ই নামজারি আবেদন করেছেন এবং আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চান, কিন্তু কীভাবে ই নামজারি যাচাই করতে হয় জানেন না? এই পোস্টে অনলাইনে নামজারি আবেদন চেক করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

একটি জমি যেকোনো ভাবেই হোক না কেন, যদি নতুন কোনো মালিকের কাছে হস্তান্তর করা হয়, তখন নতুন মালিকের নামে জমি রেকর্ড করতে হয়। পুরাতন মালিকের নাম পরিবর্তন করে নতুন মালিকের নামে জমি রেকর্ড করার জন্য জমি খারিজ করতে হয়।

জমি খারিজ করার পদ্ধতিকে নামজারি বা নাম খারিজ বলা হয়ে থাকে। নামজারি আবেদন করার পর নামজারি আবেদন যাচাই করার প্রয়োজন পড়ে। তাই, আজ আপনাদেরকে দেখাবো কীভাবে নিজেই অনলাইনে সহজেই ই নামজারি যাচাই করতে হয়।

অনলাইনে ই নামজারি যাচাই

অনলাইনে ই নামজারি যাচাই করার জন্য ভিজিট করুন https://mutation.land.gov.bd/search-application ওয়েবসাইট। এরপর, বিভাগ নির্বাচন করুন, আবেদন আইডি লিখুন, আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার লিখুন এবং ক্যাপচা পূরণ করে খুঁজুন বাটনে ক্লিক করুন। তাহলে নামজারি আবেদন যাচাই করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে সহজেই যেকোনো জমির ই নামজারি আবেদন যাচাই করতে পারবেন। ই নামজারি আবেদন চেক করার মাধ্যমে উক্ত আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। অনলাইনে ই নামজারি আবেদন চেক করার বিস্তারিত পদ্ধতি নিচে উল্লেখ করে দিয়েছি।

ই নামজারি আবেদন যাচাই ২০২৪

  • অনলাইনে ই নামজারি আবেদন যাচাই করার জন্য প্রথমেই ভিজিট করুন https://mutation.land.gov.bd/ ওয়েবসাইট।
  • এরপর, আবেদনের সর্বশেষ অবস্থা লেখার উপর ক্লিক করুন।
  • এখন, প্রথমেই আপনার বিভাগ সিলেক্ট করুন এবং নিচের বক্সে আবেদন আইডি লিখুন।
  • অতঃপর, আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার লিখুন এবং নিচে ক্যাপচা পূরণ করুন।
  • এখন খুঁজুন বাটনে ক্লিক করুন। তাহলে নাম খারিজের আবেদন যাচাই করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে একটি জমির নামজারি আবেদন করার পর উক্ত আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

আমরা জানি যে নামজারি আবেদন বা ই নামজারি আবেদন করার মাধ্যমে নতুন মালিকের নামে জমি রেকর্ড করা হয়। এই জমি খারিজের আবেদন করা শেষে আবেদনের অবস্থা জানার জন্য অনেকেই ই নামজারি চেক করতে চান। আশা করছি উপরোক্ত পদ্ধতি দুইটি আপনাদের কাজে আসবে।

ই নামজারি আবেদন সম্পর্কিত কিছু তথ্য

সাধারণত যখন একটি জমির মালিকানা হস্তান্তর হয় এবং নতুন মালিকের নামে উক্ত জমিটি রেকর্ড করার জন্য জমি খারিজের আবেদন বা নামজারি আবেদন করা হয়, তখন ভূমি অফিস থেকে আবেদনটি চূড়ান্ত অনুমোদন দেয়া হলে ২৮ দিনের মাঝে উক্ত আবেদনটি নিষ্পত্তি হয় এবং নতুন মালিকের নামে জমিটির নতুন নামজারি খতিয়ান রেকর্ড করা হয়।

নতুন মালিকের নামে জমির নতুন নামজারি খতিয়ান তৈরি সম্পন্ন হয়ে গেলে আপনি চাইলে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। নামজারি খতিয়ান তৈরি সম্পন্ন হলে আপনার ফোন নাম্বার ম্যাসেজ করে DCR ফি পরিশোধ করার জন্য বলা হবে।

ম্যাসেজ পেলে নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে ডিসিআর ফি পরিশোধ করতে পারবেন। এজন্য,

  • প্রথমেই ভিজিট করুন https://mutation.land.gov.bd/ ওয়েবসাইট।
  • এরপর, আবেদনের সর্বশেষ অবস্থা লেখার উপর ক্লিক করুন।
ই নামজারি যাচাই
ই নামজারি যাচাই
  • এখন, বিভাগ, আবেদন আইডি নং, এনআইডি নম্বর ও ক্যাপচা পূরণ করে খুঁজুন বাটনে ক্লিক করুন।
নামজারি আবেদন যাচাই
  • অতঃপর, আপনি অনলাইনের মাধ্যমেই বিকাশ/রকেট/নগদ ইত্যাদি মাধ্যম ব্যবহার করে ডিসিআর (DCR) ফি ১১০০ টাকা পরিশোধ করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে ফি পরিশোধ করার পর অনলাইন খতিয়ান এবং ডিসিআর প্রিন্ট কপি ডাউনলোড করতে পারবেন।

নামজারি খতিয়ান যাচাই

নামজারি আবেদন করার পর আবেদন সম্পন্ন হলে নতুন মালিকের নামে রেকর্ড তৈরি হয়। রেকর্ড হয়ে গেলে নতুন নামজারি খতিয়ান তৈরি করা হয়। তখন আপনি চাইলে নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে নামজারি খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

  • প্রথমেই ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট।
  • এরপর, নামজারি খতিয়ান সিলেক্ট করুন।
  • এখন, বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করুন এবং জে এল নং লিখে সার্চ করুন বা মৌজা সিলেক্ট করুন।
  • অতঃপর, খতিয়ান নং দিয়ে সহজেই নামজারি খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে নতুন মালিকের নামে জমির নামজারি খতিয়ান তৈরি হয়েছে কিনা জানতে পারবেন। নামজারি আবেদন সম্পন্ন হওয়ার পরেই এটি যাচাই করতে পারবেন। নামজারি আবেদন করার পর আবেদনের অবস্থা জানার জন্য উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে ই নামজারি যাচাই করতে পারেন।

এছাড়াও, আমাদের ওয়েবসাইটে বি এস খতিয়ান অনুসন্ধান, এস এ খতিয়ান অনুসন্ধান, বি আর এস খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি নিয়েও বিস্তারিত তথ্য পাবেন।

FAQ

নামজারি কীভাবে চেক করতে হয়?

নামজারি চেক করার জন্য mutation.land.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, আবেদনের সর্বশেষ অবস্থা লেখার উপর ক্লিক করে বিভাগ সিলেক্ট করতে হবে, আবেদন আইডি লিখতে হবে এবং এনআইডি নম্বর লিখতে হবে। অতঃপর, ক্যাপচা পূরণ করে খুঁজুন বাটনে ক্লিক করে ই নামজারি চেক করতে পারবেন।

জমি খারিজ বলতে কি বুঝায়?

জমি খারিজ করা বলতে পুরাতন মালিকের নাম পরিবর্তন করে নতুন মালিকের নামে জমিটি রেকর্ড করাকে বুঝায়। জমির মালিকানা পরিবর্তন হলে জমি খারিজ করার মাধ্যমে মালিকানা পরিবর্তন করা হয়।

শেষ কথা

আজ আপনাদের সাথে ই নামজারি যাচাই করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। জমি খারিজ করার পর অনলাইন খারিজ চেক করার প্রয়োজন পড়ে থাকে। উপরোক্ত পদ্ধতিসমূহ অনুসরণ করার মাধ্যমে নামজারি আবেদন চেক করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *