কানাডা যেতে চাইলে ভিসা করতে হবে। ভিসা করার সময় আপনার প্রয়োজন অনুযায়ী ভিসার ধরণ নির্বাচন করতে হবে। কানাডা ভিসা ক্যাটাগরি অনুযায়ী ভিসা আবেদন করতে হয়। কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৪ নিয়ে বিস্তারিত থাকছে এই পোস্টে।

কানাডা অনেকেরই স্বপ্নের দেশ। কেউ ভ্রমণ করার উদ্দেশ্যে কানাডা যায়, আবার কেউ পড়ালেখা করে উচ্চশিক্ষিত হওয়ার জন্য কানাডায় পাড়ি জমায়। এছাড়াও, অনেকেই কানাডা ওয়ার্ক পারমিট নিয়ে কানাডা যায় অর্থ উপার্জন করতে। মানুষের উদ্দেশ্যের উপর নির্ভর করে কয়েক ক্যাটাগরির ভিসা হয়ে থাকে।

আপনি কানাডা কেন যেতে চাচ্ছেন তার উপর ভিত্তি করে কানাডা ভিসার ক্যাটাগরি নির্ধারিত হবে। কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৪ নিয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন এই পোস্টে। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

কানাডা ভিসা ক্যাটাগরি

কানাডা মোট কত ধরণের ভিসায় যেতে পারবেন সেগুলোকেই কানাডা ভিসা ক্যাটাগরি বলা হয়। একজন মানুষ কানাডা কোন উদ্দেশ্যে যাবে তার উপর নির্ভর করে কানাডা ভিসা ক্যাটাগরি নির্ধারণ করা হয়। কানাডা ভিসা ক্যাটাগরি মোট ০৫ প্রকার। কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৪ গুলো নিম্নরূপ —

  • কানাডা টুরিস্ট ভিসা
  • কানাডা ওয়ার্ক পারমিট ভিসা
  • কানাডা স্টুডেন্ট ভিসা
  • কানাডা পার্মানেন্ট রেসিডেন্ট ভিসা
  • কানাডা ফ্যামিলি স্পন্সরশীপ ভিসা

কানাডা যেতে চাইলে আপনার কানাডা যাওয়ার উদ্দেশ্যের উপর নির্ভর করে কানাডা ভিসা ক্যাটাগরি নির্বাচন করতে হবে। উপরে উল্লেখ করে দেয়া কানাডা ভিসা ক্যাটাগরিগুলো নিয়ে নিচে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন।

কানাডা টুরিস্ট ভিসা

কানাডা ভ্রমণ করতে যেতে চাইলে কানাডা টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে হয়। টুরিস্ট ভিসা দিয়ে কানাডা নির্দিষ্ট মেয়াদে ঘুরতে যেতে পারবেন। কানাডা টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে চাইলে আপনার ভ্রমণের ভালো হিস্টোরি থাকতে হবে।

অর্থাৎ, কানাডা ভ্রমণ করার পূর্বে বিশ্বের আরও অন্যান্য দেশগুলো ভ্রমণ করতে হবে। আপনার ভ্রমণের ইতিহাস দেখে কানাডা টুরিস্ট ভিসা দেয়া হবে। তাই, কানাডা টুরিস্ট ভিসা করতে হলে এর পূর্বে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করতে হবে।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা

কানাডা গিয়ে কাজ করে টাকা ইনকাম করতে চাইলে কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় আবেদন করতে হবে। কানাডা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা গিয়ে অনেকেই টাকা আয় করছেন। কানাডা ওয়ার্ক পারমিট ভিসা নিতে হলে কাজের অভিজ্ঞতা আছে এমন সেক্টরে কাজ করার জন্য ওয়ার্ক পারমিট নিতে হবে।

যেকোনো ভিসা এজেন্সির সহযোগিতা নিয়ে কিংবা সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় অনুসরণ করে কানাডা যেতে পারবেন অল্প টাকা খরচ করেই। কাজ করতে কানাডা যেতে চাইলে Canada Work Permit ভিসায় আবেদন করুন।

কানাডা স্টুডেন্ট ভিসা

কানাডা স্টুডেন্ট ভিসায় কানাডা গিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারবেন। কানাডার বিভিন্ন নামকরা ইউনিভার্সিটিতে অনেকেই পড়ালেখা করার জন্য স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করে থাকেন। স্টুডেন্ট ভিসায় কানাডা গিয়ে পার্ট টাইম জব করে আপনার নিজের খরচ নিজেই চালাতে পারবেন।

পড়ালেখা করার উদ্দেশ্যে যারা কানাডা যেতে চায়, কানাডা ভিসা ক্যাটাগরি অনুযায়ী তাদেরকে কানাডা স্টুডেন্ট ভিসা দেয়া হয়। কানাডা স্টুডেন্ট ভিসা পেতে কানাডার যেকোনো বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন করতে হবে।

কানাডা পার্মানেন্ট রেসিডেন্ট ভিসা

কানাডা পার্মানেন্ট রেসিডেন্ট ভিসার জন্য কানাডায় কর্মরত শ্রমিক/কর্মচারীরা আবেদন করতে পারেন। কানাডার স্থায়ী ভিসা পেতে হলে এই ভিসায় আবেদন করতে হয়। এই ভিসা পেয়ে গেলে কানাডায় স্থায়ীভাবে থাকার পাশাপাশি কানাডার নাগরিক হওয়ার সুযোগ পাওয়া যায়।

কানাডা ফ্যামিলি স্পন্সরশীপ ভিসা

কানাডায় স্থায়ীভাবে রয়েছে যারা, তারা চাইলে তাদের পরিবারের জন্য ফ্যামিলি স্পন্সরশীপ ভিসার আবেদন করতে পারবেন। এই ভিসার মাধ্যমে কানাডায় স্থায়ী মানুষজন তাদের পরিবারকে কানাডায় নিয়ে যেতে পারবেন এবং পরিবারসহ একসাথে কানাডায় স্থায়ীভাবে থাকার সুযোগ পাবেন।

তো এই ছিলো, কানাডা ভিসা ক্যাটাগরির অন্তর্ভুক্ত মোট ০৫ ধরনের ভিসা এবং এগুলো সম্পর্কে বিস্তারিত। কানাডায় কত ধরনের ভিসা আছে তা বুঝতে পেরেছেন বলে আশা করছি।

সারকথা

আজকের এই ব্লগে কানাডা ভিসা ক্যাটাগরি কত প্রকার ও কী কী এবং কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। কানাডা যেতে চাইলে আপনি উপরে উল্লেখ করে দেয়া ০৫ ধরনের ভিসা ক্যাটাগরির যেকোনো একটিতে আবেদন করে কানাডা যেতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *