্ট এর উপর দেয়া হয়ে থাকে।

সেভিংস একাউন্ট খোলা কি হারাম?

সেভিংস একাউন্টে সুদ দেয়া হয়ে থাকে। সুদ খাওয়া হারাম। তাই, সেভিং একাউন্ট খুলে সেটি দিয়ে লেনদেন করা বা টাকা জমানো এবং সেই টাকার উপর সুদ নেয়া হারাম।

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়?

নগদ একাউন্ট খোলার জন্য *167# কোড ডায়াল করতে পারেন যেকোনো মোবাইল দিয়ে অথবা আপনার ফোনে নগদঃ অ্যাপ ইন্সটল করে ভোটার আইডি কার্ড এর সকল তথ্য এবং সেলফি তুলে সাবমিট করে নগদ একাউন্ট খুলতে পারেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত পদ্ধতি শেয়ার করেছি। পোস্টে কয়েকটি পদ্ধতিতে নগদ একাউন্ট কিভাবে তৈরি করতে হয় তা আপনাদের দেখিয়েছি। পোস্ট সম্পর্কিত যেকোনো মন্তব্য কিংবা প্রশ্ন করতে পারেন কমেন্ট বক্সে।

সব ধরণের ই-সার্ভিস বিষয়ক তথ্য জানতে, সমস্যার সমাধান পেতে প্রতিনিয়ত ভিজিট করুন আমাদের NID CHECK ওয়েবসাইটে। আল্লাহ্‌ হাফেয।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *