কানাডায় গিয়ে টাকা ইনকাম করতে চাইলে কানাডায় কোন কাজের চাহিদা বেশি এটা জানতে হবে। কানাডায় যেসব কাজের চাহিদা বেশি, সেগুলো করতে পারলে অল্প কাজ করেই আপনি বেশি পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

কানাডা অনেকের স্বপ্নের রাষ্ট্র। এই দেশে অনেক সুযোগ-সুবিধা পাওয়া যায় এবং এই দেশের জীবনযাত্রার মান অনেক উন্নত। কানাডায় অনেকেই ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে চান। কিন্তু, কানাডায় কোন কাজের চাহিদা সবথেকে বেশি এটি না জানার কারণে তারা কানাডা কোন কাজের জন্য ওয়ার্ক পারমিট নিবেন তা নিয়ে দ্বিধায় পড়ে যান।

আজকের এই ব্লগে আপনাদের সাথে কানাডায় কোন কাজের চাহিদা বেশি এবং কানাডায় সর্বনিম্ন বেতন কত টাকা ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করবো। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

কানাডায় কোন কাজের চাহিদা বেশি

কানাডায় ইলেক্ট্রিশিয়ান, ওয়েল্ডিং কাজ, মেকানিক্যাল টেকনিশিয়ান, প্লাম্বার, ডেলিভারি বয় ইত্যাদি কাজ সহ আরও অনেক কাজের চাহিদা রয়েছে। এসব কাজের জন্য ভিসা করে কানাডা যেতে পারলে প্রতি মাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। কানাডায় যেসব কাজের চাহিদা সবথেকে বেশি, সেগুলোর একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  1. ট্রাক ড্রাইভার
  2. ফিজিওথেরাপিস্ট
  3. ইলেকট্রিশিয়ান
  4. গ্রাহক সেবা প্রতিনিধি
  5. সফটওয়্যার ডেভেলপার
  6. ডেলিভারি বয়
  7. শিক্ষক (বিশেষ করে কিছু প্রদেশ এবং বিষয় এলাকায়)
  8. শেফ এবং কুক
  9. হিউম্যান রিসোর্স ম্যানেজার
  10. প্লাম্বার
  11. মেকানিক্যাল টেকনিশিয়ান
  12. বিক্রয় প্রতিনিধি
  13. হিসাবরক্ষক
  14. রেজিস্টার্ড নার্স
  15. ফার্মাসিস্ট
  16. মার্কেটিং বিশেষজ্ঞ
  17. ছুতার
  18. প্রকল্প ব্যবস্থাপক
  19. ওয়েল্ডার
  20. আর্থিক বিশ্লেষক
  21. প্রশাসনিক সহকারী
  22. ফুড সার্ভিস ওয়ার্কার
  23. নির্মাণ ব্যবস্থাপক
  24. তথ্য সিস্টেম বিশ্লেষক

কানাডা গিয়ে ভালো বেতনে চাকরি করতে চাইলে উপরোক্ত কাজগুলোর ভিসার জন্য আবেদন করতে পারেন। এসব কাজের জন্য কানাডা যেতে চাইলে কানাডা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এই কাজগুলোতে যদি আপনার দক্ষতা বেশি থাকে, তাহলে প্রতি মাসে আরও বেশি পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

আরও পড়ুন —

কানাডা কাজের বেতন কত ২০২৪

কানাডায় কাজের বেতন প্রতি ঘণ্টায় ১২ ডলার থেকে শুরু করে ১৬ ডলার পর্যন্ত হয়ে থাকে। কানাডায় প্রতি ঘণ্টা হিসেবে মজুরি হিসেব করা হয়। তবে, মাসিক ভিত্তিতে কানাডায় অনেক কাজ করতে পারবেন। সেক্ষেত্রে, প্রতি মাসে বাংলাদেশি টাকায় ১ লাখ টাকা থেকে ৪ লাখ টাকা।

কানাডায় শ্রমিকদের কাজের বেতন ভালো পরিমাণে দেয়া হয়ে থাকে। কানাডায় কাজ করতে চাইলে প্রতি ঘণ্টা চুক্তিতে কিংবা প্রতি দিন অথবা মাস ভিত্তিতে কাজ করতে পারবেন। কানাডায় যেসব কাজের চাহিদা বেশি আছে, সেসব কাজ করে প্রতি মাসে সর্বনিম্ন ১ লাখ টাকা থেকে শুরু করে ৪ লাখ টাকা ইনকাম করা যায়। এছাড়াও, কাজের অভিজ্ঞতা ও দক্ষতা বেশি হলে আরও বেশি বেতনে চাকুরী করা যায়।

আরও পড়ুন —

কানাডায় মাসিক বেতন কত

কানাডায় কাজের বেতন CAD বা কানাডিয়ান ডলারে দেয়া হয়। কানাডায় যেকোনো কাজের সর্বনিম্ন মাসিক বেতন ১ হাজার কানাডিয়ান ডলার থেকে শুরু করে ১২ হাজার ডলার পর্যন্ত হয়ে থাকে। কাজের ধরনের উপর ভিত্তি করে কানাডায় বেতন কমবেশি হয়ে থাকে। এছাড়াও, দক্ষতা ও অভিজ্ঞতার কারণেও কানাডায় মাসিক বেতন কমবেশি হয়।

কানাডায় মাসিক বেতন কত টাকা, কানাডায় কোন কাজের বেতন কত টাকা এসব বিষয় নিচে একটি তালিকায় উল্লেখ করে দেয়া হয়েছে।

কাজের ধরণমাসিক বেতন (টাকা)
সফটওয়্যার ইঞ্জিনিয়ার৮,০০,০০০ – ১২,০০,০০০ টাকা
রেজিস্টার্ড নার্স৬,৫০,০০০ – ৯,০০,০০০ টাকা
মার্কেটিং ম্যানেজার৭,০০,০০০ – ১০,০০,০০০ টাকা
ট্রাক ড্রাইভার৫,৫০,০০০ – ৮,০০,০০০ টাকা
অ্যাকাউন্ট্যান্ট৬,০০,০০০ – ৯,৫০,০০০ টাকা
প্লাম্বার৫,০০,০০০ – ৭,৫০,০০০ টাকা
শিক্ষক৬,০০,০০০ – ৮,৫০,০০০ টাকা
ওয়েব ডেভেলপার৫,৫০,০০০ – ৯,০০,০০০ টাকা
গ্রাফিক্স ডিজাইনার৪,৫০,০০০ – ৭,০০,০০০ টাকা
ইলেক্ট্রিশিয়ান৫,০০,০০০ – ৮,০০,০০০ টাকা
পুলিশ অফিসার৬,৫০,০০০ – ৮,৫০,০০০ টাকা
রেস্টুরেন্ট ম্যানেজার৪,০০,০০০ – ৬,০০,০০০ টাকা
কাস্টোমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ৩,৫০,০০০ – ৫,০০,০০০ টাকা
কন্সট্রাকশন শ্রমিক৪,৫০,০০০ – ৬,৫০,০০০ টাকা
হেয়ারড্রেসার৩,০০,০০০ – ৫,০০,০০০ টাকা
সফটওয়্যার টেস্টার৫,০০,০০০ – ৭,৫০,০০০ টাকা
ডাটা এনালিস্ট৬,০০,০০০ – ৯,০০,০০০ টাকা
বিক্রয় প্রতিনিধি৩,০০,০০০ – ৪,৫০,০০০ টাকা
ক্লিনার৩,০০,০০০ – ৩,৫০,০০০ টাকা

কানাডায় কোন কাজের চাহিদা বেশি, কানাডায় কোন কাজের বেতন কত টাকা জানার জন্য উপরের এই তালিকাটি অনুসরণ করুন। এখানে, কানাডায় কোন কাজে বেতন কত টাকা ২০২৪ উল্লেখ করে দেয়া হয়েছে।

কানাডা যেতে কত টাকা লাগে

কানাডা যেতে ৬ লাখ টাকা থেকে ৮ লাখ টাকা লেগে থাকে। দালালের সহযোগিতা নিলে ১০ লাখ টাকা অব্দি লাগতে পারে। তবে, নিজে থেকে কানাডা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করলে অল্প টাকার মাঝেই যেতে পারবেন। এছাড়াও, সরকারিভাবে কানাডা কাজের ভিসায় আবেদন করলে আরও কম খরচে কানাডা যাওয়া যায়।

কানাডা ভিজিট ভিসায় অল্প টাকায় যাওয়া যায়। এছাড়াও, ভিসার ধরনের উপর ভিত্তি করে কানাডা যেতে কত টাকা লাগে তা নির্ভর করে।

কানাডা ভিজিট ভিসায় গিয়ে কাজ করা যায়

কানাডা ভিজিট ভিসায় গিয়ে কাজ করা যায়না। কানাডা গিয়ে কাজ করে অর্থ উপার্জন করতে চাইলে কানাডা কানাডা ওয়ার্ক পারমিট ভিসা সংগ্রহ করতে হবে। কানাডা ওয়ার্ক পারমিট সংগ্রহ করার জন্য কানাডা জব নিউজগুলো অনুসরণ করে সেখানে আবেদ করার মাধ্যমে কানাডা যেতে পারবেন।

সরকারিভাবে কানাডা ওয়ার্ক পারমিট নিয়োগ দেয়া হয়। তখন আবেদন করার মাধ্যমে কানাডা যেতে পারবেন। তবে, কানাডা ভিজিট ভিসায় গিয়ে কাজ না করাই উত্তম। কারণ, এতে করে ভিসা সংক্রান্ত বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে।

কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

কানাডা যাওয়ার সকল খরচ মিলে কানাডা যেতে মোট ৮ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা লেগে থাকে। পাসপোর্ট তৈরি করা, ভিসা আবেদন এবং ভিসা প্রসেসিং ফি, মেডিকেল ফি, ফ্লাইট টিকেট, পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি সহ আরও অনেক খরচ মিলে কানাডা যাওয়ার খরচ ৮-১০ লাখ টাকা লেগে থাকে।

২০২৪ সালে কানাডা যাওয়ার খরচ কিছুটা বৃদ্ধি পেয়েছে। কানাডা যেতে চাইলে এখন ১০ লাখ টাকা থেকে ১২ লাখ টাকা পর্যন্ত লাগতে পারে। কানাডা যাওয়ার জন্য দালালের সহযোগিতা নিলে ১০-১২ লাখ টাকা লাগবে। এছাড়া, নিজে কিংবা ভিসা এজেন্সির সহযোগিতা নিয়েও কানাডা যাওয়ার জন্য ভিসা আবেদন করতে পারবেন।

সারকথা

এতক্ষণ যাবত কানাডায় কোন কাজের চাহিদা বেশি এবং কানাডা যাওয়ার খরচ কত টাকা ২০২৪ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। কানাডা যেতে কত টাকা লাগে এবং কানাডা কোন কাজের বেতন কত টাকা জানতে পারবেন পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *