অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন আবেদন এর সর্বশেষ অবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

কীভাবে জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা যাচাই, জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই এবং জন্ম নিবন্ধন বাতিল আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে হয় তা নিয়েই আজকের এই পোস্ট।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার পর উক্ত আবেদনটি অনুমোদিত হয়েছে কিনা তা জানার প্রয়োজন পড়ে। কীভাবে অনলাইনে আপনার বাচ্চার জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন তা জানতে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য প্রথমেই https://bdris.gov.bd/br/application/status এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, আবেদনের ধরণ নির্বাচন করুন এবং অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ লিখে দেখুন বাটনে ক্লিক করুন। তাহলে, জন্ম নিবন্ধন আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আপনার বাচ্চার জন্ম সনদ আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন। এছাড়াও, উপরোক্ত পদ্ধতিটি বুঝতে না পারলে নিচে উল্লেখ করে দেয়া ধাপগুলো অনুসরণ করুন। এতে করে জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা জানতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করার জন্য প্রথমেই ভিজিট করুন https://bdris.gov.bd/br/application/status ওয়েবসাইট। এরপর, আবেদনের ধরণ, অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ সিলেক্ট করে দেখুন বাটনে ক্লিক করুন। এভাবে জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই –

  • প্রথমেই ভিজিট করুন https://bdris.gov.bd/br/application/status ওয়েবসাইট
  • এরপর, ড্রপ-ডাউন মেনু থেকে আবেদনের ধরণ নির্বাচন করুন
  • অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ নির্বাচন করে দেখুন বাটনে ক্লিক করুন
জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা
জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা
  • তাহলে, জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে সহজেই জন্ম সনদ আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন। এছাড়াও, নিচে আরও বিস্তারিত ধাপ অনুযায়ী প্রতিটি বিষয় উল্লেখ করে দিয়েছি।

ধাপ ১ – জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট

প্রথমেই ভিজিট করুন https://bdris.gov.bd ওয়েসাইট। এখানে থেকে জন্ম নিবন্ধন ট্যাবের নিচে আবেদন পত্রের অবস্থা লেখার উপর ক্লিক করুন। অতঃপর, আপনাকে নিচের মতো একটি পেজে রিডাইরেক্ট করে নিয়ে যাবে।

ধাপ ২ – আবেদন পত্রের ধরণ নির্বাচন

এখন আবেদন পত্রের ধরণ নির্বাচন করতে হবে। এজন্য, প্রথম ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করতে হবে। অতঃপর, আপনি যে আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে চাচ্ছেন, সেটি সিলেক্ট করুন।

জন্ম নিবন্ধন আবেদনের সর্বশেষ অবস্থা
জন্ম নিবন্ধন আবেদনের সর্বশেষ অবস্থা

ধাপ ৩ – অ্যাপলিকেশন আইডি ও জন্ম তারিখ

এবার আপনার জন্ম নিবন্ধন আবেদন কিংবা জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার পর যে অ্যাপলিকেশন আইডিটি পেয়েছিলেন, সেটি এখানে লিখতে হবে। অ্যাপলিকেশন আইডি লেখার পর জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখ লেখার জন্য DD/MM/YYYY ফরম্যাট ব্যবহার করতে হবে।

অর্থাৎ, দিন/মাস/বছর এভাবে করে জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখ লেখার পর দেখুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে, আপনার জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা কিংবা জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

ধাপ ৪ – জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে সবকিছু পূরণ করে দেখুন বাটনে ক্লিক করলে নিচে সংযুক্ত ছবিটির মতো আপনার আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা
জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা

এভাবে করে আপনার জন্ম সনদ নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও, জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন একই পদ্ধতি অবলম্বন করেই। শুধু ড্রপ-ডাউন মেনু থেকে কোন আবেদনের অবস্থা যাচাই করতে চান তা সিলেক্ট করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য প্রথমেই https://bdris.gov.bd/br/application/status ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, আবেদনের ধরণ অপশন থেকে জন্ম তথ্য সংশোধন এর আবেদন সিলেক্ট করতে হবে। অতঃপর, অ্যাপলিকেশন আইডি ও জন্ম তারিখ লিখতে হবে। দেখুন বাটনে ক্লিক করলে জন্ম তথ্য সংশোধন আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করতে পারবেন।

আরও বিস্তারিত পদ্ধতি নিচে ধাপে ধাপে উল্লেখ করে দিয়েছি। চলুন দেখে নেয়া যাক।

  • প্রথমেই ভিজিট করুন https://bdris.gov.bd/br/application/status ওয়েবসাইট
  • এরপর, আবেদনের ধরণ থেকে জন্ম তথ্য সংশোধন আবেদন সিলেক্ট করতে হবে
  • অতঃপর, অ্যাপলিকেশন আইডি লিখতে হবে ও জন্ম তারিখ লিখতে হবে দিন/মাস/বছর ফরম্যাটে
  • দেখুন বাটনে ক্লিক করলে আবেদনটি Registered হয়েছে নাকি বাতিল হয়েছে তা যাচাই করতে পারবেন।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে যে কারও জন্ম সনদ তথ্য সংশোধন এর আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন মুহূর্তেই।

শেষ কথা

এতক্ষণ যাবত আপনাদের সাথে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান ও সর্বশেষ অবস্থা যাচাই করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। এছাড়াও, জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের বর্তমান ও সর্বশেষ অবস্থা যাচাই করার পদ্ধতিও শেয়ার করেছি আপনাদের সাথে। আরও এমন তথ্য জানতে প্রতিদিন ভিজিট করুন NID Check ওয়েবসাইট।

FAQ

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করবো কিভাবে?

জন্ম নিবন্ধন সনদ আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য https://bdris.gov.bd/br/application/status এই ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং আবেদনের ধরণ, অ্যাপলিকেশন আইডি ও জন্ম তারিখ লিখতে হবে। অতঃপর, দেখুন বাটনে ক্লিক করতে হবে বর্তমান অবস্থা জানার জন্য।

জন্ম নিবন্ধন আবেদন অবস্থা যাচাই করতে কত টাকা লাগে?

জন্ম নিবন্ধন আবেদন অবস্থা যাচাই করতে কোনো টাকা লাগে না।

জন্ম নিবন্ধন সনদ সম্পর্কিত অন্যান্য তথ্য –

জন্ম নিবন্ধন আবেদন করতে চাননতুন জন্ম নিবন্ধন আবেদন
জন্ম নিবন্ধন ফিজন্ম নিবন্ধন ফি কত টাকা
জন্ম নিবন্ধন যাচাই করতে চানজন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
১৬ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম
জন্ম নিবন্ধন অনলাইন হয়নিজন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করেছেনজন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা
জন্ম নিবন্ধন ইংরেজি করতে চানজন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম
জন্ম নিবন্ধন নাম্বার ভুলে গেছেনজন্ম নিবন্ধন নাম্বার বের করার উপায়
জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেছেজন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি
হোমপেজNID Check
ক্যাটাগরিBirth Certificate

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Comments