কানাডা যেতে চাচ্ছেন কিন্তু খরচ বেশি? সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় জানা থাকলে অল্প খরচেই কানাডা যেতে পারবেন। সরকারিভাবে কানাডা যাওয়ার খরচ কত, ভিসা করার পদ্ধতি এবং অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত জানতে পারবেন।

কানাডা অনেকেরই স্বপ্নের দেশ। কানাডা কেউ যেতে চায় উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য। আবার, অনেকেই কানাডায় পারি জমাতে চায় সেখানে চাকুরী করে ভালো পর্যায়ে যাওয়ার জন্য। আপনিও যদি কানাডা যেতে চান, তাহলে কানাডা ভিসা করতে হবে। কানাডা ভিসা করতে এখন অনেক টাকা খরচ হয়।

কানাডা ভিসা এজেন্সি কিংবা যেকোনো দালালের সহযোগিতা নিলে কানাডা যেতে ১০ থেকে ১২ লক্ষ টাকা লেগে থাকে। কিন্তু, সরকারিভাবে কানাডা গেলে ২-৩ লক্ষ টাকার মাঝেই কানাডা যেতে পারবেন। তো চলুন, এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায়

সরকারিভাবে কানাডা যেতে চাইলে IELTS স্কোর ৬.৫ হতে হবে। IELTS স্কোর ৬.৫ হলে স্টুডেন্ট ভিসায় কিংবা ট্রাভেল ভিসায় কানাডা যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। কাজ করার জন্য যেতে চাইলে কানাডা ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে হবে। এরপর, কানাডা যেতে পারবেন।

কানাডা যেতে চাইলে আপনার অবশ্যই IELTS স্কোর ৬.৫ হতে হবে। IELTS স্কোর ভালো না হলে কানাডা যেতে পারবেন না। আপনার IELTS স্কোর ৬.৫ বা এর বেশি হলে যে ক্যাটাগরির ভিসায় কানাডা যেতে চান, সেই ভিসার জন্য আবেদন করতে হবে।

সরকারিভাবে স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার উপায়

সরকারিভাবে স্টুডেন্ট ভিসায় কানাডা যেতে চাইলে আপনার IELTS স্কোর ৬.৫ হতে হবে। এরপর, আপনি যে বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে চান, সেই বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে আবেদন করতে হবে। তারা আপনার আবেদন অনুমোদন করে পড়ালেখা করার জন্য স্টুডেন্ট ভিসা দিবে। সেই ভিসায় কানাডা যেতে পারবেন।

পড়ালেখা করার জন্য অনেকেই কানাডা যেতে চান। কানাডা গিয়ে উচ্চশিক্ষা নিতে চাইলে আপনার আইইএলটিএস স্কোর ভালো হতে হবে। এরপর, প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে কানাডার যে ইউনিভার্সিটিতে পড়ালেখা করতে চান, তাদের কাছে আবেদন করতে হবে। এভাবে করে কানাডায় পড়ালেখা করার জন্য স্টুডেন্ট ভিসার আবেদন করতে পারবেন।

সরকারিভাবে কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে অনেক কম খরচ লাগে। কোনো ভিসা এজেন্সি বা দালালের সহযোগিতা নিলে অনেক টাকা লাগবে।

আরও পড়ুন —

সরকারিভাবে কানাডা ওয়ার্ক পারমিটে যাওয়ার উপায়

কানাডা ওয়ার্ক পারমিট নিয়ে সরকারিভাবে যেতে চাইলে বিএমইটি এর ওয়েবসাইট কিংবা অ্যাপ থেকে নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে হবে। কানাডার বিভিন্ন প্রতিষ্ঠান জনবল নিয়োগ দিয়ে থাকে। BMET অ্যাপ ইনস্টল করে রেজিস্ট্রেশন করে নিয়োগ বিজ্ঞপ্তি থেকে কানাডার নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার মাধ্যমে কানাডা ওয়ার্ক পারমিট ভিসা সংগ্রহ করতে পারবেন।

নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার পর ইন্টারভিউ এর জন্য ডাকা হয়। ইন্টারভিউ দিয়ে টিকতে পারলে আপনার সকল তথ্য নিবে এবং পরীক্ষা-নিরীক্ষা করে আপনার কানাডা ওয়ার্ক পারমিট ভিসা তৈরি করে দিবে। এরপর, উক্ত ভিসায় আপনারা কানাডা যেতে পারবেন।

সরকারিভাবে কানাডা যাওয়ার খরচ কত

সরকারিভাবে কানাডা যেতে চাইলে ২ লাখ থেকে ৩ লাখ টাকা খরচ লেগে থাকে। ভিসা এজেন্সি কিংবা দালালের সহযোগিতা নিয়ে কানাডা ভিসা আবেদন করলে ১০ লাখ থেকে ১২ লাখ টাকা লাগে। সেখানে, সরকারিভাবে কানাডা ভিসা আবেদন করে কানাডা যাওয়া পর্যন্ত ২ থেকে ৩ লাখ টাকা লাগে।

সরকারিভাবে কানাডা যেতে মেডিকেল রিপোর্ট তৈরি করতে, পাসপোর্ট তৈরি করতে বা রিনিউ করতে, ভিসা আবেদন করতে, ভিসা প্রসেসিং ফি ইত্যাদি খরচ মিলে মোট ২ লাখ থেকে ৩ লাখ টাকা লেগে থাকে। সরকারিভাবে কানাডা যেতে চাইলে অল্প টাকার মাঝেই যেতে পারবেন।

আরও পড়ুন —

কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

কানাডা যেতে চাইলে যেকোনো ভিসা এজেন্সি বা দালালের সহযোগিতা নিতে হবে। কানাডা যেতে চাইলে ৮ লাখ টাকা থেকে শুরু করে ১২ লাখ টাকা পর্যন্ত লেগে থাকে। কানাডা যেতে চাইলে পাসপোর্ট ফি, ভিসা ফি, মেডিকেল রিপোর্ট সহ বিভিন্ন আনুসাঙ্গিক খরচে টাকা লাগে। মোট ৮ থেকে ১০ লাখ টাকার মাঝে কানাডা যেতে পারবেন।

তবে, সরকারিভাবে কানাডা যাওয়ার খরচ আরও কম। আপনার ভিসা ক্যাটাগরি অনুযায়ী কানাডা কী উদ্দেশ্যে যেতে চান এসব বিষয় মেইল করতে হবে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ। এরপর, তারা আপনার দেয়া তথ্য যাচাই-বাছাই করে আপনাকে কানাডা যাওয়ার জন্য ভিসা রেডি করে দিবে।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা 2024

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে চাইলে BMET এর ওয়েবসাইট বা অ্যাপ ইনস্টল করে অ্যাপ ওপেন করতে হবে। এরপর, পাসপোর্ট এবং এনআইডি কার্ড দিয়ে একটি একাউন্ট করতে হবে। কানাডার বিভিন্ন নিয়োগ-বিজ্ঞপ্তি থেকে কানাডা কাজের জন্য আবেদন করতে পারবেন।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে আমাদের দেশের অনেকেই কানাডা যাচ্ছেন এবং অনেক ভালো বেতনে সেখানে কাজ করছেন। আপনিও যদি কানাডা যেতে চান এবং কানাডা গিয়ে কাজ করে টাকা ইনকাম করতে চান, তাহলে, কানাডা ওয়ার্ক পারিত এর জন্য আবেদন করুন।

কানাডা যেতে কি কি কাগজপত্র লাগে

কানাডা ভিসা আবেদন করতে চাইলে অনেক কাগজপত্র লেগে থাকে। সরকারিভাবে কানাডা যাওয়ার জন্য কিংবা অন্য পদ্ধতিতে কানাডা যেতে চাইলে নিম্নোক্ত এই কাগজপত্রগুলো লাগবে।

  • কমপক্ষে ৬ মাস মেয়াদি পাসপোর্ট এর কপি
  • ১৮ বছর বয়সের বেশি হতে হবে
  • জন্ম নিবন্ধন সনদ বা এনআইডি কার্ড
  • পূর্বের প্রতিষ্ঠানের পরালখার রেকর্ড
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • মেডিকেল চেকিং রিপোর্ট
  • ফিরে আসার প্রতিশ্রুতিপত্র
  • IELTS সার্টিফিকেট

কানাডা ভিসা আবেদন করতে চাইলে উপরের এই তালিকায় উল্লেখ করে দেয়া ডকুমেন্টগুলো প্রয়োজন হবে।

কানাডা যে ভিসায় যেতে চান, সেই ভিসার জন্য আবেদন করতে হবে। কানাডার যে ইউনিভারসিটিতে পড়তে চান, সেই ইউনিভার্সিটিতে উপরোক্ত তথ্যগুলো দিয়ে কানাডা ভিসার জন্য আবেদন করতে হবে। এরপর, তারা ইনভাইট করলে আপনি কানাডা স্টুডেন্ট ভিসায় কানাডা যেতে পারবেন।

কানাডা যেতে কত বয়স লাগে

কানাডা যেতে ১৮ বছর বয়স লাগে। আপনার বয়স যদি ১৮ বা এর বেশি হয়, তাহলে কানাডা ভিসার জন্য আবেদন করতে পারবেন। কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে চাইলে একাডেমিক সার্টিফিকেট সহ প্রয়োজনীয় সকল ডকুমেন্ট জমা দিতে হবে। এছাড়া, ওয়ার্ক পারমিট নিয়ে কানাডা যেতে চাইলে ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে হবে। তবে, কানাডা যেতে চাইলে অবশ্যই IELTS স্কোর ৬.৫ বা এর বেশি হতে হবে।

সারকথা

আজকের এই ব্লগে আপনাদের সাথে সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। কানাডা যেতে চাইলে কানাডা যেতে কত টাকা লাগে, কানাডা যাওয়ার খরচ, কানাডা যেতে কত বয়স লাগে, কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় যাওয়ার উপায়, কানাডা স্টুডেন্ট ভিসায় যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন এখানে থেকে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Comments

  1. I am applying for work visa in Canada The jobs you know are welding car driver, marketing, other jobs, I know a little bit, try to get a good paying job at your convenience.