জিপিএফ ব্যালেন্স চেক করতে চাচ্ছেন? কিন্তু কিভাবে GPF Balance Check 2024 করতে হয় জানেন না? এই পোস্টটি সম্পূর্ণ পড়লে জিপিএফ হিসাব দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন।

এনআইডি কার্ডের নাম্বার এবং মোবাইল নম্বর দিয়ে কিভাবে অনলাইনে প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ ব্যালেন্স হিসাব চেক করবেন তার বিস্তারিত নিয়ম দেখাবো আজ আপনাদেরকে।

জিপিএফ ব্যালেন্স চেক করতে যা যা লাগবে

পূর্বে উপজেলা হিসাবরক্ষণ অফিসে জুলাই মাসে GPF Account Slip সংগ্রহ করতে হতো। কিন্তু এখন অনলাইনে অনেক সহজেই জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। জিপিএফ হিসাব দেখার জন্য কি কি লাগবে তা নিচের তালিকায় দেখতে পাবেন।

  • কম্পিউটার বা মোবাইল ডিভাইস
  • ইন্টারনেট সংযোগ
  • এনআইডি/স্মার্ট কার্ডের নাম্বার
  • মোবাইল নাম্বার

এগুলো দিয়ে খুব সহজেই cafopfm.gov.bd ওয়েবসাইট থেকে জিপিএফ তথ্য চেক করতে পারবেন।

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

জিপিএফ ব্যালেন্স চেক করতে https://www.cafopfm.gov.bd/ এই ওয়েবসাইট ভিজিট করুন। অথবা গুগলে GPF Balance Check লিখে সার্চ করুন এবং প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর, GPF Information এর নিচে Click Here লেখায় ক্লিক করতে হবে। অতঃপর, এনআইডি নাম্বার এবং মোবাইল নাম্বার লিখে সাবমিট করতে হবে।

সাবমিট করলে মোবাইল আসা ভেরিফিকেশন কোড এন্টার করার পর জিপিএফ ব্যালেন্স হিসাব চেক করতে পারবেন।

অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম

অনলাইনে জিপিএফ হিসাব দেখার জন্য https://www.cafopfm.gov.bd/ ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, GPF Information এর নিচে Click Here বাটনে ক্লিক করতে হবে। তারপর, NID বা Smart Card এবং মোবাইল নাম্বার লিখে সাবমিট করতে হবে। এখন মোবাইল আসা ওটিপি কোড এন্টার করে জিপিএফ ব্যালেন্স হিসাব চেক করতে পারবেন।

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন –

ধাপ ১ – প্রথমেই https://www.cafopfm.gov.bd/ এই ওয়েবসাইট ভিজিট করুন।

ধাপ ২ – এখন GPF Information লেখার নিচে Click Here বাটনে ক্লিক করুন।

জিপিএফ হিসাব দেখার নিয়ম

ধাপ ৩ – অতঃপর, এনআইডি বা স্মার্ট কার্ডের নাম্বার এবং মোবাইল নাম্বার লিখে সাবমিট বাটনে ক্লিক করুন।

জিপিএফ ব্যালেন্স হিসাব চেক

ধাপ ৪ – মোবাইল নাম্বারে আসা ভেরিফিকেশন কোড বসিয়ে এন্টার করুন।

GPF Balance Check

সাবমিট করার পর আপনার জিপিএফ ব্যালেন্স দেখতে পাবেন। এছাড়াও, Financial Year, Subscribers Name, Account No, NID এবং আরও সকল তথ্য দেখতে পাবেন। আপনি চাইলে উপরে ডান দিকে Print বাটনে ক্লিক করে জিপিএফ হিসাব pdf আকারে জিপিএফ স্টেটমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

GPF Balance Check 2024

জিপিএফ হিসাব ক্যালকুলেটর

জিপিএফ হিসাব ক্যালকুলেট করার জন্য GPF Calculator ব্যবহার করা যেতে পারে। এজন্য, প্রথমেই ভিজিট করতে হবে https://www.cafopfm.gov.bd/bn/calculator.php ওয়েবসাইট। এরপর, পূর্বের স্থিতি, মাসিক কর্তন, লিখে যদি অগ্রিম উত্তোলন থাকে লিখুন, না থাকলে ফলাফল বাটনে ক্লিক করুন।

আপনার জিপিএফ হিসাব দেখতে পাবেন জিপিএফ হিসাব ক্যালকুলেটর ব্যবহার করে।

FAQ

জিপিএফ কি?

জিপিএফ বা জেনারেল প্রভিডেন্ট ফান্ড হল বাংলাদেশের সরকারি কর্মচারীদের জন্য একটি অবসরকালীন তহবিল। সরকারি কর্মচারীদের বেতন থেকে একটি নির্দিষ্ট হারে চাঁদা কর্তন করে এই তহবিলে জমা করা হয়। সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের পর এই তহবিলের অর্থ থেকে তাদের পেনশন প্রদান করা হয়।

জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় কি?

সরকারি কর্মচারীরা হিসাবরক্ষণ অফিসে গিয়ে বা অনলাইনে জিপিএফ হিসাব ব্যালেন্স চেক করতে পারেন। অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য, প্রথমে www.cafopfm.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। তারপর, “GPF information” অপশনে ক্লিক করে তাদের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড নম্বর এবং মোবাইল নম্বর দিতে হবে। মোবাইল নম্বর দিয়ে ভেরিফিকেশন কোড পাওয়ার পর সেই কোডটি দিয়ে সাবমিট করলেই তাদের জিপিএফ ব্যালেন্স দেখা যাবে।

হিসাবরক্ষণ অফিসে জিপিএফ ব্যালেন্স দেখার নিয়ম কি?

জিপিএফ ব্যালেন্স দেখার জন্য হিসাবরক্ষণ অফিসে গিয়ে জিপিএফ স্লিপ সংগ্রহ করতে হবে। এই স্লিপে জিপিএফ ব্যালেন্স উল্লেখ থাকে।

জিপিএফ ব্যালেন্স নিয়মিত চেক করা জরুরি। এতে একজন সরকারি কর্মচারী তার অবসরকালীন আর্থিক নিরাপত্তা সম্পর্কে সঠিক ধারণা পাবেন। এই পোস্টে cafopfm gov bd GPF balance check bd 2024 সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

এমন আরও তথ্য জানতে প্রতিনিয়ত এনআইডি চেক ওয়েবসাইট ভিজিট করুন। এ সম্পর্কিত তথ্য পেতে নিচের পোস্টগুলো পড়তে পারেন। যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 Comments

  1. আমার জিপিএফ ব্যালেন্স চেক করব কিন্তু রেজাল্ট আসতেছে না

    1. ঠিকভাবে পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করলে চেক করতে পারবেন। দেখুন আপনার কোথাও ভুল হচ্ছে কিনা।

  2. আমার সব তথ্য ঠিক কিন্তু অটিপি আসছে না। এর কারন কি

      1. আমি চেষ্টা করছি কিন্তু মেসেজ আসছে না