অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে তা নিয়েই আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। এতে করে, এনআইডি কার্ডের তথ্য সংশোধন করতে কত টাকা লাগবে তা জানতে পারবেন।

অনিচ্ছাকৃত ভাবে অনেকেরই ভোটার আইডি কার্ডের তথ্য ভুল হয়ে থাকে। ভুল তথ্য নিয়ে থাকার থেকে কিছু অর্থ ব্যয় করে আইডি কার্ডের তথ্য সংশোধন করে নেয়া উত্তম। আইডি কার্ড সংশোধন করতে ১১৫ টাকা থেকে শুরু করে ৩৪৫ টাকা পর্যন্ত লেগে থাকে।

আপনার আইডি কার্ডে কী ভুল হয়েছে তার উপর নির্ভর করে কত টাকা লাগবে সংশোধন করতে তা নির্ভর করে থাকে। নিচে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে

ভোটার আইডি কার্ড সংশোধন করতে ১১৫ টাকা থেকে শুরু করে ৩৪৫ টাকা পর্যন্ত লেগে থাকে। ব্যক্তিগত তথ্য সংশোধন করতে ২৩০ টাকা লাগে। অন্যান্য তথ্য সংশোধন করতে ১১৫ টাকা লাগে। দুইটি তথ্যই সংশোধন করতে ৩৪৫ টাকা লাগে। সবগুলো টাকার পরিমাণ ভ্যাট সহ।

অর্থাৎ, আপনার ভোটার আইডি কার্ডের ব্যক্তিগত তথ্য ভুল হলে উক্ত তথ্য সংশোধন করতে ভ্যাট সহ মোট ২৩০ টাকা খরচ হবে। যদি অন্যান্য তথ্য ভুল হয়, তবে সেগুলো সংশোধন করতে ভ্যাট সহ মোট ১১৫ টাকা খরচ হবে। যদি উভয় তথ্য অর্থাৎ ব্যক্তিগত এবং অন্যান্য তথ্য ভুল হয়, তবে সেগুলো সংশোধন করতে মোট ৩৪৫ টাকা খরচ হবে।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগবে –

ভোটার আইডি কার্ড সংশোধনকত টাকা লাগবে
ব্যক্তিগত তথ্য সংশোধন২৩০ টাকা (ভ্যাট সহ)
অন্যান্য তথ্য সংশোধন১১৫ টাকা (ভ্যাট সহ)
ব্যক্তিগত+অন্যান্য তথ্য সংশোধন৩৪৫ টাকা (ভ্যাট সহ)

আশা করছি, জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করতে কত টাকা লাগবে তা জানতে পেরেছেন। নিচে প্রতিটি তথ্য সংশোধন করতে আলাদা আলাদা করে কত টাকা লাগবে তা বিস্তারিত উল্লেখ করে দিয়েছি। চলুন, জেনে নেয়া যাক।

ভোটার আইডি কার্ড নাম সংশোধন করতে কত টাকা লাগে

ভোটার আইডি কার্ড নাম সংশোধন করতে ২৩০ টাকা লাগে ভ্যাট সহ। ২৩০ টাকা দিয়ে অনলাইনে ভোটার আইডি কার্ড থেকে ভুল নাম সংশোধন করে ঠিক করে নিতে পারবেন। এজন্য, অনলাইনে আবেদন করতে হবে।

আপনার এনআইডি কার্ডে আংশিক নাম ভুল হলে বা পুরো নাম ভুল হলে মাত্র ২৩০ টাকা অনলাইনে পেমেন্ট করার মাধ্যমে নাম সংশোধন করে নিতে পারবেন। নাম সংশোধন আবেদন করার সময় ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে তা জেনে তবেই আবেদন করুন।

ভোটার আইডি কার্ড বয়স সংশোধন করতে কত টাকা লাগে

ভোটার আইডি কার্ড বয়স সংশোধন করতে ২৩০ টাকা লাগে ভ্যাট সহ। অনলাইনে ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন করতে ২৩০ টাকা ফি প্রদান করতে হবে। তাহলে ৭ দিন থেকে ৪৫ দিনের মাঝে আপনার এনআইডি কার্ডের বয়স সংশোধন হয়ে যাবে।

ভোটার আইডি কার্ডের মৌলিক তথ্য সংশোধন করতে ২৩০ টাকা লেগে থাকে। মৌলিক তথ্য বলতে নিজের নাম বাংলা এবং ইংরেজিতে, পিতা-মাতার নাম, বয়স, ঠিকানা, ব্লাড গ্রুপ ইত্যাদি। এসব তথ্য সংশোধন করার জন্য ভ্যাট সহ মোট ২৩০ টাকা ফি প্রদান করতে হয়।

এনআইডির মৌলিক তথ্য সংশোধন করতে কত টাকা লাগে

ভোটার আইডি কার্ডের মৌলিক তথ্য অর্থাৎ নিজের নাম বাংলা এবং ইংরেজি, পিতা-মাতার নাম, জন্ম তারিখ, ব্লাড গ্রুপ, ঠিকানা সংশোধন করতে ভ্যাট সহ মোট ২৩০ টাকা লাগে। আইডি কার্ডের এসব তথ্য সংশোধন করার জন্য অনলাইনে ফি প্রদান করার পর আবেদন করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে কত টাকা লাগে
জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে কত টাকা লাগে

এনআইডির অন্যান্য তথ্য সংশোধন করতে কত টাকা লাগে

এনআইডি কার্ডে দেখা যায় না এমন কিছু তথ্য যেমন শিক্ষাগত যোগ্যতা, স্বামী/স্ত্রীর নাম, ধর্ম, মোবাইল নাম্বার এমন তথ্যসমূহ ভুল হলে তা সংশোধন করতে ১১৫ টাকা লেগে থাকে। এজন্য, অনলাইনে সংশোধন ফি প্রদান করে সংশোধনের আবেদন করতে হবে।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে

এনআইডি কার্ডের ব্যক্তিগত+অন্যান্য তথ্য সংশোধন করতে কত টাকা লাগে

জাতীয় পরিচয় পত্রের ব্যক্তিগত তথ্য এবং অন্যান্য তথ্য একসাথে সংশোধন করতে চাইলে আলাদা আলাদা করে ফি প্রদান করে সংশোধন করার থেকে একবারেই সংশোধনের আবেদন করতে পারবেন। এজন্য, মোট ৩৪৫ টাকা ফি প্রদান করতে হবে। অনলাইনেই ফি প্রদান করতে পারবেন।

এনআইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
এনআইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে

আপনার জাতীয় পরিচয় পত্রে কী ধরনের ভুল হয়েছে তার উপর নির্ভর করে সংশোধন ফি নির্ভর করে থাকে। আশা করছি উপরোক্ত তথ্য থেকে বুঝতে পেরেছেন আইডি কার্ডের কোন তথ্য ভুল হলে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে।

FAQ

ভোটার আইডি কার্ড কতবার সংশোধন করা যায়?

ভোটার আইডি কার্ডের একটি তথ্য মাত্র ০১ বার সংশোধন করা যায়।

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে কত টাকা লাগে?

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে ১১৫ টাকা, ২৩০ টাকা এবং ৩৪৫ টাকা লেগে থাকে।

এতক্ষণ যাবত আপনাদের সাথে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে তা নিয়ে আলোচনা করেছি। সম্পূর্ণ পড়লে এনআইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে তা জানতে পারবেন। এনআইডি কার্ড সম্পর্কিত আরও তথ্য জানতে নিচের টেবিলটি অনুসরণ করুন।

আইডি কার্ড বের করতে চাইলেআইডি কার্ড বের করার নিয়ম
ভোটার আইডি ডাউনলোড করতেভোটার আইডি কার্ড ডাউনলোড
স্মার্ট কার্ড চেক করার উপায়স্মার্ট কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক করতেভোটার আইডি কার্ড চেক
ফরম নাম্বার দিয়ে এনআইডি বের করুনফরম নাম্বার দিয়ে আইডি কার্ড
ভোটার স্লিপ হারিয়ে গেছেভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়
ভোটার আইডি কার্ড সংশোধন করতে চানভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে
ভোটার আইডি কার্ড সংশোধন ফিভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে
নতুন ভোটার হতে চাননতুন ভোটার হওয়ার আবেদন
হোমপেজNID Check
ক্যাটাগরিNID Card

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *