দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই করতে হলে শুধু মালিকের নাম জানা থাকতে হবে। যেকোনো জমির দাগ নাম্বার মনে থাকলে উক্ত জমির মালিকের নাম কী সেটি বের করতে পারবেন ছোট্ট একটি পদ্ধতি অবলম্বন করে।

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে হয় কীভাবে জানার জন্য এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আজকের এই পোস্ট আপনাদের সাথে আলোচনা করবো, কীভাবে যেকোনো জমির মালিকের নাম বের করতে হয় শুধুমাত্র জমির দাগ নাম্বার দিয়ে।

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য আমাদের শুধুমাত্র জমির দাগ নাম্বার মনে রাখতে হবে। দাগ নাম্বার এবং উক্ত জমি কোন বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজায় অবস্থিত, সেটি জানা থাকতে হবে। তাহলে, আমারা ফিল্টার করে সহজেই জমির মালিকের নাম বের করতে ফেলতে পারবো।

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে যেসব তথ্য জানা থাকতে হবে –

  • জমির দাগ নাম্বার
  • বিভাগ, জেলা, উপজেলা, মৌজার নাম

শুধুমাত্র এই দুইটি তথ্য জানা থাকলেই আমরা জমির মালিকানা যাচাই করতে পারবো।

জমি ক্রয় করার সময় বা অন্য কোনো প্রয়োজনে জমির মালিকের নাম যাচাই করার প্রয়োজন পড়ে। তখন আমরা, দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই করতে পারি। এতে করে, উক্ত দাগ নাম্বারের জমির মালিকের নাম এবং উক্ত জমির খতিয়ান নং বের করতে পারবো। এছাড়াও, আমরা চাইলে জমির খতিয়ানের অনলাইন কপি/সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবো।

জমির খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করার জন্য নতুন নিয়ম অনুযায়ী ১০০ টাকা ফি জমা দিতে হবে। এছাড়া, সার্টিফাইড কপি অফিস কাউন্টার অথবা ডাকযোগে সংগ্রহ করতে পারবো। এজন্য, আলাদা ফি জমা দিতে হবে।

মালিকানা যাচাই বা মালিকের নাম বের করার পদ্ধতি জানার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন। আপনি চাইলে নামজারি খতিয়ান অনুসন্ধান করার মাধ্যমেও মালিকের নাম যাচাই করতে পারবেন। 

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই করতে eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, মেনু থেকে নামজারি খতিয়ান নির্বাচন করতে হবে। অতঃপর, জমি যে বিভাগে, জেলায়, উপজেলায় এবং মৌজায় অবস্থিত, তা নির্বাচন করে দিতে হবে। এরপর, অধিকতর নির্বাচন বাটনে ক্লিক করে দাগ নাম্বার দিয়ে খুঁজুন বাটনে ক্লিক করলে মালিকের নাম যাচাই করা যাবে।

উপরে উল্লিখিত এই পদ্ধতি অনুসরণ করে সহজেই যেকোনো জমির দাগ নাম্বার দিয়ে উক্ত জমির মালিক/দখলদারের নাম যাচাই বের করতে পারবেন। আরও বিস্তারিত ছবিসহ জানার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – জমির ঠিকানা নির্বাচন

প্রথমেই ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট। এরপর, মেনু থেকে নামজারি খতিয়ান অপশনে ক্লিক করুন। বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা নির্বাচন করার পর ডান দিকে নিচে থাকা অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম
দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম

ধাপ ২ – দাগ নাম্বার দিয়ে মালিকের নাম যাচাই

দাগ নাম্বার লেখার নিচের বক্সে জমির দাগ নম্বর লিখে খুঁজুন বাটনে ক্লিক করুন। তাহলে, উক্ত দাগ নাম্বারে যে জমি রয়েছে, সেই জমির মালিকের নাম দেখতে পাবেন।

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই
দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই

জমির মালিকের নাম আসার পর, মালিকের নামে ডাবল ক্লিক করলে উক্ত দাগ নাম্বারের জমির বিস্তারিত তথ্য জানতে পারবেন। অতঃপর, আপনি চাইলে সেখানে থেকে খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি অথবা সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন।

নামজারি খতিয়ান অনলাইন অনুসন্ধান
নামজারি খতিয়ান অনলাইন অনুসন্ধান

এ পদ্ধতি অনুসরণ করে যেকোনো জমির দাগ নাম্বার, জমির যে বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজায় অবস্থিত, সেটি জানা থাকলেই জমির মালিকের নাম বের করতে পারবেন। এছাড়াও জমির মালিকের নাম বের করার পর, উক্ত মালিকের নামে আরও কোনো জমি আছে কি না জানার জন্য নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারেন।

FAQ

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম যাচাই করার উপায় কী?

দাগ নাম্বার দিয়ে জমির মালিকানা বের করার জন্য eporcha gov bd ওয়েবসাইট থেকে নামজারি মেনু সিলেক্ট করে বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা নির্বাচন করতে হবে। এরপর, জমির দাগ নাম্বার দিয়ে সার্চ করতে হবে। তাহলে শুধু দাম নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে জমির মালিকানা বের করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করছি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। ভূমি বিষয়ক এমন আরও তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়ুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *