উপায় একাউন্ট খোলার নিয়ম জানা থাকলে যেকোনো ফোন দিয়ে একটি উপায় একাউন্ট রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। বিকাশ, নগদের মতো উপায় একটি মোবাইল ব্যাংকিং সেবা। আজকের এই পোস্টে আপনাদের সাথে বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

আপনার কাছে একটি বাটন ফোন থাকুক কিংবা স্মার্টফোন। এই পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে সহজেই উপায় একাউন্ট খুলে নিতে পারবেন। তো চলুন, শুরু করা যাক।

উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার জন্য দুইটি পদ্ধতি রয়েছে। একটি হচ্ছে উপায় মোবাইল অ্যাপ দিয়ে একাউন্ট তৈরি করা এবং অপরটি হচ্ছে এজেন্ট এর কাছে গিয়ে উপায় একাউন্ট তৈরি করে নেয়া। এখন আপনাদের সাথে এই দুইটি পদ্ধতি নিয়েই আলোচনা করবো।

উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৩

ঘরে বসে উপায় একাউন্ট খুলতে চাইলে আপনার প্রয়োজন হবে ইন্টারনেট সংযোগ সহ একটি স্মার্টফোন এবং একটি সচল সিম কার্ড। এছাড়াও, যে ব্যক্তির জাতীয় পরিচয় পত্র দিয়ে একাউন্ট তৈরি করতে চান, তার জাতীয় পরিচয় পত্র এবং উক্ত ব্যক্তিকে থাকতে হবে। অর্থাৎ, একটি উপায় একাউন্ট খুলতে নিচে উল্লিখিত জিনিসগুলো থাকতে হবে।

  • ইন্টারনেট সংযোগ
  • স্মার্ট ফোন
  • সচল সিম কার্ড
  • জাতীয় পরিচয় পত্র ও উক্ত ব্যক্তি

উপরোক্ত এই জিনিসগুলো থাকলে আপনি এখনই একটি উপায় অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন। তো চলুন, উপায় অ্যাকাউন্ট তৈরি করার পদ্ধতি জেনে নেয়া যাক।

উপায় অ্যাপ দিয়ে একাউন্ট তৈরি করার পদ্ধতি

উপায় অ্যাপ দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হলে প্রথমেই আপনাকে গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে উপায় অ্যাপ ইন্সটল করে নিতে হবে। গুগল প্লে ষ্টোরে গিয়ে Upay লিখে সার্চ করতে হবে। তাহলেই, অ্যাপটি পেয়ে যাবেন। এরপর, অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করে নিবেন। যদি খুঁজে না পান, তবে এখানে ক্লিক করলে অ্যাপটি ইন্সটল করে নিতে পারবেন।

অতঃপর, নিচে উল্লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – অ্যাপ ইন্সটল করার পর অ্যাপটি ওপেন করে নিবেন। এরপর, পারমিশন চাইলে Allow করে দিবেন। অতঃপর, যে নাম্বারে উপায় একাউন্ট তৈরি করতে চান, উক্ত নাম্বারটি লিখে Verify Number বাটনে ক্লিক করবেন।

উপায় একাউন্ট খোলার নিয়ম
উপায় একাউন্ট খোলার নিয়ম

ধাপ ২ – এখন আবারও আপনার কাছে পারমিশন চাইতে পারে, Allow করে দিবেন। অতঃপর, আপনার মোবাইলে একটি ওটিপি আসবে। সেটি বসিয়ে দিবেন বা অটোমেটিক বসে যাবে।

উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম
উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম

ধাপ ৩ – এখন আপনার বা যে ব্যক্তির উপায় একাউন্ট তৈরি করবেন, তার জাতীয় পরিচয় পত্রের সামনের অংশের এবং পিছনের অংশের ছবি তুলে সাবমিট করতে হবে। সাবমিট করার পর আপনার জাতীয় পরিচয় পত্র ভেরিফিকেশন সাকসেসফুল হবে।

আরও পড়ুন - উপায় ক্যাশ আউট চার্জ কত টাকা

ধাপ ৪ – এরপর, আপনার পেশা, লিঙ্গ এবং অন্যান্য তথ্য নির্বাচন করে দিবেন। আপনার দেয়া জাতীয় পরিচয় পত্র অনুযায়ী নাম এবং অন্যান্য সকল তথ্য ঠিক আছে কি না যাচাই করে নিবেন। ঠিক থাকলে Confirm করে দিবেন।

উপায় অ্যাপ দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন
উপায় অ্যাপ দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন

ধাপ ৫ – এখন একটি শক্তিশালী এবং মনে রাখতে পারবেন এমন একটি পিন নাম্বার সেট করুন। পিন সেট করার পর আপনার নাম্বার এবং পিন কোড দিয়ে একাউন্টে লগইন করতে পারবেন। যেকোনো লেনদেন করার সময় এই পিন কোডটি প্রয়োজন হবে।

Upay account registration
Upay account registration

এই পদ্ধতিগুলো অনুসরণ করলে সহজেই উপায় মোবাইল অ্যাপ ব্যবহার করে একটি উপায় একাউন্ট সহজেই তৈরি করে নিতে পারবেন।

বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

বাটন ফোন ব্যবহার করেন এবং একটি উপায় একাউন্ট তৈরি করতে চাচ্ছেন কিন্তু উপায় একাউন্ট খোলার নিয়ম জানেন না? বাটনে ফোনে উপায় অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে চাইলে আপনাকে অবশ্যই কোনো উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট এর সহযোগিতা নিতে হবে। এজেন্ট এর সহযোগিতা নিয়ে সহজেই একটি উপায় অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং কোড

উপায় মোবাইল ব্যাংকিং কোড হচ্ছে *268# । এই উপায় ডায়াল কোডটি ডায়াল করে উপায় অ্যাকাউন্ট দিয়ে লেনদেন করতে পারবেন। উপায় একাউন্ট যে সিমে আছে, সেই সিম থেকে এই কোডটি ডায়াল করতে হবে। তাহলে, আপনার একাউন্ট থেকে যেকোনো ধরণের লেনদেন করতে পারবেন।

উপায় একাউন্ট দেখার নিয়ম

উপায় একাউন্ট দেখার কোড *268# ডায়াল করে সহজেই আপনার উপায় একাউন্ট দেখতে, উপায় একাউন্টের ব্যালেন্স চেক করতে এবং সব ধরণের লেনদেন করতে পারবেন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে উপায় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের জন্য অনেক সহযোগী হবে। আরও এমন তথ্য জানতে নিচের পোস্টগুলো পড়তে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *