পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক অনলাইন কিভাবে করবেন তা নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি কাতার ভিসার জন্য আবেদন করে থাকেন, এবং আপনার ভিসা হয়েছে কি না জানতে চান, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আমাদের দেশের অনেকেই কাতার যান প্রবাসী হিসেবে। কাতার শ্রমিক হিসেবে যেতে চাইলে অবশ্যই কাতার ওয়ার্ক পারমিট ভিসার প্রয়োজন হয়। আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করে থাকেন, তবে অবশ্যই কাতার ভিসা চেক করে দেখতে চাইবেন যে আপনার ভিসা তৈরি হয়েছে কি না। তো চলুন, অনলাইনে কাতারের ভিসা চেক করার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক

কাতার ভিসা চেক করার জন্য https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/MOIHome এই ওয়েবসাইট ভিজিট করুন কিংবা এখানে ক্লিক করুন। এরপর, Inquiries অপশনে নিচে ক্লিক করুন। অতঃপর, বাম দিকের মেনু থেকে Visa Services অপশনে ক্লিক করুন এবং Visa Inquiry and Printing অপশনে ক্লিক করুন। এখন ভিসা নাম্বার/পাসপোর্ট নাম্বার লিখুন এবং জাতীয়তা নির্বাচন করে দিয়ে ক্যাপচা কোড পূরণ করে দিন। এরপর, সাবমিট করলে ভিসা নাম্বার দিয়ে বা পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করতে পারবেন।

উপরে উল্লিখিত পদ্ধতিটি যদি বুঝতে অসুবিধা হয়, তবে নিচে উল্লেখ করে দেয়া প্রতিটি ধাপ অনুসরণ করুন। তাহলে, সহজেই কাতার ভিসা অনলাইনে চেক করতে পারবেন।

কাতার ভিসা চেক অনলাইন

অনলাইনে কাতারের ভিসা চেক করার জন্য প্রথমেই ভিজিট করতে হবে। https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/MOIHome এই ওয়েবসাইট। ওয়েবসাইটটি ভিজিট করার জন্য লিংকটি কপি করে ভিজিট করতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন। অতঃপর, নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – প্রথমেই কাতার ভিসা চেক করার ওয়েবসাইট ভিজিট করুন। ভিজিট করার জন্য https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/MOIHome এই লিংকটি ব্যবহার করতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

ধাপ ২ – এখন, নিচে দেয়া ইমেজের মতো Inquiries লেখার নিচের ইমেজে ক্লিক করুন। তাহলে নতুন একটি পেজে নিয়ে যাবে।

কাতার ভিসা চেক
কাতার ভিসা চেক

ধাপ ৩ – নতুন পেজে আসার পর, বাম দিকে Visa Services অপশনে ক্লিক করবেন।

ভিসা দিয়ে কাতার ভিসা চেক
ভিসা দিয়ে কাতার ভিসা চেক

ধাপ ৪ – এবার, Visa Inquiry and Printing অপশনে ক্লিক করুন।

ভিসা নাম্বার দিয়ে কাতার ভিসা চেক
ভিসা নাম্বার দিয়ে কাতার ভিসা চেক

ধাপ ৫ – এবার আপনি চাইলে ভিসা নাম্বার দিয়ে অথবা পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করতে পারবেন। ভিসা নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করতে চাইলে আপনার ভিসা নাম্বারটি ফাঁকা বক্সে লিখুন। অতঃপর, Nationality লেখার পাশের ড্রপ-ডাউন এ ক্লিক করে বাংলাদেশ নির্বাচন করে দিন এবং ছবিতে দেখানো কোডটি ফাঁকা বক্সে লিখে সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে ভিসা নাম্বার দিয়ে কাতার ভিসা অনলাইনে দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার জন্য Passport Number অপশনে ক্লিক করতে হবে। অতঃপর, আপনার যে পাসপোর্ট দিয়ে ভিসা আবেদন করেছেন, সেটির নাম্বারটি লিখতে হবে। এরপর, জাতীয়তা এবং ক্যাপচা কোড পূরণ করে সাবমিট করলে আপনার ভিসা হয়েছে কি না জানতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক
এছাড়াও, আপনি চাইলে এখানে ক্লিক করে সরাসরি কাতার ভিসা চেক করার ওয়েব পেজে গিয়ে ভিসা নাম্বার অথবা পাসপোর্ট নম্বর দিয়ে ভিসা যাচাই করতে পারবেন। 

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে যে পাসপোর্ট দিয়ে ভিসা আবেদন করেছেন, সেই পাসপোর্ট এর নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন। এছাড়াও, ভিসা নাম্বার দিয়ে ভিসা যাচাই করতে চাইলেও করতে পারবেন।

FAQ

কাতার ভিসা চেক অনলাইন বি পাসপোর্ট নম্বর

কাতার ভিসা চেক করার জন্য এখানে ক্লিক করে আপনার Passport Number অপশনে ক্লিক করুন। অতঃপর, আপনার পাসপোর্ট নাম্বার লিখুন এবং জাতীয়তা ও ক্যাপচা কোড পূরণ করে সাবমিট করুন। তাহলে ভিসা চেক করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে কাতার ভিসা চেক ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন এবং কীভাবে কাতার ভিসা অনলাইনে চেক করতে হয় জানতে পেরেছেন। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

One Comment