জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম জানেন না? এনআইডি চেক এর আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কীভাবে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ইংরেজি করতে হয়।

আমাদের সকলের জন্ম নিবন্ধন সনদ আছে। প্রায় সবারই জন্ম নিবন্ধন সনদটি বাংলা ভার্সন বা বাংলা লেখায় হয়ে থাকে। কিন্তু, অনেক কাজের জন্য ইংরেজি ভাষার জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। আপনার ইংরেজি জন্ম নিবন্ধন সনদ কীভাবে সংগ্রহ করবেন, তা নিয়েই আজকের এই পোস্ট।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম

জন্ম নিবন্ধন ইংরেজি করার জন্য bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, মেনু থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অপশন বাছাই করতে হবে। অতঃপর, জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন বের করতে হবে এবং নিবন্ধন কার্যালয়ের ঠিকানা নির্বাচন করতে হবে।

অতঃপর, ইংরেজি তথ্য যুক্ত করতে হবে এবং আবেদনকারীর তথ্য যুক্ত করে আবেদন কপি প্রিন্ট করে ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে জমা দিয়ে আসতে হবে উল্লেখ করে দেয়া তারিখের আগেই। তাহলে, জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে পারবেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদ বাংলা ভার্সন থেকে ইংরেজি করার জন্য আপনার জন্ম নিবন্ধন সনদটি সংশোধনের জন্য আবেদন করতে হবে। এরপর, আবেদন কপি জমা দিতে হবে ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে। অতঃপর, আপনি ইংরেজি ভার্সনটি সংগ্রহ করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি করার জন্য আপনার জন্ম নিবন্ধন সনদটি অবশ্যই ১৭ ডিজিটের হতে হবে। যদি আপনার জন্ম সনদ ১৬ ডিজিটের হয়ে থাকে, তবে ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করে নিতে হবে।

আরও পড়ুন - ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন ১৭ ডিজিট করার নিয়ম

কীভাবে জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য আবেদন করবেন এবং ইংরেজি জন্ম সনদ সংগ্রহ করবেন, তার বিস্তারিত পদ্ধতি নিচে ধাপে ধাপে উল্লেখ করে দিয়েছি। চলুন, দেখে নেয়া যাক।

ধাপ ১ – জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, জন্ম নিবন্ধন মেনু থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অপশনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম
জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম

ধাপ ২ – অতঃপর, আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বার এবং জন্ম তারিখ লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করবেন। নিচে আপনার তথ্য দেখতে পেলে নির্বাচন করুন বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি
জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি

অতঃপর, একটি পপআপ আসবে, সেখানে থাকা কনফার্ম বাটনে ক্লিক করবেন।

ধাপ ৩ – এরপর, নিবন্ধন কার্যালয়ের ঠিকানা নির্বাচন করবেন। দেশ, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, অফিস এভাবে করে আপনার এলাকার কার্যালয়ের ঠিকানা নির্বাচন করে দিবেন এবং পরবর্তী বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম
জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম

ধাপ ৪ – এরপর, একটি ফরম পাবেন। সেখানে, প্রতিটি তথ্যের সংশোধিত তথ্য ইংরেজি সিলেক্ট করে ইংরেজিতে লিখে দিবেন। লেখার সময় অবশ্যই বানানের দিকে লক্ষ্য রাখবেন যেন পরবর্তীতে আবারও সংশোধন করতে না হয়। কারণ, সর্বোচ্চ ৪ বার তথ্য সংশোধন করতে পারবেন। সংশোধনের কারণ হিসেবে ভুলভাবে লিপিবদ্ধ হয়েছে এটি নির্বাচন করে দিবেন।

জন্ম নিবন্ধন ইংরেজি ভার্সন
জন্ম নিবন্ধন ইংরেজি ভার্সন
আরও পড়ুন - নতুন জন্ম নিবন্ধন আবেদন করুন অনলাইনে

ধাপ ৫ – স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানার ঘরেও অবশ্যই সকল তথ্য ইংরেজিতে লিখে দিবেন। অতঃপর, পরবর্তী বাটনে ক্লিক করবেন।

ধাপ ৬ – যে ব্যক্তির জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করছেন, সম্পর্কে আপনি তার কী হন, তা নির্বাচন করে দিবেন এই ধাপে। নিজের জন্ম সনদ সংশোধন করলে নিজ নির্বাচন করে দিবেন। এরপর, আপনার সকল তথ্য পূরণ করে দিবেন।

ধাপ ৭ – সংশোধন করার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণে ফি জমা দিতে হবে। চালান এর মাধ্যমে বা সরাসরি ফি জমা দিতে পারবেন অনলাইনে। এরপর, সাবমিট বাটনে ক্লিক করবেন এবং সংশোধন আবেদনের একটি কপি প্রিন্ট করে নিবেন।

আরও পড়ুন - জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করুন

প্রিন্ট করা কপিটি নির্ধারিত তারিখের পূর্বেই ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে গিয়ে জমা দিবেন। অতঃপর, তারা আপনার জন্ম নিবন্ধন ইংরেজি করে দিবেন।

FAQ

জন্ম নিবন্ধন ইংরেজি করার ফি কত টাকা?

জন্ম নিবন্ধন ইংরেজি করার ফি ৩০০ টাকা থেকে ৪০০ টাকা। কারণ, জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার জন্য আমাদেরকে জন্ম সনদ সংশোধন করতে হয়। তাই, জন্ম নিবন্ধন সনদ সংশোধনের ফি জমা দিতে হয়।

জন্ম নিবন্ধন ইংরেজি ভার্সন কি?

জন্ম নিবন্ধন ইংরেজি ভার্সনে সকল তথ্য ইংরেজিতে লেখা থাকে। আমরা সাধারণত যে জন্ম সনদের সাথে পরিচিত, সেটি বাংলায় লেখা থাকে। কিন্তু, ইংরেজি ভার্সনে সকল তথ্য ইংরেজিতে লেখা থাকে।

জন্ম নিবন্ধন ইংরেজি করার আবেদন

জন্ম নিবন্ধন ইংরেজি করার আবেদন করার পর আবেদন কপি ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে জমা দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার মাধ্যমে জন্ম নিবন্ধন ইংরেজি করতে পারবেন। এটাই মূলত জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম। এই নিয়ম অনুসরণ করে আবেদন করার পর জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা জেনে নিতে পারবেন।

আর এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন। এই ওয়েবসাইটে নিয়মিত ই-সার্ভিস বিষয়ক পোস্ট করা হয়ে থাকে। নতুন কিছু এবং অজানা সব তথ্য জানতে নিয়মিত ভিজিট করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 Comments

      1. ভাই,আমার জন্ম নিবন্ধন বাড়িতে না করে, যেখানে অবস্থান করছিলাম সেখানে বানিয়েছিলাম।
        এখন আমি বাড়িতে থাকি আর আমার জন্ম নিবন্ধন ইংরেজি করা সহ স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হবে।
        এই অবস্থায়, আমি কি বাড়ির কাছের ইউনিয়নে কাগজপত্র জমা দিলে হবে নাকি যেখানে করেছিলাম সেখানে জমা দিতে হবে??
        তাড়াতাড়ি জানালে উপকৃত হতাম।।

        1. আপনার বর্তমান ইউনিয়ন পরিষদে গিয়ে যোগাযোগ করুন। এরপর, তাদের কাছে আবেদন করে জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার পাশাপাশি ঠিকানা পরিবর্তন করে নিতে পারবেন।