জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি অনেকেই জানেন না। জন্ম সনদ হারিয়ে গেলে নতুন করে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হয়। জন্ম সনদ হারিয়ে ফেললে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। এনআইডি চেক ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কীভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করে নতুন করে নিবন্ধন সনদ সংগ্রহ করবেন।

অনেক কারণেই আমাদের জন্ম নিবন্ধন সনদটি হারিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে। এমতাবস্থায় যদি জন্ম সনদ প্রয়োজন হয় কী করবেন? পোস্টটি সম্পূর্ণ পড়লে সমাধান জানতে পারবেন। তো চলুন, জেনে নেয়া যাক।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে নতুন করে জন্ম নিবন্ধন সনদের প্রতিলিপির জন্য জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আবেদন করতে হবে এবং আবেদনের কপি সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদে জমা দিতে হবে। আবেদনের কপির সাথে জন্ম সনদের একটি কপি জমা দিতে হবে। তাহলে, নতুন জন্ম সনদ সংগ্রহ করতে পারবেন।

আরও পড়ুন - জন্ম নিবন্ধন নাম্বার বের করার উপায়

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে প্রতিলিপির জন্য আবেদন করে আবেদনের কপি ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে জমা দেয়ার মাধ্যমে নতুন জন্ম সনদ সংগ্রহ করা যায়। কীভাবে আবেদন করতে হয়, তা নিচে ধাপে ধাপে উল্লেখ করে দিয়েছি।

ধাপ ১ – প্রথমে ভিজিট করুন https://bdris.gov.bd/ এই ওয়েবসাইট। এরপর, মেনুতে থাকা জন্ম নিবন্ধন অপশন থেকে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ অপশনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

ধাপ ২ – অতঃপর, আপনার জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিট নাম্বার ও জন্ম তারিখ লিখে অনুসন্ধান করুন এবং সনদের তথ্য আসলে নির্বাচন করুন বাটনে ক্লিক করুন।

আরও পড়ুন - Canon 850d price in Bangladesh
জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি
জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন
আরও পড়ুন - ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন ১৭ ডিজিট করার নিয়ম

ধাপ ৩ – নিবন্ধন কার্যালয়ের ঠিকানা নির্বাচন করুন। দেশ, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, অফিস এভাবে করে আপনার এলাকার কার্যালয়ের ঠিকানা নির্বাচন করে দিবেন এবং পরবর্তী বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপি
জন্ম নিবন্ধন প্রতিলিপি

অবশ্যই, পূর্বে যে কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদের আবেদন করেছিলেন, সেই নিবন্ধন কার্যালয়ের ঠিকানা নির্বাচন করতে হবে।

ধাপ ৪ – যে ব্যক্তির জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করছেন, সম্পর্কে আপনি তার কী হন, তা নির্বাচন করে দিবেন এই ধাপে। নিজের জন্ম সনদ সংশোধন করলে নিজ নির্বাচন করে দিবেন। এরপর, আপনার সকল তথ্য পূরণ করে দিবেন।

অতঃপর, আবেদন সাবমিট করে দিবেন। আবেদন সাবমিট হলে আবেদনের কপি প্রিন্ট করে নিবেন। প্রিন্ট কপিটি ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে জমা দিতে হবে জন্ম নিবন্ধন সনদের একটি কপির সঙ্গে। যদি না থাকে, তবে দিতে হবে না।

আরও পড়ুন - জন্ম নিবন্ধন ফি কত টাকা

এই ধাপগুলো অনুসরণ করে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন আবারও সংগ্রহ করতে পারবেন। আশা করছি, জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি জানতে পেরেছেন।

FAQ

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি?

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে bdris.gov.bd ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণ এর জন্য আবেদন করে আবেদনের কপি ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে জমা দিতে হবে। তাহলে, জন্ম নিবন্ধন প্রতিলিপি সংগ্রহ করতে পারবেন।

এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করেছি, জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম এবং নিবন্ধন সনদ হারিয়ে গেলে করণীয় কি এসব বিষয় নিয়ে। আরও এমন ই-সার্ভিস বিষয়ক তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়ুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *