অনলাইনে কানাডা ভিসা আবেদন ফরম পূরণের নিয়ম, কানাডা ভিসা করতে কি কি লাগবে এবং কানাডা ভিসা ফি কত টাকা এব বিষয় বিস্তারিত জানতে পারবেন এই পোস্টে।

আমাদের দেশের অনেকেই স্টুডেন্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা এবং ট্রাভেল ভিসায় কানাডা যেতে চান। কিন্তু, কীভাবে কানাডা ভিসা আবেদন করতে হয় এবং অনলাইনে কানাডা ভিসা আবেদন ফরম পূরণ করতে হয় জানেন না। তো চলুন, কানাডা ভিসা আবেদন ফরম পুরন্র নিয়ম ২০২৪ জেনে নেয়া যাক।

কানাডা ভিসা করতে কি কি লাগে

কানাডা ভিসা করতে কিছু কাগজপত্র লাগবে। কানাডা ভিসা আবেদন করতে যা যা লাগবে তা নিচে দেখতে পাবেন।

  • ৬ মাস মেয়াদ সহ বৈধ পাসপোর্ট
  • মেডিকেল রিপোর্ট চেক করার সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স
  • IELTS/TOEFL সার্টিফিকেট (সর্বনিম্ন স্কোর ৬.০০)
  • কানাডা ভিসা আবেদনের প্রিন্ট কপি
  • ভিসা ফি
  • বিবাহিত হলে ম্যারিজ সার্টিফিকেট(ইংরেজিতে)
  • ব্যাংক স্টেটমেন্টে ১০ লক্ষ টাকা ব্যালেন্স দেখাতে হবে
  • জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদ
  • ভিসা মেয়াদ শেষ হলে কানাডা থেকে ফিরে আসার প্রতিশ্রুতিপত্র

উপরোক্ত কাগজপত্র এবং তথ্যগুলো থাকলে আপনি কানাডা ভিসার জন্য আবেদন করতে পারবেন। আপনার কাছে যদি এসব কাগজপত্র থাকে তবে চলুন, কানাডা ভিসা আবেদন করার নিয়ম জেনে নেয়া যাক।

কানাডা ভিসা আবেদন করার নিয়ম

কানাডা ভিসা আবেদন ফরম পূরণ করার জন্য প্রথমেই Canada.ca ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, বাম দিকের Menu অপশনে ক্লিক করে Immigration and Citizenship অপশনে ক্লিক করতে হবে। অতঃপর, Sign in or create an account to apply online লেখার উপর ক্লিক করে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে। অতঃপর, আপনি কানাডা ভিসা আবেদন ফরম পূরণ করে আবেদন ফি জমা দিতে পারবেন।

কানাডা ভিসা আবেদন ফরম পূরণের বিস্তারিত নিয়ম –

  • প্রথমেই ভিজিট করুন Canada.ca ওয়েবসাইট। এরপর, মেনুতে ক্লিক করুন।
  • অতঃপর, Immigration and Citizenship লেখার উপর ক্লিক/হোভার করুন এবং Sign in or create an account to apply online লেখার উপর ক্লিক করুন।
কানাডা ভিসা আবেদন ফরম পূরণ
  • এখন, নতুন একটি একাউন্ট রেজিস্ট্রেশন করে নিন। ইমেইলে যাওয়া কোড দিয়ে যাচাই করে নিতে হবে।
কানাডা ভিসা আবেদন ফরম
  • অতঃপর, Find an application form অপশনে ক্লিক করে কানাডা ভিসা আবেদন ফরম নির্বাচন করে সেটি পূরণ করতে হবে।
  • এরপর, পাসপোর্ট, এনআইডি কার্ড, ব্যাংক স্টেটমেন্ট সহ সকল ডকুমেন্ট আপলোড করতে হবে।
  • অতঃপর, আবেদন ফি জমা দিন ইন্টারন্যাশনাল ডেবিট/ক্রেডিট কার্ড দিয়ে।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে কানাডা ভিসা আবেদন ফরম পূরণ করতে পারবেন। এরপর, ভিসা আবেদনের একটি কপি প্রিন্ট করে নিতে হবে। ভিসা আবেদনের কপিটি নিয়ে কানাডা কন্স্যুলুটে গিয়ে বায়োমেট্রিক তথ্য সাবমিট করতে হবে।

আরও পড়ুন –

কানাডা ভিসা আবেদন ফরম ২০২৪

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা আবেদন ফরম লিংকhttps://www.canada.ca/en/immigration-refugees-citizenship/services/work-canada.html

উপরের লিংকে ক্লিক করে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করে নিয়ে কানাডা ওয়ার্ক ভিসা আবেদন ফরমটি পূরণ করে সকল ডকুমেন্ট আপলোড করতে হবে এবং আবেদন সম্পন্ন করে আবেদন ফি জমা দিতে হবে। অতঃপর, আবেদনের কপিটি নিয়ে কানাডা কন্স্যুলুটে গিয়ে বায়োমেট্রিক তথ্য দিতে হবে। যেমন – আঙ্গুলের ছাপ এবং ছবি।

কানাডা ভিসা খরচ কত টাকা

কানাডা ভিসা আবেদন করার জন্য কানাডা ভিসা প্রসেসিং ফি জমা দিতে হয়। কানাডা ওয়ার্ক পারমিট ভিসা ফি বাংলাদেশি টাকায় ১২,৬৮৯ টাকা। স্টুডেন্ট ভিসায় ১২,২৮০ টাকা এবং ভিজিট ভিসা ৮,১৮৬টাকা। ফ্যামিলি ভিজিট ভিসা খরচ ৪০,৯৩৩ টাকা।

কানাডা ভিসা আবেদন করার পর এই পরিমাণ ফি প্রদান করতে হবে। কানাডা ভিসা আবেদন ফরম পূরণ ২০২৪ করার পর ভিসা প্রসেসিং হতে ০৩ দিন অব্দি সময় লাগতে পারে।

আরও পড়ুন — কানাডায় কোন কাজের চাহিদা বেশি

FAQ

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা করতে কত টাকা লাগে?

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা পেটে প্রথমেই ব্যাংক স্টেটমেন্টে ১০ লক্ষ টাকা দেখাতে হয়। এছাড়াও, ভিসা আবেদন, ভিসা ফি সহ প্রায় ৭ লক্ষ টাকা লেগে থাকে।

কানাডা ভিসা পাওয়ার উপায় কী?

কানাডা ভিসা পাওয়ার উপায় হচ্ছে কানাডা ভিসা আবেদন ফরম পূরণ করতে হবে। এরপর, আবেদন ফি প্রদান করে আবেদনের কপি নিয়ে কানাডা কন্স্যুলুটে জমা দিয়ে বায়োমেট্রিক তথ্য সাবমিট করতে হবে।

কানাডা ভিসা আবেদন ফরম পূরণ ২০২৪ এর নিয়ম কী?

কানাডা ভিসা আবেদন ফরম পূরণ ২০২৪ এর নিয়ম হচ্ছে প্রথমেই https://www.canada.ca/en/immigration-refugees-citizenship/services/work-canada.html এই ওয়েবসাইট যেতে হবে। এরপর, সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে ভিসা আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন ফি জমা দিতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 Comments